বিজ্ঞাপন

ক্ষুদ্র ব্যবসা প্রশাসন (এসবিএ) যুক্তরাষ্ট্রের ক্ষুদ্র ব্যবসাপ্রতিষ্ঠানকে প্রায় ৮১৩ বিলিয়ন ডলার ঋণ দেওয়ার উদ্যোগ নিয়েছে। দেউলিয়া হওয়া প্রতিষ্ঠানগুলো এত দিন পর্যন্ত এই প্রকল্পের আওতাধীন ছিল না। গত মার্চ মাস থেকে দেউলিয়া হয়ে যাওয়া প্রতিষ্ঠানকেও এই প্রকল্পের আওতায় ঋণ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দেউলিয়া হয়ে যাওয়া প্রতিষ্ঠান ছাড়াও আগে যেসব প্রতিষ্ঠানের ঋণের আবেদন নাকচ করে দেওয়া হয়েছে, তারাও এখন আবেদন করতে পারবে।

অর্থনৈতিক ক্ষেত্রে করোনা মহামারির ব্যাপক প্রভাব পড়েছে। করোনার প্রাদুর্ভাব রোধে অনেক প্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হয়। এতে করে অনেকে বিরাট ক্ষতির সম্মুখীন হয়। ব্যাংক থেকে ঋণ নেওয়া অর্থ পরিশোধ করতে না পারার কারণে অনেক প্রতিষ্ঠান দেউলিয়া হয়ে পড়ে। ফলে এসব প্রতিষ্ঠান ঋণ নিতে আপ্রাণ চেষ্টা করতে থাকে। গত বছরের ডিসেম্বরে কংগ্রেস দেউলিয়া হয়ে যাওয়া এসব প্রতিষ্ঠানকে ঋণ প্রদান করার আইন পাশ করে। কিন্তু তা কার্যকর হতে এসব প্রতিষ্ঠানকে দীর্ঘদিন অপেক্ষা করতে হয়েছে।

ব্যবসাপ্রতিষ্ঠান, পারিবারিক খামার ও স্বতন্ত্র গ্রাহকেরা ঋণের আবেদন করতে পারবে বলে ৬ এপ্রিল এসবিএ তাদের ওয়েবসাইটে ঘোষণা করে। প্রশাসনের কর্তারা বিশ্বাস করেন, এই সুযোগ দেউলিয়া হয়ে যাওয়া অনেক প্রতিষ্ঠানকে চিরতরে বন্ধ হয়ে যাওয়া থেকে রক্ষা করবে।

যুক্তরাষ্ট্র থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন