দলের প্রাইমারিতে জো কেনেডির হার

বিজ্ঞাপন
default-image

যুক্তরাষ্ট্রের জাতীয় রাজনীতিতে প্রেসিডেন্ট পদে দুই প্রার্থীর প্রতিদ্বন্দ্বিতার পাশাপাশি ডেমোক্রেটিক দলে গুরুত্বপূর্ণ ঘটনা ঘটে গেছে। কংগ্রেসম্যান জো কেনেডি-৩ ম্যাসাচুসেটস রাজ্যের প্রাইমারি নির্বাচনে মার্কিন সিনেটর পদে হেরে গেছেন।


১ সেপ্টেম্বর দলের উদারনৈতিক সিনেটর অ্যাডওয়ার্ড মারকে তাঁর আসন ধরে রাখতে সক্ষম হয়েছেন। আমেরিকার রাজনীতিতে এই প্রথমবারের মতো রাজনৈতিকভাবে প্রভাবশালী কেনেডি পরিবারের কোনো সদস্য নির্বাচনে হেরে গেলেন।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন

জো কেনেডি আমেরিকার সাবেক প্রেসিডেন্ট জন এফ কেনেডি পরিবারের উদীয়মান তারকা। তাঁর বাবা জোসেফ পি কেনেডি দীর্ঘদিন মার্কিন কংগ্রেসের সদস্য ছিলেন। পি কেনেডি ছিলেন সাবেক প্রেসিডেন্ট জন কেনেডির ভাতিজা। আমেরিকার রাজনীতিতে কেনেডি নাম খুবই গুরুত্বের।

২০১৩ সাল থেকে জো কেনেডি-৩ মার্কিন কংগ্রেসের সদস্য। ম্যাসাচুসেটসের পশ্চিম আর দক্ষিণ অঞ্চল নিয়ে তাঁর নির্বাচনী এলাকা। এক বছর আগে জো কেনেডি ঘোষণা দেন, ডেমোক্রেটিক দলের অতি উদারনৈতিক সিনেটর অ্যাডওয়ার্ড মারকের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করবেন। মার্কিন সিনেটে জলবায়ু ও পরিবেশ নিয়ে রাজনৈতিক যুদ্ধে সবচেয়ে সরব সিনেটর মারকে। তিনি চার দশক থেকে মার্কিন প্রতিনিধি পরিষদ ও সিনেটে প্রতিনিধিত্ব করে আসছেন। ডেমোক্রেটিক দলের অতি উদারনৈতিক পক্ষের প্রিয় হয়ে উঠেছেন সাম্প্রতিক সময়ে। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে জলবায়ু ও পরিবেশ নীতির যুদ্ধে মার্কিন কংগ্রেসে তাঁকে শক্তভাবে দাঁড়াতে দেখা গেছে। উদারনৈতিক সিনেটর এলিজাবেথ ওয়ারেন থেকে শুরু করে ডেমোক্রেটিক দলের উদারনৈতিক তারকা আলেকজান্দ্রিয়া ওকাসিও-কর্তেজও মারকের পক্ষে অবস্থান নেন।

জো কেনেডি আমেরিকার সাবেক প্রেসিডেন্ট জন এফ কেনেডি পরিবারের উদীয়মান তারকা। তাঁর বাবা জোসেফ পি কেনেডি দীর্ঘদিন মার্কিন কংগ্রেসের সদস্য ছিলেন। পি কেনেডি ছিলেন সাবেক প্রেসিডেন্ট জন কেনেডির ভাতিজা
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

ডেমোক্রেটিক দলের নেতা স্পিকার ন্যান্সি পেলোসিসহ প্রভাবশালী লোকজন জো কেনেডির পক্ষে সমর্থন ঘোষণা করেন। ফলে মার্কিন রাজনীতির অন্যতম দৃষ্টির জায়গা হয়ে দাঁড়ায় ম্যাসাচুসেটস রাজ্যের ডেমোক্রেটিক দলের প্রাইমারি নির্বাচন। বিশেষ করে কেনেডি পরিবারের তারকা প্রার্থী জো কেনেডি এক বছর আগে যখন নিজের প্রার্থিতা ঘোষণা করেন, তখন মারকের চেয়ে তাঁকে জনমতে ১১ শতাংশ অগ্রগামী দেখা যায়।


ম্যাসাচুসেটস রাজ্য ডেমোক্রেটিক দলের অন্যতম ভিত্তির জায়গা। এ রাজ্যের রাজনীতিই শুধু নয়, জাতীয়ভাবে ডেমোক্রেটিক দলে কেনেডি পরিবারের গ্রহণযোগ্যতা এখনো প্রশ্নাতীত। তবে এবার এসবকে ভুল প্রমাণিত করে গুরুত্বপূর্ণ রাজ্য ম্যাসাচুসেটসে উদারনৈতিক যুব-তরুণেরা সিনেটর মারকের সমর্থনে এগিয়ে আসেন। ডেমোক্রেটিক দলের বনেদি লোকজন আর জেগে ওঠা অতি উদারনৈতিক পক্ষের বিভেদ স্পষ্ট হয়ে ওঠে। জলবায়ু ও পরিবেশ নিয়ে উদারনৈতিকদের ‘নিউ গ্রিন ডিল’ নামের কর্মসূচিতে পরিবেশ ও জলবায়ু নিয়ে মার্কিন সরকারের নীতির পরিবর্তনের কথা বলা হয়েছে। প্রাইমারি নির্বাচনেও এ রাজনৈতিক ইস্যুটি প্রচারণার সামনে চলে আসে।

ম্যাসাচুসেটস রাজ্য ডেমোক্রেটিক দলের অন্যতম ভিত্তির জায়গা। এ রাজ্যের রাজনীতিই শুধু নয়, জাতীয়ভাবে ডেমোক্রেটিক দলে কেনেডি পরিবারের গ্রহণযোগ্যতা এখনো প্রশ্নাতীত। তবে এবার এসবকে ভুল প্রমাণিত করে গুরুত্বপূর্ণ রাজ্য ম্যাসাচুসেটসে উদারনৈতিক যুব-তরুণেরা সিনেটর মারকের সমর্থনে এগিয়ে আসেন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
default-image

প্রাইমারি নির্বাচনে জয়লাভের পর সিনেটর অ্যাডওয়ার্ড মারকে বলেছেন, পরিবেশ ও জলবায়ু আমাদের জীবন মরণের সঙ্গে জড়িত বিষয়। আমাদের সভ্যতার ভবিষ্যৎ এর ওপর নির্ভর করছে। মার্কিন কংগ্রেসে অবশ্যই ‘গ্রিন নিউ ডিল’ নামের আইনটি পাস করতে হবে।

সিনেটর অ্যাডওয়ার্ড মারকে বলেছেন, এখন এক নম্বর অগ্রাধিকার হচ্ছে হোয়াইট হাউস থেকে ডোনাল্ড ট্রাম্পকে বিদায় করা। ট্রাম্পের বিভেদ ও ধ্বংসের নীতিকে ইতিহাসের আস্তাকুঁড়ে নিক্ষেপ করতে হবে। তিনি বলেন, প্রগতিশীল আন্দোলনকারীরা জানেন, কীভাবে লড়াই চালিয়ে যেতে হয়। আমরা আত্মসমর্পণ করব না।

এখন এক নম্বর অগ্রাধিকার হচ্ছে হোয়াইট হাউস থেকে ডোনাল্ড ট্রাম্পকে বিদায় করা। ট্রাম্পের বিভেদ ও ধ্বংসের নীতিকে ইতিহাসের আস্তাকুঁড়ে নিক্ষেপ করতে হবে
সিনেটর অ্যাডওয়ার্ড মারকে
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

ভোটকেন্দ্র থেকে ফলাফল আসার দুই ঘণ্টার মধ্যেই জো কেনেডির পরাজয় নিশ্চিত হয়ে ওঠে। তিনি নির্বাচনে জয়ের পথে থাকা অ্যাডওয়ার্ড মারকেকে অভিনন্দন জানিয়ে বক্তৃতা দেন। জো কেনেডি তাঁর বক্তৃতায় যুক্তরাষ্ট্রের জনগণের জন্য কাজ করাকে তাঁর পরিবার থেকে পাওয়া শিক্ষা বলে উল্লেখ করেন। তাঁকে নির্বাচনে সমর্থনের জন্য সমর্থনকারীদের কৃতজ্ঞতা জানান। নির্বাচনে বিজয়ের জন্য মারকেকে অভিনন্দন জানান তিনি।


প্রাইমারিতে হেরে গিয়ে জো কেনেডি-৩ তাঁর দুই সন্তানকে একটি বার্তা দিয়ে বলেন, জীবনে সব সময় রিংয়ে থাকবে। লড়াই চালিয়ে যাওয়ার জন্য যা খুবই মূল্যবান।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0
বিজ্ঞাপন