default-image

যুক্তরাষ্ট্র শাখা বিএনপির এক যুগের বেশি সময় ধরে কোনো কমিটি নেই। তবে স্বাধীনতার ৫০ বছর পূর্তি উপলক্ষে বিএনপির কেন্দ্রীয় কমিটির পক্ষ থেকে সুবর্ণজয়ন্তী কমিটি করা হয়েছে। কমিটি না থাকলেও উদ্‌যাপন কমিটি পেয়েই খুশি এখানকার নেতারা।

জানা গেছে, বিএনপির কেন্দ্রীয় কমিটির পক্ষ থেকে যুক্তরাষ্ট্র বিএনপির নেতাদের সমন্বয়ে ৫০১ সদস্যবিশিষ্ট সুবর্ণজয়ন্তী উদ্‌যাপন কমিটি ঘোষণা করা হয়। ১২ এপ্রিল বিএনপির নেত্রী বেগম খালেদা জিয়ার উপদেষ্টা আবদুস সালাম ভার্চুয়াল সভার মাধ্যমে স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদ্‌যাপন কমিটি ঘোষণা দেন। কমিটি ঘোষণার সময় দলের যুক্তরাষ্ট্র শাখার বিভিন্ন স্তরের নেতা–কর্মীরা উডসাইটের কুইন্স প্যালেসে উপস্থিত ছিলেন।

এ সময় আবদুস সালাম যথাযথ মর্যাদায় সুবর্ণজয়ন্তী পালন করতে নেতা-কর্মীদের প্রতি আহ্বান জানান।

৫০১ সদস্য বিশিষ্ট কমিটি ঘোষণা করা হলেও অনুষ্ঠান স্থলে ছয়জনের কমিটির নাম ঘোষণা করেন। এঁরা হলেন, সুবর্ণজয়ন্তী উদ্‌যাপন কমিটির প্রধান সমন্বয়ক বিএনপির কেন্দ্রীয় কমিটির সহআন্তর্জাতিক সম্পাদক আনোয়ারা হোসেন, আরেক সহআন্তর্জাতিক সম্পাদিকা কণ্ঠশিল্পী বেবী নাজনীন।

আহ্বায়ক হিসেবে দায়িত্ব পেয়েছেন বিএনপির সাবেক সাধারণ সম্পাদক জিল্লুর রহমান, সদস্যসচিব মনোনীত হয়েছেন সাদেক হোসেন খোকা স্মৃতি সংসদের প্রধান উপদেষ্টা মিজানুর রহমান ভূঁইয়া, সিনিয়র যুগ্ম আহ্বায়ক হিসেবে দায়িত্ব পেয়েছেন সাবেক আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক সম্পাদক গিয়াস আহমেদ এবং যুগ্ম আহ্বায়ক শারাফাত হোসেন।

উদ্‌যাপন কমিটি ঘোষণার আগে বিএনপিনেত্রী বেগম খালেদা জিয়ার করোনা রোগমুক্তি কামনা করে দোয়া ও মোনাজাত করা হয়।

আবদুস সালাম ৬ সদস্যের নাম ঘোষণা করলেও বাকি কমিটির নাম বিজ্ঞপ্তি দিয়ে গণমাধ্যমে পাঠাবেন বলে উল্লেখ করেন। এ সময় কুইন্স প্যালেসে দলের শতাধিক নেতা–কর্মী উপস্থিত ছিলেন। পূর্ণাঙ্গ কমিটি ঘোষিত না হওয়ায় বেশির ভাগ নেতা-কর্মীদের মধ্যে উৎকণ্ঠা দেখা যায়।

বিজ্ঞাপন

হলরুমে বসে থাকা অনেককে মন্তব্য করতে শোনা যায়, ত্যাগী নেতা-কর্মীদের যথাযথ মূল্যায়ন না করলে বা কমিটিতে রাখা না হলে এই আহ্বায়ক কমিটি তাঁরা মানবেন না। আর যাদের নাম ঘোষণা করা হয়েছে, তাঁরা বিজয় চিহ্ন দেখিয়ে সাংবাদিকদের সামনে নিজেদের আনন্দের প্রকাশ ঘটান।

অনুষ্ঠানে উপস্থিত একজন নেতা বলেন, কোনো কমিটি না থাকার চেয়ে সুবর্ণ জয়ন্তী কমিটিও মন্দ নয়। তিনি আরও মন্তব্য করেন নাই মামার চেয়ে কানা মামা অনেক ভালো।

এদিকে সুবর্ণজয়ন্তী কমিটি গঠনের আগে যুক্তরাষ্ট্র বিএনপির দুই প্রতিষ্ঠাতা ডা. মুজিবুর রহমান মজুমদার ও আবদুল লতিফ বর্তমান কমিটিতে তাদের কোনো দায়িত্ব না দিয়ে নতুনদের সুযোগ করে দিতে কেন্দ্রীয় নেতাদের কাছে অনুরোধ জানান। বিষয়টিকে নিয়ে বেগম খালেদা জিয়ার উপদেষ্টা আবদুস সালাম বলেন, তাঁরা দুজন উদারতার পরিচয় দিয়েছেন, যা সব সময় স্মরণীয় হয়ে থাকবে।

আহ্বায়ক হিসেবে দায়িত্ব পাওয়া জিল্লুর রহমান প্রথম আলোকে দেওয়া এক প্রতিক্রিয়ায় বলেন, দেশের চলমান গভীর সংকটের সময় দেশে–বিদেশে জাতীয়তাবাদী শক্তি এখন অতীতের যেকোনো সময়ের চেয়ে বেশি ঐক্যবদ্ধ। তিনি সাবেক প্রধানমন্ত্রী ও দলের প্রধান বেগম খালেদা জিয়ার রোগমুক্তি কামনা করে তাঁর কারামুক্তির দাবি জানিয়েছেন।

যুক্তরাষ্ট্র থেকে আরও পড়ুন
মন্তব্য করুন