default-image

যুক্তরাষ্ট্রের শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ অ্যান্থনি ফাউসি বলেছেন, নিরাপদ ও কার্যকর প্রমাণিত হলে এ বছরের শেষে যুক্তরাষ্ট্রে কোভিড-১৯–এর টিকা পাওয়া যেতে পারে। ফাউসি বলেন, টিকার প্রথম ডোজটি সীমিত আকারে মানুষকে দেওয়া হবে। তবে সবার কাছে পৌঁছাতে আরও কয়েক মাস লাগবে।

বিবিসিতে প্রচারিত এক ভিডিওতে এসব কথা বলেন ফাউসি।

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের চূড়ান্ত বিতর্কে রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প বলেন, এ বছরের শেষে করোনাভাইরাসের টিকা আসবে। সঞ্চালক এ সময় জানতে চান, ট্রাম্প টিকার গ্যারান্টি দিচ্ছেন কি না। ট্রাম্প বলেন, তিনি গ্যারান্টি দিচ্ছেন না। তবে এ বছরের শেষে টিকা আসবে।

বিজ্ঞাপন

বিবিসির ভিডিওতে ট্রাম্পের দেওয়া তথ্য সঠিক কি না, তা ফাউসির কাছে জানতে চাওয়া হয়। উত্তরে ফাউসি বলেন, ‘আমি মনে করি, ট্রাম্প ঠিক বলেছেন।’ তিনি আরও বলেন, নভেম্বরের শেষে আমরা জানতে পারব টিকা কার্যকর ও নিরাপদ কি না। প্রশ্ন হলো, নিরাপদ ও কার্যকর টিকা পাওয়ার পর তা যাদের প্রয়োজন, তাদের কাছে কীভাবে ও কত তাড়াতাড়ি সহজলভ্য করা যাবে।

ফাউসি বলেন, ডিসেম্বরের মধ্যে যে পরিমাণ কার্যকর টিকা পাওয়া যাবে, তা সবার জন্য সহজলভ্য করাটা যথেষ্ট নয়। তিনি আরও বলেন, টিকা সহজলভ্য করতে ২০২১ সালের কয়েক মাস পর্যন্ত অপেক্ষা করতে হবে। প্রথমে স্বাস্থ্যকর্মীদের টিকা দেওয়া হবে। এরপর সাধারণ মানুষকে দেওয়ার প্রক্রিয়া শুরু হবে। এই প্রক্রিয়া এ বছরের শেষে অথবা সামনের বছরের জানুয়ারি, ফেব্রুয়ারি ও মার্চ পর্যন্ত চলতে পারে। তবে জনগণের বড় অংশকে টিকা দেওয়ার প্রক্রিয়া শুরু হতে আগামী বছরের অর্ধেকেরও বেশি সময় লাগতে পারে।

ফাউসি বলেন, টিকা এলেও জনগণকে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। নির্দিষ্ট একটি সময় পর্যন্ত করোনা ঠেকাতে এসব স্বাস্থ্যবিধি মানুষকে মেনে চলতে হবে।

মন্তব্য পড়ুন 0