default-image

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আবারও কঠোর সমালোচনা করেছেন সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা। তিনি ট্রাম্পের কঠোর নীতি ও চীনে ব্যাংক অ্যাকাউন্ট থাকাসহ নানা বিষয়ে সরাসরি আক্রমণ করে বলেছেন, ট্রাম্প ইন্টারনেট মিম ‘ফ্লোরিডা ম্যানের’ চেয়েও জঘন্য ব্যক্তি।

নিউইয়র্ক ডেইলি নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক দলের প্রার্থী জো বাইডেন ও ভাইস প্রেসিডেন্ট প্রার্থী কমলা হ্যারিসের নির্বাচনী প্রচারে ব্যস্ত সময় কাটাচ্ছেন বারাক ওবামা। ২৪ অক্টোবর নর্থ মায়ামিতে আয়োজিত এক নির্বাচনী প্রচারে ট্রাম্পের সরাসরি সমালোচনা করে ওবামা এসব কথা বলেন।

ওবামা বলেন, ‘আমাদের এমন কোনো প্রেসিডেন্ট দরকার নেই, যিনি অন্যকে অপমান করে কথা বলবেন, তাঁর সমালোচনার জন্য কারাগারে পাঠানোর হুমকি দেবেন। এটা একজন প্রেসিডেন্টের স্বাভাবিক আচরণ নয়। আপনার (ডোনাল্ড ট্রাম্প) সহকর্মীর আচরণ মেনে নেবেন না, হাইস্কুলের অধ্যক্ষের আচরণ মেনে নেবেন না, কোচ কিংবা পরিবারের সদস্যদেরও আচরণ মেনে নেবেন না—এসব তো স্বাভাবিক আচরণ নয়। তাহলে আমরা কেন আপনাকে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট হিসেবে মেনে নেব?’

বিজ্ঞাপন

এর আগে ২১ অক্টোবর পেনসিলভানিয়ার ফিলাডেলফিয়া নগরীতে বাইডেনের সমর্থনে প্রচারে যোগ দিয়ে ওবামা বলেছেন, তিনি আশা করেছিলেন দেশের স্বার্থে হলেও কাজগুলো ট্রাম্প আন্তরিকতার সঙ্গে গ্রহণ করবেন। এমন ঘটেনি, ট্রাম্প তাঁর নিজের ও বন্ধুদের স্বার্থ ছাড়া কোনো কিছুতেই তাঁর আন্তরিকতা দেখাননি বলে ওবামা উল্লেখ করেন।

কোভিড-১৯ মহামারি মোকাবিলায় প্রেসিডেন্ট ট্রাম্পের ব্যর্থতার কড়া সমালোচনা করেন ওবামা। দুই লাখ ২০ হাজারের বেশি মানুষের মৃত্যুকেও বেশি মনে না করা এবং এত মৃত্যু ঠেকানোর জন্য প্রেসিডেন্ট ট্রাম্পের চরম ব্যর্থতার কথা তিনি তুলে ধরেন।

প্রতিবেদনে বলা হয়, প্রেসিডেন্টের বলয়ের অনেকে করোনায় সংক্রমিত হওয়ার কয়েক সপ্তাহের মধ্যে ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের ঘনিষ্ঠদের অনেকে সংক্রমিত হলেও ওবামার বক্তব্যকে সমর্থন দিতেই যেন ট্রাম্প আবারও করোনা সংক্রমণ বৃদ্ধির বিষয়টিকে উড়িয়ে দিলেন।

মন্তব্য পড়ুন 0