default-image

যুক্তরাষ্ট্রের নাগরিকত্ব গ্রহণের জন্য ট্রাম্প প্রশাসনের চালু করা প্রশ্নমালা বাতিল করে দেওয়া হয়েছে। অভিবাসীদের নাগরিকত্ব প্রাপ্তিকে কঠিন করে তোলার জন্য গত বছর ট্রাম্প প্রশাসন নতুন প্রশ্নমালা চালু করেছিল। এসব প্রশ্নে যুক্তরাষ্ট্রের ইতিহাস, ঐতিহ্য নিয়ে রক্ষণশীল ধারণার প্রশ্ন রাখা হয়েছিল। অভিবাসী মহল থেকে এ নিয়ে তখনই প্রতিবাদ উঠেছিল।

হোমল্যান্ড সিকিউরিটি বিভাগ থেকে ২২ ফেব্রুয়ারি এক নির্দেশনায় জানানো হয়, নাগরিকত্ব পরীক্ষার জন্য ২০০৮ সাল থেকে চালু থাকা প্রশ্নপত্রের ব্যবহার করা হবে।

বিজ্ঞাপন

ট্রাম্প প্রশাসনের প্রবর্তিত নাগরিকত্ব প্রশ্নমালা আগামী ১ এপ্রিল থেকে কার্যকর হওয়ার কথা ছিল। হোমল্যান্ড সিকিউরিটি বিভাগ জানিয়েছে, নতুন প্রশ্নমালা হালনাগাদ না করা পর্যন্ত ২০০৮ সাল থেকে চালু করা প্রশ্নপত্রে আবেদনকারীরা নাগরিকত্বের পরীক্ষা দিতে পারবেন। যারা গত ১ ডিসেম্বর থেকে ১ মার্চ সময়ের মধ্যে নাগরিকত্বের আবেদন করবেন, তাদের জন্য উভয় প্রশ্নপত্রই কিছুদিন চালু থাকবে বলে জানানো হয়েছে। কারণ, অনেক নাগরিকত্ব আবেদনকারীর পরীক্ষার সময়সূচি নির্ধারিত হয়ে গেছে এবং তারা ২০২০ সালের প্রশ্নপত্র অনুযায়ী নাগরিকত্ব পরীক্ষার প্রস্তুতি নিয়ে ফেলেছেন।

হোমল্যান্ড সিকিউরিটির দেওয়া বিবৃতিতে বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের অভিবাসন ব্যবস্থার মর্যাদা ও গ্রহণযোগ্যতা ফিরিয়ে আনার জন্যই ২০২০ সালে চালু করা প্রশ্নপত্র বাতিল করে দেওয়া হয়েছে। বৈধ অভিবাসনের প্রতি আস্থা ফিরিয়ে আনা ও যুক্তরাষ্ট্রের অভিবাসন ব্যবস্থাকে শক্তিশালী করার জন্য এ ব্যবস্থা নেওয়া হয়েছে বলে হোমল্যান্ড সিকিউরিটি বিভাগের সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে।

যুক্তরাষ্ট্র থেকে আরও পড়ুন
মন্তব্য করুন