default-image

যুক্তরাষ্ট্রের ইতিহাসে ডোনাল্ড ট্রাম্পই প্রথম প্রেসিডেন্ট যিনি দ্বিতীয়বারের মতো অভিশংসনের খড়্গে পড়েছেন। আবার নিজের দলের সর্বাধিক আইন প্রণেতাও তাঁর অভিশংসনের পক্ষে ভোট দিয়ে ইতিহাস সৃষ্টি করেছেন। এর আগে ১৯৯৮ সালে প্রেসিডেন্ট বিল ক্লিনটনকে অভিশংসনের সময় ডেমোক্রেটটিক দলের তৎকালীন পাঁচজন আইন প্রণেতা তাঁকে অভিশংসনের পক্ষে ভোট দিয়েছিলেন। ডোনাল্ড ট্রাম্পের অভিশংসনের পক্ষে ১০ জন রিপাবলিকান আইনপ্রণেতা ভোট দিয়ে এর মধ্যেই দলের মধ্যে সমালোচনায় পড়েছেন।

এদিকে রিপাবলিকান দলের প্রবীণ সদস্য লিন্ডসে গ্রাহাম প্রেসিডেন্ট হিসেবে শপথ নেওয়ার অপেক্ষায় থাকা জো বাইডেনের প্রতি অভিশংসন থেকে ডেমোক্র্যাটদের নিবৃত্ত করার আহ্বান জানিয়েছেন। সিনেটর গ্রাহাম ১৩ জানুয়ারি কয়েক দফা টুইট বার্তায় এমন আহ্বান জানিয়েছিলেন।

গ্রাহাম বলেন, এখন জো বাইডেনের ঐক্যের প্রতি নজর দেওয়া জরুরি। তিনি যেন তাঁর ডেমোক্রেটিক দলকে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ক্ষমতা থেকে চলে যাওয়ার পরও অভিশংসন প্রক্রিয়া থেকে বিরত রাখেন। জো বাইডেন তাঁর শপথ অনুষ্ঠানের মাধ্যমে ঐক্যের আহ্বান জানাচ্ছেন।

সিনেটর গ্রাহাম মনে করেন, এমন ঐক্যের কার্যকর প্রক্রিয়ার জন্য ক্ষমতা থেকে চলে যাওয়া প্রেসিডেন্টকে আর অভিশংসনে না ফেলাটাই হবে প্রকৃত ঐক্যের প্রক্রিয়া।

বিজ্ঞাপন

রিপাবলিকান দলের শীর্ষ তৃতীয় নেতা কংগ্রেসওম্যান লিজ চেনি পড়েছেন রক্ষণশীলদের ব্যাপক তোপের মুখে। ১৩ জানুয়ারি ট্রাম্পের বিরুদ্ধে ১০ রিপাবলিকান আইন প্রণেতার নেতৃত্ব দিয়েছেন তিনি। প্রতিনিধি পরিষদে তিনি রিপাবলিকান দলের কনফারেন্স চেয়ার। তাঁকে এ পদ থেকে সরানোর প্রক্রিয়া শুরু করেছেন ট্রাম্প সমর্থক কিছু অতিরক্ষণশীল আইন প্রণেতা।

ফ্রিডম ককাস নামের রিপাবলিকান আইন প্রণেতাদের জোটের পক্ষ থেকে ১৩ জানুয়ারিই এমন একটি প্রচারপত্র বিলি করা হচ্ছে। দলের আইনপ্রণেতাদের মধ্যে একটি কনফারেন্সের আয়োজন করে তাঁকে পদ থেকে সরিয়ে দেওয়ার চেষ্টা করা হচ্ছে।

এমন কনফারেন্স সভা আয়োজনের জন্য প্রতিনিধি পরিষদে রিপাবলিকান আইন প্রণেতাদের ২০ সদস্যদের স্বাক্ষরের প্রয়োজন হবে।

রিপাবলিকান ১০ আইনপ্রণেতা যারা নিজের দলের অবস্থানের বাইরে গিয়ে ট্রাম্পের অভিশংসনের পক্ষে ভোট দিয়েছেন, তাঁরা হচ্ছেন ইলিনয় থেকে নির্বাচিত অ্যাডাম কিনজিঙ্গার, ওয়াইমিং থেকে নির্বাচিত লিজ চেনি, নিউইয়র্ক থেকে নির্বাচিত জন কাটকো, মিশিগানের ফ্রেড আপ্টন ও পিটার মেইজার, ওয়াশিংটন থেকে নির্বাচিত জেইম হেরেরা বিউটলার এবং ড্যান নিউহাউস, ওহাইও থেকে নির্বাচিত অ্যান্থনি গঞ্জালেজ, সাউথ ক্যারোলাইনা থেকে নির্বাচিত টম রাইস ও ক্যালিফোর্নিয়া থেকে নির্বাচিত ডেভিড ভ্যালাদাও।

মন্তব্য করুন