default-image

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনের ভোট শুরুর প্রাক্কালে বিভিন্ন জরিপ প্রকাশিত হয়েছে। শেষ সময়ের এসব জরিপে প্রধান দুই প্রার্থী ডোনাল্ড ট্রাম্প ও জো বাইডেনের মধ্যে কে কোথায় কতটা এগিয়ে, তার ধারণা দেওয়া হয়েছে।

রিয়েল ক্লিয়ার পলিটিকস জরিপে বলা হয়েছে, নির্বাচনে ট্রাম্প ও বাইডেনের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হতে যাচ্ছে। বিশেষ করে গুরুত্বপূর্ণ ব্যাটলগ্রাউন্ড অঙ্গরাজ্যগুলোতে ডেমোক্র্যাট ও রিপাবলিকান প্রার্থীর মধ্যে ব্যবধান কমে এসেছে।

বিজ্ঞাপন

সোমবারের এই জরিপ অনুযায়ী, ব্যাটলগ্রাউন্ড অঙ্গরাজ্যগুলোতে রিপাবলিকান ট্রাম্পের চেয়ে ডেমোক্র্যাট বাইডেন মাত্র ২ দশমিক ৯ পয়েন্টে এগিয়ে রয়েছেন।

গত কয়েক দিনে বাইডেনের এগিয়ে থাকার ব্যবধান কমেছে। এই সময় ট্রাম্প ও তাঁর পরিবার ব্যাটলগ্রাউন্ড অঙ্গরাজ্যগুলো চষে বেড়িয়েছে।

রিয়েল ক্লিয়ার পলিটিকস জরিপ বলছে, জাতীয় পর্যায়েও বাইডেনের চেয়ে পিছিয়ে আছেন ট্রাম্প। এ ক্ষেত্রে বাইডেন ও ট্রাম্পের মধ্যকার ব্যবধান বেশি। এই ব্যবধান ৬ দশমিক ৫ পয়েন্ট। তবে এটা আগের চেয়ে কম।

কিছুদিন আগেও বাইডেন প্রায় ৮ পয়েন্ট ব্যবধানে এগিয়ে ছিলেন।

যুক্তরাষ্ট্রের অধিকাংশ মূলধারার গণমাধ্যম সোমবার জানিয়েছে, ট্রাম্পের জন্য নির্বাচনে জেতা কষ্টসাধ্য ব্যাপার হবে।

এদিকে ফাইভথার্টিএইটের ২ নভেম্বরের জরিপ অনুযায়ী ১৫টি ব্যাটলগ্রাউন্ড চিহ্নিত করা হয়েছে। এর মধ্যে ১২টি অঙ্গরাজ্যেই ট্রাম্পের চেয়ে এগিয়ে রয়েছেন বাইডেন। আর জাতীয়ভাবে ট্রাম্পের চেয়ে বাইডেন ৮ দশমিক ২ পয়েন্ট ব্যবধানে এগিয়ে।

ফাইভথার্টিএইটের জরিপ অনুযায়ী, বাইডেন সবচেয়ে বেশি এগিয়ে আছেন নিউ হ্যাম্পশায়ারে। সেখানে তিনি ১০ দশমিক ৯ পয়েন্ট ব্যবধানে এগিয়ে। তিনি মিনেসোটায় এগিয়ে ৯ দশমিক ৩ পয়েন্ট ব্যবধানে। উইসকনসিনে ৮ দশমিক ২ পয়েন্ট ও মিশিগানে ৮ পয়েন্ট ব্যবধানে এগিয়ে বাইডেন। ট্রাম্প এগিয়ে আইওয়া, টেক্সাস ও ওহাইওতে।

যুক্তরাষ্ট্রের এবারের প্রেসিডেন্ট নির্বাচনে প্রায় ৯ কোটি ৭০ লাখ ভোটার ডাকযোগে বা সশরীরে আগাম ভোট দিয়েছেন। প্রাথমিক হিসাব অনুযায়ী, আগাম ভোটের ৫৪ শতাংশ ডেমোক্রেটিক এবং ৪৫ শতাংশ রিপাবলিকানদের ঝুলিতে পড়েছে।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0