ট্রাম্পকে অভিশংসনের আহ্বান বাইডেনের

বিজ্ঞাপন
default-image

যুক্তরাষ্ট্রের ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্র্যাটদের মনোনয়নপ্রত্যাশী জো বাইডেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে অভিশংসনের আহ্বান জানিয়েছেন। এ ছাড়া গত বুধবার তিনি বলেছেন, যুক্তরাষ্ট্রের সঙ্গে বিশ্বাসঘাতকতা করেছেন ট্রাম্প। তবে ট্রাম্প ধারণা করছেন, এই অভিশংসনের বিষয়টি সুপ্রিম কোর্টে গড়ানোর সম্ভাবনা রয়েছে।

যুক্তরাষ্ট্রের নিউ হ্যাম্পশায়ার অঙ্গরাজ্যে একটি সমাবেশে যোগ দিয়ে জো বাইডেন বলেন, ‘আমাদের সংবিধান, আমাদের গণতন্ত্র, আমাদের মৌলিক অখণ্ডতা রক্ষার জন্য তাঁকে (ট্রাম্প) অভিশংসন করা উচিত।’ তিনি বলেন, ‘ট্রাম্পের কারণে সংবিধান ক্ষতবিক্ষত হয়েছে এবং আমরা তাঁকে এভাবে চলতে দিতে পারি না।’

গত ২৫ জুলাই ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির সঙ্গে টেলিফোনে কথা বলেন ট্রাম্প। এ সময় আগামী নির্বাচনে ডেমোক্রেটিক পার্টিতে প্রেসিডেন্ট মনোনয়নপ্রত্যাশী জো বাইডেনের ভাবমূর্তি ক্ষুণ্ন করার জন্য তাঁর ছেলে হান্টার বাইডেনের অতীত ব্যবসার ব্যাপারে তদন্তের জন্য জেলেনস্কিকে চাপ দেন ট্রাম্প। বিনিময়ে ইউক্রেনের জন্য বরাদ্দ সহায়তা তহবিল অনুমোদন দেওয়ার প্রতিশ্রুতি দেন। এই কথোপকথনের তথ্য ফাঁস করে দেন যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় গোয়েন্দা সংস্থার (সিআইএ) অজ্ঞাতনামা এক কর্মকর্তা। এরপর গত সপ্তাহে আরেক গোয়েন্দা কর্মকর্তা তদন্তসংশ্লিষ্ট কর্মকর্তার সঙ্গে কথা বলেন। এরপর কংগ্রেসের প্রতিনিধি পরিষদের তিনটি কমিটি এ নিয়ে তদন্ত শুরু করে এবং হোয়াইট হাউসের কাছ থেকে এ–সংক্রান্ত নথি চায়। তবে হোয়াইট হাউস জানিয়ে দিয়েছে, এই তদন্তে তারা ডেমোক্র্যাটদের সহযোগিতা করবে না।

এদিকে ট্রাম্প বুধবার বলেছেন, সম্ভবত এটি শেষমেশ সুপ্রিম কোর্টে যাবে। এ ছাড়া তিনি বলেছেন, ‘রিপাবলিকান পার্টিকে বড় হুমকি দিয়েছে ডেমোক্র্যাটরা।’ এক টুইট বার্তায় ট্রাম্প লিখেছেন, প্রেসিডেন্ট নির্বাচনে প্রভাব বিস্তারের জন্য ডেমোক্র্যাটরা অভিশংসন–প্রক্রিয়া শুরু করেছে।

তবে ডেমোক্র্যাটরা অভিযোগ করেছেন, প্রেসিডেন্ট ট্রাম্প এই অভিশংসন তদন্তে বাধা দিচ্ছেন এবং সতর্কভাবে বিষয়টি নিয়ন্ত্রণ করার চেষ্টা করছেন।

ট্রাম্প চাপ দেননি: জেলেনস্কি

এদিকে ইউক্রেনের প্রেসিডেন্ট জেলেনস্কি বলেছেন, প্রেসিডেন্ট ট্রাম্প বরাদ্দ সহায়তা তহবিল অনুমোদন দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে বাইডেনের বিষয়ে তদন্তের জন্য তাঁকে চাপ দেননি। গতকাল বৃহস্পতিবার এ কথা বলেছেন তিনি।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0
বিজ্ঞাপন