default-image

যুক্তরাষ্ট্রের টেনেসি অঙ্গরাজ্যের ন্যাশভিলে বোমা বিস্ফোরণ হয়েছে। আজ শুক্রবার বড়দিনের সকালে স্থানীয় সময় ৬টা ৩০ মিনিটে ন্যাশভিল ডাউনটাউনের ১৬৬ সেকেন্ড অ্যাভিনিউতে এই ঘটনা ঘটে। এতে তিনজন আহত ও বেশ কিছু ঘর-বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। স্থানীয় পুলিশ এই ঘটনাকে পূর্ব পরিকল্পিত বলে ধারণা করছে।

মেট্রো ন্যাশভিল পুলিশ বিভাগের বরাত দিয়ে মার্কিন সংবাদমাধ্যম সিএনএনের প্রতিবেদনে বলা হয়, শুক্রবার সকালে গোলাগুলি হচ্ছে বলে জরুরি নম্বরে একটি কল আসে ন্যাশভিলের ডাউনটাউন থেকে। দ্রুত সেখানে গেলে একটি রেসিডেনশিয়াল ভেহিক্যালের (আরভি) দেখা পায় পুলিশ। কিন্তু গোলাগুলি হয়েছে এমন কোনো প্রমাণ পাওয়া যায়নি।

এ সম্পর্কিত সংবাদ সম্মেলনে পুলিশ বিভাগের মুখপাত্র ডন অ্যারন বলেন, ‘আরভি দেখেই তাদের সন্দেহ হয়। পুলিশ কর্মকর্তারা কোনো একটা অস্বাভাবিকতা লক্ষ্য করেন। দ্রুত তাঁরা পুলিশ বিভাগের বিস্ফোরক নিষ্ক্রিয়কারী ইউনিটে খবর দেন। কিন্তু সেই ইউনিটের সদস্যরা ঘটনাস্থলে পৌঁছার আগেই আরভিটি বিস্ফোরিত হয়।’ তিনি বলেন, ‘এই ঘটনা পূর্ব পরিকল্পিত বলে মনে হচ্ছে। সংশ্লিষ্ট অঞ্চলের অবকাঠামোর উল্লেখযোগ্য ক্ষতি হয়েছে বিস্ফোরণের কারণে।’

সিএনএনের খবরে বলা হয়, এ ঘটনায় দুই পুলিশ কর্মকর্তাসহ তিনজন আহত হয়েছেন। তাঁদের দ্রুত হাসপাতালে নেওয়া হয়। আহতদের কারও অবস্থাই সংকটাপন্ন নয়।

বিজ্ঞাপন

ডন অ্যারন জানান, এ ঘটনার তদন্ত এরই মধ্যে শুরু হয়েছে। স্থানীয় সংস্থাগুলোর সঙ্গে যোগ দিয়েছে এফবিআই, ব্যুরো অব অ্যালকোহল, টোব্যাকো অ্যান্ড ফায়ারআর্মসসহ (এটিএফ) ফেডারেল সংস্থাগুলোও। তদন্তের স্বার্থে ঘটনাস্থলসহ সংশ্লিষ্ট এলাকায় লোক চলাচল বন্ধ করে দেওয়া হয়েছে। অন্য অঙ্গরাজ্য থেকে ঘটনাস্থলের আশপাশের সড়ক দিয়ে চলাচলও আপাতত বন্ধ থাকবে।

ন্যাশভিল পুলিশ বিভাগ এরই মধ্যে ঘটনাটি সম্পর্কে যুক্তরাষ্ট্রের ভারপ্রাপ্ত অ্যাটর্নি জেনারেল জেফ রোসেনকে অবহিত করেছেন। তিনি এ সম্পর্কিত তদন্তের জন্য বিচার বিভাগ থেকে যাবতীয় সহায়তা করতে এরই মধ্যে নির্দেশ দিয়েছেন।

ঘটনাটি সম্পর্কে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকেও অবহিত করা হয়েছে।

ঘটনার প্রত্যক্ষদর্শী বাক ম্যাককয় সিএনএনকে জানিয়েছেন, তাঁর বাড়ির সামনেই ঘটনাটি ঘটেছে। বিস্ফোরণে তাঁর ঘরের জানালা উড়ে গেছে। তিনি বলেন, ‘রাস্তায় সবকিছুই জ্বলছিল। তিনটি গাড়ি ছিল; সবগুলোই শেষ। সেকেন্ড অ্যাভিনিউতে আর কিছুই অবশিষ্ট নেই।

এ বিষয়ে ন্যাশভিল মেয়র জন কুপার সিএনএনকে বলেছেন, বিস্ফোরণে ঘটনাস্থলের চারপাশের কয়েক ডজন বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। বাড়িগুলো এরই মধ্যে খালি করে দেওয়া হয়েছে। এতে ঠিক কত মানুষ ক্ষতিগ্রস্ত হয়েছে, তা এখনো জানা যায়নি।

টেনেসি অঙ্গরাজ্যের গভর্নরের দপ্তর থেকেও সব ঘটনার কারণ অনুসন্ধানে সব ধরনের সহায়তার কথা বলা হয়েছে।

যুক্তরাষ্ট্র থেকে আরও পড়ুন
মন্তব্য করুন