বিজ্ঞাপন
বিজ্ঞাপন
৯৫ ভাগ মানুষের মাস্ক ব্যবহার নিশ্চিত করতে পারলে ডিসেম্বরের মধ্যে মৃত্যুর সংখ্যা ৬৭ হাজার কমানো সম্ভব হতে পারে।

ইউনিভার্সিটি অব ওয়াশিংটনের হেলথ মেট্রিক্স অ্যান্ড ইভেলিউশনের মডেল অনুযায়ী বলা হয়েছে, ডিসেম্বরের মধ্যে যুক্তরাষ্ট্রে দৈনিক মৃত্যুর সংখ্যা দুই হাজারে পৌঁছাতে পারে। ৯৫ ভাগ মানুষের মাস্ক ব্যবহার নিশ্চিত করতে পারলে ডিসেম্বরের মধ্যে মৃত্যুর সংখ্যা ৬৭ হাজার কমানো সম্ভব হতে পারে।

যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অব হেলথ অ্যান্ড হিউম্যান সার্ভিসের ডেপুটি চিফ অব স্টাফ পল ম্যাঙ্গো স্থানীয় সময় গতকাল শুক্রবার সাংবাদিকদের জানিয়েছেন, বছর শেষ হওয়ার আগেই জানা যাবে, টিকা ব্যবহার করে ভাইরাসের হাত থেকে জনগণকে রক্ষা করা যাবে কি না।

বছর শেষ হওয়ার আগেই জানা যাবে, টিকা ব্যবহার করে ভাইরাসের হাত থেকে জনগণকে রক্ষা করা যাবে কি না।
পল ম্যাঙ্গো, ডেপুটি চিফ অব স্টাফ,যুক্তরাষ্ট্রের ডিপার্টমেন্ট অব হেলথ অ্যান্ড হিউম্যান সার্ভিস

অপারেশন র‍্যাপ স্পিড নামক কর্মসূচির মাধ্যমে কোভিড–১৯–এর টিকা দ্রুত বাজারে আনার জন্য বিপুল অর্থ ব্যয় করা হচ্ছে। পল ম্যাঙ্গো জানিয়েছেন, বিজ্ঞান ভাইরাস নিয়ন্ত্রণে সম্ভাব্য টিকা নিয়ে কোনো নিশ্চয়তা দিতে পারে না। ছয়টি সম্ভাব্য টিকার মধ্যে দুটি পরীক্ষা-নিরীক্ষার তৃতীয় ধাপে আছে বলে তিনি জানান। সেপ্টেম্বরের মাঝামাঝি আরও চারটি টিকা শেষ ধাপের ট্রায়ালে যাবে বলে তিনি জানিয়েছেন।


পল ম্যাঙ্গো জানিয়েছেন, ডেটা সেফটি মনিটরিং বোর্ড নামের একটি স্বতন্ত্র বোর্ড স্বাধীনভাবে এসব টিকা পরীক্ষা করছে। এমনও হতে পারে, ট্রায়ালের মধ্য দিয়ে আসা যেকোনো বা সব কটি টিকা অনিরাপদ ঘোষণা করা হতে পারে। অন্যদিকে, প্রতিটি টিকার ট্রায়ালে ৩০ হাজার জরিপ বিশ্লেষণের ফলাফলে কোনো টিকা সময়ের আগেও চলে আসতে পারে।

default-image

খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ) কোভিড-১৯–এ আক্রান্ত হয়ে হাসপাতালে যাওয়া যেকোনো রোগীকে রেমডেসিভির ওষুধটি ব্যবহারের অনুমতি দিয়েছে। রোগীর অবস্থা নাজুক না হলেও চিকিৎসকেরা এখন ওষুধটি ব্যবহার করতে পারবেন। আগে রোগীর তীব্র শ্বাসকষ্ট হলে এবং শ্বাস নিতে অতিরিক্ত অক্সিজেনের প্রয়োজন হলেই রেমডেসিভির প্রয়োগের অনুমতি ছিল। এফডিএ ক্লিনিক্যাল ট্রায়ালের পর প্রাপ্ত ফলাফলের ভিত্তিতেই এই অনুমতি দিয়েছে বলে জানিয়েছে।


যুক্তরাষ্ট্রের নেভাদা অঙ্গরাজ্যে প্রথম একজন ব্যক্তি দ্বিতীয়বারের মতো কোভিড-১৯–এ আক্রান্ত হয়েছেন বলে জানানো হয়েছে। নেভাদা স্টেট পাবলিক হেলথ অফিস থেকে জানানো হয়েছে, ২৫ বছরের ওই ব্যক্তি এপ্রিল মাসে প্রথম দফা আক্রান্ত হয়ে সেরে ওঠেন। এক মাস পর মে মাসে আবার কোভিডে আক্রান্ত হন। বিশ্লেষণে দেখা গেছে, দুই দফা কোভিড–১৯–এর আলাদা আলাদা ভাইরাসে তিনি সংক্রমিত হয়েছিলেন।

যুক্তরাষ্ট্র থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন