default-image

যুক্তরাষ্ট্রের নির্বাচনে ভোট গণনা দীর্ঘ হচ্ছে। ডেমোক্রেটিক পার্টির প্রার্থী জো বাইডেন মধ্যরাতের পর দেওয়া ভাষণে বলেছেন, তিনি বিজয়ের ব্যাপারে আশাবাদী। বিশ্বাস এবং আশাবাদ ধরে রাখার জন্য তিনি দেশবাসীকে আহ্বান জানিয়েছেন।

মার্কিন নির্বাচনে ব্যাটেলগ্রাউন্ড অঙ্গরাজ্য হিসেবে পরিচিতি ফ্লোরিডায় ডোনাল্ড ট্রাম্প জয় পেয়েছেন। ডেমোক্র্যাটদের প্রত্যাশা অনুযায়ী, তাদের পক্ষে ভূমিধস বিজয়ের কোনো ঘটনা ঘটছে না। সব ভোট গণনা সম্পন্ন হলে নির্বাচনের ফলাফল এখনো যেকোনো দিকে যেতে পারে।

ডেলোয়ারা রাজ্যের উইলমিংটন থেকে জো বাইডেন তাঁর বক্তৃতায় বলেছেন, ‘আমরা জানতাম এ সময়টি দীর্ঘ হবে।’ এখন পর্যন্ত ফলাফল যে অবস্থায় আছে, তা নিয়ে ভালো বোধ করছেন বলে বাইডেন বলেছেন।

স্ত্রী জিল বাইডেনসহ স্থানীয় চেইজ সেন্টার মিলনায়তনে কয়েক শ প্রচারকর্মী ও সমর্থকের উল্লাসধ্বনির মধ্যে জো বাইডেন বক্তৃতা করেন।

বিজ্ঞাপন

বাইডেন বলেছেন, তিনি অ্যারিজোনা, মিশিগান, উইসকনসিন ও পেনসিলভানিয়া রাজ্যে জয়লাভ করবেন। সব ভোট গণনা না হওয়া পর্যন্ত কোনো কিছুই শেষ হয়ে যায়নি বলে তিনি উল্লেখ করেন।

ভোটারদের ধ্যন্যবাদ জানিয়ে বাইডেন বলেছেন, ‘আমরা নির্বাচনে জয়ের পথে রয়েছি।’ নির্বাচনের ফলাফল নিয়ে তিনি আশাবাদী বলে উল্লেখ করেন। বাইডেন বলেন, ‘আস্থা রাখুন, আমরা বিজয়ী হচ্ছি।’

নির্বাচনের আংশিক ফলাফলে দুই পক্ষের মধ্যে এখনো উৎকণ্ঠা বিরাজ করছে। ডেমোক্র্যাট–সমর্থকেরা এ নির্বাচনে আরও ভালো ফল হবে বলে প্রত্যাশা করেছিলেন। এখন পর্যন্ত কোনো প্রার্থীর নিশ্চিত জয় নিয়ে বলার মতো ফলাফল হাতে আসেনি।

যুক্তরাষ্ট্র রাতভর জেগে আছে। প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প কিছুক্ষণ পর বক্তৃতা দেবেন বলে জানানো হয়েছে। এসব বক্তৃতা এখনো জয়–পরাজয়ের নয়। উভয় পক্ষের আশাবাদ জিইয়ে রাখার বক্তৃতা বলে মনে করা হচ্ছে।

মন্তব্য পড়ুন 0