default-image

উৎপাদনকেন্দ্রের কর্মীদের ভুলে যুক্তরাষ্ট্রের বাল্টিমোরে দেড় কোটি ডোজ করোনার টিকা নষ্ট হয়ে গেছে। জনসন অ্যান্ড জনসন কোম্পানির এক ডোজের টিকার সঙ্গে অন্য একটি কোম্পানির টিকার মিশ্রণ ঘটে যাওয়ায় এমনটি হয়েছে বলে জানা গেছে।

আশঙ্কা করা হচ্ছে, ম্যারিল্যান্ড অঙ্গরাজ্যের বাল্টিমোরের একটি উৎপাদন কেন্দ্রে এই অঘটন ঘটায় জনসন অ্যান্ড জনসনের টিকা সরবরাহ প্রক্রিয়া ব্যাহত হতে পারে।

গত ৩১ মার্চ নিউইয়র্ক টাইমসে টিকা নষ্টের বিষয়ে একটি প্রতিবেদন করেছে। জনসন অ্যান্ড জনসন কোম্পানি ইমারজেন্ট বায়োসলিউশন নামের একটি কোম্পানির মাধ্যমে করোনা টিকা উৎপাদন করছিল। উৎপাদনকেন্দ্রের কর্মীরা অন্য একটি টিকার রসায়নের সঙ্গে ভুলে জনসন অ্যান্ড জনসনের টিকার রসায়নের মিশ্রণ করে ফেলে। তবে ভাগ্যক্রমে ঘটনাটি তাৎক্ষণিক ধরা পড়েছে।

মার্কিন ওষুধ কোম্পানি জনসন অ্যান্ড জনসন জানিয়েছে, তাঁদের মাননিয়ন্ত্রণ বিভাগের কঠোর নজরদারির কারণেই বিষয়টি দ্রুতই ধরা পড়েছে। ভুল মিশ্রণের টিকা সরবরাহ লাইনে যাওয়ার আগেই ধরা পড়ায় তা জনস্বাস্থ্যের জন্য কোনো হুমকির কারণ হয়ে দাঁড়ায়নি। নইলে বড় ধরনের বিপর্যয় হতো।

বিজ্ঞাপন

বাইডেন প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তাদের বরাত দিয়ে মার্কিন সংবাদমাধ্যমে বলা হয়েছে, ইমার্জেন্ট বায়োসলিউশন নিউজার্সির ক্যাটালেন্ট কোম্পানির কাছে ভ্যাকসিন বোতলজাত করার আগেই ভয়াবহ ভুলটি ধরা পড়েছে। তাই, এখন থেকে জনসন অ্যান্ড জনসন কোম্পানিকে উৎপাদনের ওপর সরাসরি কড়া নজরদারির জন্য নির্দেশ দেওয়া হয়েছে।

মে মাসের মধ্যে জনসন অ্যান্ড জনসন এক কোটি ডোজ টিকা সরবরাহ করার কথা রয়েছে। বাল্টিমোর কেলেঙ্কারির পর এ সময়ের মধ্যে কোম্পানিটি প্রতিশ্রুত ডোজের টিকা সরবরাহ করতে পারবে কি না, এ নিয়ে সংশয় দেখা দিয়েছে।

যুক্তরাষ্ট্রে কোভিড-১৯ সংক্রমণ রোধে তিনটি কোম্পানির টিকা দেওয়া হচ্ছে। ফাইজার ও মডার্নার টিকা দুই ডোজে গ্রহণ করতে হয়। জনসন অ্যান্ড জনসনের টিকা এক ডোজেই কার্যকর বলে প্রমাণিত হওয়ায় এই টিকা গ্রহণের প্রতি মানুষের আগ্রহ বেশি দেখা যাচ্ছে।

যুক্তরাষ্ট্র থেকে আরও পড়ুন
মন্তব্য করুন