default-image

ছারপোকার আক্রমণে নাস্তানাবুদ যুক্তরাষ্ট্রের বিভিন্ন শহরের মানুষ। আর ছাপরপোকার উৎপাতের শীর্ষে রয়েছে ইলিনয় রাজ্যের শিকাগো শহর।

‘অরকিন’ নামক একটি সংস্থা ১ ফেব্রুয়ারি তাদের বার্ষিক একটি প্রতিবেদন প্রকাশ করেছে। এতে জানা যায়, যুক্তরাষ্ট্রের শিকাগো শহরের মানুষ সবচেয়ে বেশি ছারপোকার আক্রমণের শিকার। ২০১৯ সালের ডিসেম্বর থেকে ২০২০ সালের নভেম্বর পর্যন্ত দেশের বিভিন্ন মেট্রো শহরের ছারপোকার উৎপাত ও চিকিৎসা সংক্রান্ত তথ্য নিয়ে অরকিন বার্ষিক তালিকাটি প্রস্তুত করে।

প্রতিবেদনে আবাসিক এলাকা ও বাণিজ্যিক এলাকা থেকে আসা ফোনকল অন্তর্ভুক্ত করা হয়েছে। অরকিনের কীটতত্ত্ববিদ বেন হটেন বলেন, মানুষের অগোচরেই তাদের সঙ্গে এক বাড়ি থেকে অন্য বাড়িতে ছারপোকা চলে যায়, একবার বাড়িতে প্রবেশ করলে তাদের নির্মূল করা কঠিন হয়ে পড়ে। কারণ তারা লুকিয়ে থাকতে পারে। প্রশিক্ষণপ্রাপ্ত পেশাদার কারও পরামর্শ নিয়ে এদের নির্মূল করতে হবে।

বিজ্ঞাপন

অরকিনের প্রতিবেদনে ছারপোকার আক্রমণের শিকার যুক্তরাষ্ট্রের শীর্ষ ৫০টি শহরের নাম প্রকাশ করা হয়েছে। এর মধ্যে শীর্ষে রয়েছে শিকাগো, দ্বিতীয় অবস্থানে রয়েছে বাল্টিমোর, তৃতীয় অবস্থানে রয়েছে ওয়াশিংটন ডিসি, চতুর্থ অবস্থানে রয়েছে মিশিগানের ডেট্রয়েট এবং পঞ্চম স্থানে আছে কলম্বাস।

যারা ভ্রমণ করেন এবং হোটেলে থাকেন, ছারপোকার উৎপাত ও বিস্তাররোধে তাদের জন্য অরকিন বেশ কিছু পরামর্শ দিয়েছে। আটলান্টাভিত্তিক এই সংস্থাটি যুক্তরাষ্ট্রসহ বিশ্বের ৬৫টি দেশে গত ১২০ বছর ধরে কীটপতঙ্গ নিয়ন্ত্রণ পরিষেবা দিয়ে আসছে। ছারপোকার উৎপাত নিয়ে সংস্থাটির প্রতিবেদন নিয়ে ইতিমধ্যে ফক্স সেভেনটিন, এনবিসি শিকাগো, পথ অব এক্স, ডব্লিউএক্সওয়াইজেড, ফক্স ফোরসহ বিভিন্ন সংবাদমাধ্যম গুরুত্বসহকারে ১ ফেব্রুয়ারি সংবাদ প্রকাশ করেছে।

যুক্তরাষ্ট্র থেকে আরও পড়ুন
মন্তব্য করুন