মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসন ক্ষমতা থেকে বিদায় নেওয়ার আগে সম্প্রতি মার্কিন নাগরিকত্ব পরীক্ষায় ব্যাপক পরিবর্তন এনেছে। পরীক্ষায় নতুন করে কিছু নীতিমালা যুক্ত করা হয়েছে, অভিবাসীদের জন্য মার্কিন নাগরিকত্ব পাওয়ার পথকে আরও কঠিন করে তুলেছে। ১৮ নভেম্বর এর সঙ্গে যুক্ত করা হয়েছে আরেকটি নতুন আইন। নতুন এই আইনের কারণে গ্রিনকার্ডধারী হওয়া সত্ত্বেও যেকোনো অভিবাসী মার্কিন নাগরিকত্ব নাও পেতে পারেন।

১৮ নভেম্বর এক সংবাদ বিজ্ঞপ্তিতে মার্কিন নাগরিকত্ব ও ইমিগ্রেশন সার্ভিস (ইউএসসিআইএস) ঘোষণা দিয়েছে, ‘কিছু গ্রিনকার্ডধারী ভুলভাবে বা জালিয়াতির মাধ্যমে আইনত স্থায়ী বাসিন্দা হওয়ার যোগ্যতা অর্জন করেছেন। বেশির ভাগ সময় অভিবাসীরা আইন মেনে চলছেন না।’

অভিবাসন আইন অনুযায়ী, নাগরিকত্বের জন্য আবেদনের আগে একজন ব্যক্তিকে কমপক্ষে পাঁচ বছর যুক্তরাষ্ট্রের আইনি স্থায়ী বাসিন্দা হতে হবে এবং অবশ্যই নিরবচ্ছিন্নভাবে যুক্তরাষ্ট্রে বসবাস করতে হবে। যুক্তরাষ্ট্রের নাগরিকের সঙ্গে বিয়ের মাধ্যমে গ্রিনকার্ড পাওয়া অভিবাসীদের ক্ষেত্রে এই মেয়াদ তিন বছর।

বিজ্ঞাপন

ইউএসসিআইএস আরও জানায়, মার্কিন নাগরিকত্বের জন্য এসব শর্ত এবং অন্যান্য প্রয়োজনীয়তাগুলো মেনে চলার পরও যদি কেউ এ দেশের কোনো আইন অমান্য করে, তাহলে তাকে নাগরিকত্ব অর্জন প্রক্রিয়া থেকে বাদ দেওয়া হবে।

ইউএসসিআইএসের হালনাগাদ নীতি নির্দেশিকায় আরও বলা হয়েছে, যেকোনো আবেদনকারী নাগরিকত্ব পাওয়ার অযোগ্য তখনই হবে, যখন কো আবেদনকারী এলপিআর বা স্থায়ী বাসিন্দার মর্যাদা আইনানুগভাবে গ্রহণ করেনি বলে প্রমাণিত হবে। তবে এসব যেকোনো পরিস্থিতিতে ইউএসসিআইএস কী করতে হবে, সে বিষয়ে দিকনির্দেশনা দেবে।

মন্তব্য পড়ুন 0