default-image

যুক্তরাষ্ট্রের নতুন প্রেসিডেন্ট জো বাইডেন করোনাভাইরাস মোকাবিলাকেই সবচেয়ে বেশি অগ্রাধিকার দিচ্ছেন। অভিষেকের পর প্রথম দিনই তিনি এবিষয়ক কিছু পদক্ষেপ নিয়েছেন। এরই ধারাবাহিকতায় আজ শুক্রবার আরও দুটি নির্বাহী আদেশে বাইডেন সই করতে পারেন বলে জানা গেছে। এর মধ্যে একটি শিশুদের জন্য খাদ্য সহায়তার পরিসর বৃদ্ধি এবং অন্যটি সবচেয়ে দুর্দশাগ্রস্ত পরিবারগুলোর আর্থিক সহায়তার চেক দ্রুত ছাড় করা সম্পর্কিত।

বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদনে বলা হয়, যেসব শিশু স্কুলে সরবরাহ করা খাবারের ওপর বহুলাংশে নির্ভরশীল, সেসব শিশুর পুষ্টি চাহিদার কথা মাথায় রেখে সরকারি খাদ্য সহায়তা কার্যক্রমের পরিসর বাড়াতে একটি নির্বাহী আদেশে আজ শুক্রবার সই করবেন বাইডেন। এ ছাড়া এই মহামারির সময়ে যেসব পরিবার সবচেয়ে বেশি দুর্দশাগ্রস্ত, তাদেরকে সরকারি আর্থিক সহায়তার চেক দ্রুত পাঠানোর ব্যবস্থা গ্রহণের জন্য আরেকটি নির্বাহী আদেশ জারি করবেন বাইডেন।

অভিষেকের আগেই বাইডেন করোনা মোকাবিলায় তৃতীয় নাগরিক প্রণোদনা হিসেবে ১ লাখ ৯০ হাজার কোটি ডলারের একটি প্যাকেজ ঘোষণা করেছেন। কিন্তু এই প্যাকেজ কংগ্রেসে নিয়ম মেনে পাস হতে সময় লাগবে। এই সময়ের মধ্যে দুর্দশাগ্রস্ত মানুষেরা যাতে আর সমস্যায় না পড়ে, তা নিশ্চিত করতেই এ দুই নির্বাহী আদেশ জারির সিদ্ধান্ত নিয়েছেন বাইডেন।

বিজ্ঞাপন

করোনা মহামারির কারণে যুক্তরাষ্ট্রের অর্থনীতি ভয়াবহ সংকটের মোখে পড়েছে। রয়টার্সের দেওয়া তথ্যমতে, যুক্তরাষ্ট্রের ১ কোটি ৬০ লাখ মানুষ বর্তমানে বেকারভাতা গ্রহণ করছে। আর প্রায় তিন কোটি মানুষের কাছে পর্যাপ্ত খাবার নেই। করোনায় ক্ষতির শিকার হওয়া মানুষের ক্ষেত্রেও দেখা যাচ্ছে, একেক জাতি বা বর্ণের লোক একেক মাত্রায় ক্ষতির শিকার হয়েছে। বেকারত্বের কথা বিবেচনা করলে দেখা যাবে, কৃষ্ণাঙ্গ ও হিস্পানিকরা যে হারে বেকার হয়েছে, শ্বেতাঙ্গরা সে হারে বেকার হয়নি। এই বাস্তবতায় দাঁড়িয়ে নতুন ক্ষমতায় আসা জো বাইডেনকে করোনা মোকাবিলা ও অর্থনীতি পুনরুদ্ধার একসঙ্গে চালাতে হচ্ছে।

নির্বাহী আদেশ দুটি সম্পর্কে হোয়াইট হাউস ন্যাশনাল ইকোনমিক কাউন্সিলের পরিচালক ব্রায়ান ডিজ বলেন, ‘আমাদের অর্থনীতি এক ভীষণ অনিশ্চয়তার মধ্য দিয়ে যাচ্ছে। এই পদক্ষেপ (নির্বাহী আদেশ) প্রস্তাবিত নাগরিক প্রণোদনা আইনের কোনো বিকল্প নয়। এটি বরং লাখো মার্কিন পরিবারকে এই সময়টাতে জীবিত রাখতে করা হচ্ছে।’

প্রথম নির্বাহী আদেশে বাইডেন অর্থ বিভাগকে প্রণোদনা চেক বিতরণকাজকে গতিশীল করতে অনলাইন প্ল্যাটফর্মের ব্যবহারকে বিবেচনা করার অনুরোধ জানাবেন। কারণ, গত মার্চে যখন প্রথম প্রণোদনা প্যাকেজটি ঘোষণা করা হয়, তখন বহু পরিবার সেই সরাসরি চেক গ্রহণে হিমশিম খেয়েছেন। সেবার সহায়তা পাওয়ার যোগ্য ৮০ লাখ পরিবারের কাছে এই চেক পৌঁছায়নি।

দ্বিতীয় নির্বাহী আদেশে বাইডেন স্কুল বন্ধ থাকার কারণে সরকারি প্রকল্পের আওতায় সরবরাহ করা পুষ্টিকর খাবার থেকে বঞ্চিত হওয়া শিশুদের জন্য খাদ্য সহায়তা কার্যক্রমের পরিসর বৃদ্ধির অনুরোধ জানাবেন। এ ক্ষেত্রে তিনি কৃষি বিভাগকে এই খাদ্য সহায়তার পরিসর বৃদ্ধিতে ব্যবস্থা গ্রহণের অনুরোধ জানাবেন। এর মাধ্যমে তিনটি শিশু রয়েছে, এমন পরিবারগুলো প্রতি মাসে বিদ্যমান পরিমাণের সঙ্গে বাড়তি ১০০ ডলারের খাদ্য সহায়তা পাবে।

যুক্তরাষ্ট্র থেকে আরও পড়ুন
মন্তব্য করুন