যুক্তরাষ্ট্র

২০ লাখ একর বনভূমি ছাই

ক্যালিফোর্নিয়ার ভয়াবহ দাবানল থামেনি

ভয়াবহ দাবানলের কারণে ক্যালিফোর্নিয়ার ফ্রেসনো কাউন্টিতে পুড়ছে স্থাপনা
ভয়াবহ দাবানলের কারণে ক্যালিফোর্নিয়ার ফ্রেসনো কাউন্টিতে পুড়ছে স্থাপনা ছবি: এএফপি
বিজ্ঞাপন

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে গত কয়েক সপ্তাহ ধরে চলা দাবানল এখনো নিয়ন্ত্রণে আসেনি। ন্যাশনাল ইন্টারএজেন্সি ফায়ার সেন্টার জানিয়েছে, এখন পর্যন্ত ক্যালিফোর্নিয়ায় দাবানলে ২০ লাখ একর বনভূমি পুড়ে ছাই হয়ে গেছে।

সিএনএন-এর প্রতিবেদনে বলা হয়, দাবানলের কারণে ক্যালিফোর্নিয়ায় তাপমাত্রা অসহনীয় মাত্রায় বেড়ে গেছে। আগুন নিয়ন্ত্রণে আনতে এখনো ফায়ার সার্ভিস কাজ করে যাচ্ছে। আগুন যেন আর নতুন এলাকায় না ছড়ায়, সে কারণে ওই সব স্থানে সাময়িকভাবে বিদ্যুৎ সরবরাহ বন্ধ করে দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
default-image

প্রতিবেদনে বলা হয়েছে, বিদ্যুৎ সরবরাহ বন্ধ করে দেওয়ায় ৭ সেপ্টেম্বর রাত থেকে রাজ্যের ২২টি কাউন্টির প্যাসিফিক গ্যাস অ্যান্ড ইলেকট্রিকের (পিজিঅ্যান্ডই) প্রায় এক লাখ ৭২ হাজার গ্রাহক বিদ্যুৎহীন অবস্থায় কাটাচ্ছেন। ভেনচুরা ও লস অ্যাঞ্জেলস কাউন্টিতে লাল পতাকা সতর্কতা জারি করেছে জাতীয় আবহাওয়া দপ্তর। তীব্র বাতাসের কারণে দাবানল আরও ছড়িয়ে যেতে পারে বলে পূর্বাভাস দিয়েছে আবহাওয়া দপ্তর।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন

ফ্রেসনো কাউন্টি শেরিফ কার্যালয়ের ডেপুটি লেফটেন্যান্ট ব্রান্ডন পারসেল বলেন, দাবানল এলাকায় অনেক মানুষ আটকা পড়েছেন। হেলিকপ্টারের মাধ্যমে তাঁদের উদ্ধার করে নিরাপদ স্থানে নিয়ে আসার ব্যবস্থা করা হচ্ছে। ইতিমধ্যে অনেককে উদ্ধার করে অস্থায়ী ক্যাম্পে রাখা হয়েছে। তারা নিরাপদে আছে।

ফ্রেসনো ফায়ার এক টুইট বার্তায় জানিয়েছে, উদ্ধার অভিযান এখনো চলছে। লেক এডিসন ও চায়না পিক এলাকায় আটকে ৫৫ জনকে উদ্ধারে ৭ সেপ্টেম্বর রাতে অভিযান চালানো হয়। কিন্তু ঘন ধোঁয়ার কারণে প্রথমে ওই অভিযান ব্যর্থ হয়। পরে আবারও হেলিকপ্টার নিয়ে উদ্ধার কাজ শুরু হয়। গত এক সপ্তাহে দুই শতাধিক মানুষকে ওই এলাকা থেকে উদ্ধার করা হয়েছে।

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
default-image

প্রতিবেদনে আরও বলা হয়, ভয়াবহ এই দাবানলের কারণে চরম ঝুঁকির মুখে রয়েছে স্টানিসলাস ন্যাশনাল ফরেস্ট, সিয়েরা ন্যাশনাল ফরেস্ট, সেকুয়া ন্যাশনাল ফরেস্ট, ইনিও ন্যাশনাল ফরেস্ট, লস পাদরেস ন্যাশনাল ফরেস্ট, অ্যাঞ্জেলেস ন্যাশনাল ফরেস্ট, সান বারনার্দিনো ন্যাশনাল ফরেস্ট ও ক্লিভল্যান্ড ন্যাশনাল ফরেস্ট। দাবানলের ঝুঁকির কারণে এসব বনভূমি সাময়িকভাবে বন্ধ ঘোষণা করা হয়েছে।

গত আগস্টে ক্যালিফোর্নিয়ার ভ্যাকাভিলে ভয়াবহ দাবানলের সূত্রপাত হয়। সে সময় কোলিঙ্গা শহরের কাছে এই আগুন নেভাতে গিয়ে একটি হেলিকপ্টার বিধ্বস্ত হয়। এতে ওই হেলিকপ্টারের পাইলট নিহত হয়েছেন।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0
বিজ্ঞাপন