default-image

যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের গভর্নর পদে নির্বাচনে লড়াইয়ের ঘোষণা দিয়েছেন সাবেক অলিম্পিয়ান ও টিভি রিয়েলিটি তারকা ট্রান্সজেন্ডার ক্যাটলিন জেনার।

বিবিসি অনলাইনের প্রতিবেদনে বলা হয়েছে, ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের গভর্নর পদে নির্বাচনে লড়াইয়ের জন্য প্রয়োজনীয় কাগজপত্রও জমা দিয়েছেন।

প্রতিবেদনে বলা হয়েছে, ক্যালফোর্নিয়ার বর্তমান গভর্নর ডেমোক্র্যাট গ্যাভিন নিউসম খুবই জনপ্রিয়। ডেমোক্রেটিক দলের ঘাঁটি হিসেবে পরিচিত এই রাজ্যে রিপাবলিকান দলের হয়ে গভর্নর পদে লড়তে চান ক্যাটলিন জেনার।

প্রতিবেদনে আরও বলা হয়, জেনার ইতিমধ্যে একটি নির্বাচনী প্রচার দল গঠন করেছেন। এই দলে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উপদেষ্টারাও আছেন।

২৩ এপ্রিল টুইটারে এক বিবৃতিতে ক্যাটলিন জেনার বলেন, ক্যালিফোর্নিয়ার মানুষ গভর্নরের কাছ থেকে ভালো কিছু আশা করে, তাঁদের আরও ভালো কিছু পাওয়ার হক আছে। তিনি বলেন, দীর্ঘদিন থেকেই রাজনীতিকেরা অতিরিক্ত প্রতিশ্রুতি দেন। কিন্তু সে অনুযায়ী কাজ করেন সামান্য। এবার আমরা এমন নেতা চাই, যার লক্ষ্য রয়েছে এবং যিনি সমস্যার সমাধান জানেন।

বিজ্ঞাপন

করোনা মহামারিতে কিছু কর্মকাণ্ডের কারণে ব্যাপক সমালোচিত হয়েছেন গভর্নর নিউসম।

৭১ বছর বয়সী ক্যাটলিন জেনার সবার কাছে ব্রুস জেনার নামে পরিচিত ছিলেন। অলিম্পিকেও যুক্তরাষ্ট্রের হয়ে প্রতিযোগিতায় অংশ নিয়েছিলেন। ১৯৭৬ সালে মন্ট্রিল গেমসে তিনি সোনা জিতেছিলেন। পরে ২০১৫ সালে এক টেলিভিশন সাক্ষাৎকারে হঠাৎ করে তিনি ঘোষণা দেন, তিনি রূপান্তরকামী। লিঙ্গ পরিবর্তন করে তিনি নারী হয়ে উঠেছেন। লিঙ্গ পরিবর্তনের আগে তিনি ক্রিস জেনারকে বিয়ে করেছিলেন। তাঁদের সংসারে দুই মেয়ে আছে। তাঁরা হলেন মার্কিন মডেল কেন্ডল জেনার ও কাইলি জেনার। মার্কিন টিভি ব্যক্তিত্ব ও অভিনেত্রী কিম কার্দাশিয়ান তাঁর সৎ মেয়ে।

২০১৭ সালে বিবিসির ভিক্টোরিয়া ডের্বিশায়ার শোতে ক্যাটলিন জেনার জানিয়েছিলেন, তিনি কোনো এক সময় মার্কিন রাজনীতিতে যোগ দিয়ে এলজিবিটি সম্প্রদায়ের জন্য কাজ করবেন। মার্কিন রাজনীতিতে ক্যাটলিন জেনারই একমাত্র ট্রান্সজেন্ডার নন। এর আগে গত বছর ডেলাওয়ার অঙ্গরাজ্যের রাজ্য সিনেটর হিসেবে জয়ী হন ট্রান্সজেন্ডার সারাহ ম্যাকব্রাইড, ভারমন্ট স্টেট রিপ্রেজেনটেটিভ নির্বাচিত হন টেলর স্মল ও কানসাসের রাজ্য আইনপ্রণেতা নির্বাচিত হন স্টেফানি বায়ার্স।

যুক্তরাষ্ট্র থেকে আরও পড়ুন
মন্তব্য করুন