default-image

যুক্তরাষ্ট্রের লুইজিয়ানা অঙ্গরাজ্যে প্রথম কোনো রিপাবলিকান নারী কংগ্রেস সদস্য হিসেবে নির্বাচিত হয়েছেন। তাঁর নাম জুলিয়া লেটলো। গতকাল শনিবার তিনি নির্বাচিত হয়ে লুইজিয়ানায় ইতিহাস সৃষ্টি করলেন। এর আগে তাঁর স্বামী লুক লেটলো এই আসনে কংগ্রেসম্যান নির্বাচিত হয়েছিলেন।

ফক্স নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, গতকাল শনিবার (২০ মার্চ) লুইজিয়ানার পঞ্চম কংগ্রেসনাল ডিস্ট্রিক্টের বিশেষ নির্বাচনে জুলিয়া লেটলো আইনপ্রণেতা হিসেবে নির্বাচিত হয়েছেন।

এই আসনে জুলিয়ার স্বামী রিপাবলিকান লুক লেটলো গত বছরের ডিসেম্বরে আরেকটি বিশেষ নির্বাচনে কংগ্রেসম্যান নির্বাচিত হয়েছিলেন। গত ২০ জানুয়ারি শপথ নেওয়ার আগেই করোনায় সংক্রমিত হয়ে লুকের মৃত্যু হয়। এ কারণে এই আসনটি শূন্য ঘোষণা করে বিশেষ নির্বাচনের আয়োজন করা হয়। এই নির্বাচনেই প্রয়াত স্বামীর আসনে জয়লাভ করলেন জুলিয়া।

প্রতিবেদনে বলা হয়েছে, এই আসনের নির্বাচনে ১১ প্রার্থীর সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করতে হয়েছে জুলিয়াকে। তিনি ৬৫ শতাংশ ভোট পেয়ে জয়লাভ করেছেন। তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী ডেমোক্র্যাট স্যান্ড্রা পেয়েছেন ২৭ শতাংশ ভোট। এর আগে জুলিয়ার স্বামীও প্রায় সমপরিমাণ ভোট পেয়ে জিতেছিলেন।

ভোটে জয়লাভের পর এক বিবৃতিতে জুলিয়া বলেন, এটি অবিশ্বাস্য মুহূর্ত, যা ভাষায় প্রকাশ করার মতো নয়। স্বামী (লুক) হারানোর মতো গভীরতর বেদনার মধ্য দিয়ে এটার সৃষ্টি। তাঁর সম্মানেই লুইজিয়ানার ফিফথ ডিস্ট্রিক্টে মানুষের সেবা করার মিশন নিয়ে আমি নেমেছিলাম। সে সুযোগ পাওয়া গেল।

বিজ্ঞাপন

প্রতিবেদনে বলা হয়, জুলিয়া লেটলোকে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সমর্থন জানিয়েছিলেন। ভোটের আগে ২০ মার্চ ট্রাম্প বলেছিলেন, ‘জুলিয়া একজন যোগ্য প্রার্থী। তিনি আমাদের দ্বিতীয় সংশোধনী ও সীমান্ত রক্ষার জন্য অবশ্যই জরুরি। লুইজিয়ানা, আজ আপনারা তাঁকে ভোট দিন। তিনি হতাশ করবেন না। জুলিয়ার প্রতি আমার পূর্ণ সমর্থন রয়েছে।’

জুলিয়া রাজ্য রিপাবলিকানদেরও সমর্থন পেয়েছিলেন। আর এ কারণে তিনি অন্য প্রতিদ্বন্দ্বীদের চেয়ে অনেক বেশি তহবিল সংগ্রহ করতে পেরেছিলেন।

ফেডারেল ইলেকশন কমিশনের তথ্য অনুযায়ী, জুলিয়া ৬ লাখ ৮০ হাজার ডলারের বেশি তহবিল সংগ্রহ করেছিলেন। আর তাঁর নিকটতম প্রতিদ্বন্দ্বী স্যান্ড্রা সংগ্রহ করেছিলেন ৭৫ হাজার ডলার।

হাউসে রিপাবলিকান নেতা ক্যাভিন ম্যাকার্থি জুলিয়াকে অভিনন্দন জানিয়ে এক বিবৃতিতে বলেছেন, ‘জুলিয়া তাঁর প্রয়াত স্বামী, আমাদের বন্ধুর পদেই জয় পেয়েছেন। আমরা তাঁকে কংগ্রেসে স্বাগত জানাই। তাঁর উচ্চশিক্ষা ও অভিজ্ঞতা যুক্তরাষ্ট্রের সমস্যা সমাধানে আমাদের প্রতিনিয়ত সহযোগিতা করবে।’

এদিকে জুলিয়া লুইজিয়ানার আইনপ্রণেতা হিসেবে নির্বাচিত হওয়ায় রাজ্য গভর্নর ডেমোক্র্যাট জন বেল এডওয়ার্ডস এক বিবৃতিতে তাঁকে অভিনন্দন জানিয়েছেন।

যুক্তরাষ্ট্র থেকে আরও পড়ুন
মন্তব্য করুন