default-image

করোনার সংক্রমণে মৃত লোকজনের অন্ত্যেষ্টিক্রিয়ার জন্য ত্রাণ চেয়ে ফেডারেল সরকারের তহবিলে দুই সপ্তাহের মধ্যে এক লাখ ৩০ হাজার আবেদন জমা পড়েছে।

এক বছরের বেশি সময় থেকে চলমান করোনা মহামারিতে মৃত লোকজনকে নিজ নিজ ধর্ম অনুযায়ী শেষকৃত্য করা যুক্তরাষ্ট্রে খুবই ব্যয়বহুল। এ কারণে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের ১ দশমিক ৯ ট্রিলিয়ন প্রণোদনা প্যাকেজের অংশ হিসেবে করোনায় মৃতদের অন্ত্যেষ্টিক্রিয়ার জন্য অনুদান ঘোষণা করা হয়েছে। ফেডারেল ইমার্জেন্সি ম্যানেজমেন্ট এজেন্সি (ফেমা) করোনায় মৃত ব্যক্তিদের জন্য নয় হাজার ডলার পর্যন্ত অন্ত্যেষ্টিক্রিয়া ব্যয় প্রদান করবে। যাদের পরিবারে একাধিক মৃত্যুর ঘটনা রয়েছে, তাঁরা ৩৫ হাজার ৫০০ ডলার পর্যন্ত ত্রাণের আবেদন করতে পারবেন।

১২ এপ্রিল থেকে ত্রাণের জন্য আবেদন গ্রহণের ঘোষণা দেওয়ার পর ২৩ এপ্রিল পর্যন্ত এক লাখ ৩০ হাজার আবেদন জমা পড়েছে বলে জানা গেছে।

বিজ্ঞাপন
যাদের পরিবারে একাধিক মৃত্যুর ঘটনা রয়েছে, তাঁরা ৩৫ হাজার ৫০০ ডলার পর্যন্ত ত্রাণের আবেদন করতে পারবেন

কর্মসূচির অংশ হিসেবে করোনায় মারা যাওয়া লোকজনের স্বজনেরা এই অনুদানের জন্য আবেদন করতে পারবেন। ত্রাণ সহায়তা আবেদনের জন্য ৮৪৪-৬৮৪-৬৩৩৩ নম্বরে কল করার জন্য বলা হয়েছে। সকাল নয়টা থেকে রাত নয়টা পর্যন্ত (ইস্টার্ন টাইম) এই নম্বর খোলা থাকবে।

আবেদনের সঙ্গে মৃত্যুর সনদসহ আনুষঙ্গিক কাগজপত্র আবেদনকারীকে জমা দিতে হবে। অনুদানের জন্য কবর কেনা, লাশ পরিবহন, কাস্কেট বা মরদেহ রাখার বাক্স কেনা, ফিউনারেল সার্ভিসের ব্যয়সহ ধর্মগুরুকে দেওয়া অর্থও এ অনুদান থেকে পাওয়ার সুযোগ রয়েছে।

জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুযায়ী, যুক্তরাষ্ট্রে করোনায় সংক্রমিত হয়ে পাঁচ লাখ ৭১ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। উত্তর-পূর্বাঞ্চলের রাজ্যে সংক্রমণ অনেকটা নিয়ন্ত্রিত হয়ে আসলেও দক্ষিণ ও পশ্চিমের কিছু রাজ্যে নতুন করে সংক্রমণ ছড়িয়ে পড়ছে। এখনো প্রতিদিন ৮০০ থেকে এক হাজার মানুষের মৃত্যু হচ্ছে।

যুক্তরাষ্ট্র থেকে আরও পড়ুন
মন্তব্য করুন