default-image

যুক্তরাষ্ট্রের আসন্ন প্রেসিডেন্ট নির্বাচনের প্রচারে আগামীকাল ২২ সেপ্টেম্বর মিশিগান অঙ্গরাজ্যে যাচ্ছেন ডেমোক্রেটিক পার্টি থেকে ভাইস প্রেসিডেন্ট পদপ্রার্থী কমলা হ্যারিস। তিনি রাজ্যের ডেট্রয়েট ও ফ্লিন্ট শহর সফর করবেন বলে জানা গেছে।

রাজ্যের ডেট্রয়েট ও ফ্লিন্ট শহর দুটি জনবহুল ও কৃষ্ণাঙ্গ অধ্যুষিত এলাকা। ডেট্রয়েট ওয়েন কাউন্টির অধীনে ও ফ্লিন্ট জেনেসি কাউন্টির অধীনে। ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে ওয়েন কাউন্টি ও জেনেসি কাউন্টির ভোটাররা ডেমোক্রেটিক পার্টির প্রার্থী হিলারি ক্লিনটনকে ভোট দিয়েছিলেন।

বিজ্ঞাপন
default-image

কমলা হ্যারিস মিশিগানের ফ্লিন্ট শহরের পানির সমস্যা নিয়ে কাজ করেছেন। ফ্লিন্ট শহরের পানিতে সিসা পাওয়া গিয়েছিল এবং ক্ষতিগ্রস্তরা মামলা করলে রাজ্য ৬০০ মিলিয়ন ডলার দিয়ে সমঝোতা করতে রাজি হয়। গত জুলাইয়ে কমলা হ্যারিস সবার জন্য বিশুদ্ধ পানি ‘ওয়াটার জাস্টিস অ্যাক্ট’ নামে একটি বিল উত্থাপন করেন। এতে যুক্তরাষ্ট্রের জনগণের বিশুদ্ধ পানির জন্য ২২০ বিলিয়ন ডলার বিনিয়োগ করা হবে।

ভাইস প্রেসিডেন্ট পদে কৃষ্ণাঙ্গ ও ভারতীয় মিশ্রণের সিনেটর কমলা হ্যারিসের নাম ঘোষণা করলে মিশিগানের গভর্নর গ্রিচেন হুইটমার তাঁকে সমর্থন জানিয়েছেন। ভাইস প্রেসিডেন্ট পদে কমলা হ্যারিসের মনোনয়ন যুক্তরাষ্ট্রের ইতিহাসে এক মাইলফলক।

বিজ্ঞাপন
মিশিগানে ইতিমধ্যে নির্বাচনী প্রচারে এসেছিলেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, ডেমোক্রেটিক দলের প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেন, ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স ও ট্রাম্প জুনিয়র

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ৫০টি রাজ্যের মধ্যে যে ছয়টি রাজ্য গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে মিশিগান তার মধ্যে অন্যতম। মিশিগানে ইতিমধ্যে নির্বাচনী প্রচারে এসেছিলেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, ডেমোক্রেটিক দলের প্রেসিডেন্ট প্রার্থী জো বাইডেন, ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স ও ট্রাম্প জুনিয়র।

যুক্তরাষ্ট্রের মিশিগান অঙ্গরাজ্যের রাজনৈতিক অঙ্গন গত এক ধরে সরগরম। রাজ্যে রিপাবলিকান পার্টি জয় ধরে রাখতে মরিয়া অন্যদিকে ডেমোক্রেটিক পার্টি হারানো রাজ্য ফিরে পেতে সর্বশক্তি নিয়োগ করেছে। মিশিগান ডেমোক্রেটিক পার্টির শক্ত ঘাঁটি। টানা ২৮ বছর মিশিগানে ডেমোক্রেটিক পার্টি জয়ের ধারা অব্যাহত থাকার পর ২০১৬ সালের প্রেসিডেন্ট নির্বাচনে ডোনাল্ড ট্রাম্প খুব অল্প ভোটের ব্যবধানে হিলারি ক্লিনটনকে হারিয়েছিলেন।

মন্তব্য পড়ুন 0