default-image

উৎসবের মেজাজে থুলাসেনথুরাপুরাম গ্রাম। ভারতের তামিলনাড়ু রাজ্যের এ গ্রামের অধিবাসীরা উৎসব করছেন কমলা হ্যারিসের জন্য। যিনি মার্কিন নির্বাচনে ভাইস প্রেসিডেন্ট পদে জয়ী হয়েছেন। দূর মার্কিন মুল্লুকে ডেমোক্রেটিক পার্টির বিজয়ী এ ভাইস প্রেসিডেন্ট প্রার্থীর জন্য তামিলনাড়ুর এ দূর গ্রামের মানুষের উচ্ছ্বাস কেন?
ভারতের এনডিটিভি অনলাইনের প্রতিবেদনে বলা হয়েছে, কমলার বাবা জ্যামাইকা বংশোদ্ভূত। মা শ্যামলা গোপালান ভারতীয়। শ্যামলার জন্ম তামিলনাড়ুর রাজধানী চেন্নাইয়ে। পরে পড়াশোনার জন্য চলে যান যুক্তরাষ্ট্রে। ক্যানসার গবেষক এবং সমাজকর্মী হিসেবে সুপরিচিতি শ্যামলা। তাঁর বাবা অর্থাৎ কমলার মাতামহের জন্ম এই থুলাসেনথুরাপুরামে। আর তাতেই কমলার জন্য আনন্দে মেতেছে গ্রামবাসী। তারা বলেছে, ‘অভিনন্দন কমলা হ্যারিস। আমরা কমলার জন্য গর্বিত।’

তামিলনাড়ুর রাজধানী চেন্নাই থেকে থুলাসেনথুরাপুরম গ্রামের দূরত্ব ৩২০ কিলোমিটার।  গ্রামজুড়ে পোস্টার, মিস্টি বিতরণ, বাজি পোড়ানো—কমলার জন্য উদ্‌যাপনে কত কিছু করেছে গ্রামবাসী।

বিজ্ঞাপন

৫৫ বছর বয়সী কমলা হ্যারিস গত শতকের ৯০–এর দশকে ওকল্যান্ডের অ্যালামেদা কাউন্টি ডিস্ট্রিক্টের অ্যাটর্নি অফিসে কাজ শুরু করেন। তিনি ক্যালিফোর্নিয়ার অ্যাটর্নি জেনারেল ছিলেন। কোনো অশ্বেতাঙ্গ নারী হিসেবে এ পদে প্রথম তিনিই বসেন।

ভারতীয় বংশোদ্ভূত মার্কিন হিসেবে তিনিই প্রথম সান ফ্রান্সিসকোর ডিস্ট্রিক্ট অ্যাটর্নি হন। তিনিই প্রথম দক্ষিণ এশীয় বংশোদ্ভূত আমেরিকান, যিনি সিনেট সদস্য হন।

মন্তব্য পড়ুন 0