কমলাকে রানিং মেট করে ইতিহাস গড়লেন বাইডেন

বিজ্ঞাপন
default-image

আমেরিকার রাজনীতির ইতিহাসে নতুন দিগন্ত উন্মোচিত হলো। দেশটির দ্বিতীয় শীর্ষ পদে নির্বাচনের জন্য প্রথম কৃষ্ণাঙ্গ ও প্রথম দক্ষিণ এশীয় বংশোদ্ভূত কোনো নারীকে বেছে নেওয়া হলো। ক্যালিফোর্নিয়া থেকে নির্বাচিত কৃষ্ণাঙ্গ ও ভারতীয় মিশ্রণের সিনেটর কমলা হ্যারিসকে রানিং মেট হিসেবে ঘোষণা করেছেন ডেমোক্রেটিক পার্টির প্রেসিডেন্ট পদপ্রার্থী জো বাইডেন।

আগামী সপ্তাহে ডেমোক্রেটিক পার্টির জাতীয় কনভেনশন থেকে জো বাইডেন ও কমলা হ্যারিসের মনোনয়নকে দলের পক্ষ থেকে আনুষ্ঠানিকভাবে অনুমোদন দেওয়া হবে।

১১ আগস্ট জো বাইডেন সমর্থকদের কাছে দেওয়া এক ই-মেইলে তাঁর রানিং মেট হিসেবে কমলা হ্যারিসকে বেছে নেওয়ার কথা জানান।

ই-মেইলে জো বাইডেন বলেন, ‘২০২১ সালের জানুয়ারি থেকে দেশকে এগিয়ে নেওয়ার জন্য ডোনাল্ড ট্রাম্প ও মাইক পেন্সের বিরুদ্ধে লড়াইয়ে কমলা হ্যারিসই সেরা ব্যক্তিত্ব বলে আমি সিদ্ধান্তে উপনীত হয়েছি।’

প্রায় সঙ্গে সঙ্গে কমলা হ্যারিস টুইটে বলেন, জো বাইডেনের রানিং মেট হিসেবে নিযুক্ত হওয়াকে তিনি সম্মানের মনে করছেন।

জো বাইডেনকে কমান্ডার ইন চিফ করার জন্য যা যা করা প্রয়োজন, তা করা হবে বলে কমলা হ্যারিস টুইট বার্তায় উল্লেখ করেন।

আমেরিকার ইতিহাসে আগে মাত্র দুজন নারী ভাইস প্রেসিডেন্ট পদে নির্বাচন করেছেন। সারা পলিন ২০০৮ সালে রিপাবলিকান পার্টির হয়ে, ১৯৮৪ সালে জেরালডিন ফেরারো ডেমোক্রেটিক পার্টির হয়ে। তবে তাঁদের কেউই নির্বাচিত হতে পারেননি।

আমেরিকার প্রধান দুই দলের একটিতে কৃষ্ণাঙ্গ ও ভারতীয় মিশ্রণের কোনো নারীর ভাইস প্রেসিডেন্ট পদে মনোনয়ন পাওয়া একটা ইতিহাস।

কমলা হ্যারিস মার্কিন সিনেটে প্রথম ভারতীয় বংশোদ্ভূত হিসেবে ও দ্বিতীয় কৃষ্ণাঙ্গ হিসেবে দায়িত্ব পালন করছেন। কমলার বাবা জ্যামাইকা থেকে আসা কৃষ্ণাঙ্গ আমেরিকান ডোনাল্ড। মা ভারতীয় মিনা।

ক্যালিফোর্নিয়া থেকে নির্বাচিত সিনেটর কমলা হ্যারিস রাজনীতিতে আসার আগে থেকেই একজন আইনজীবী হিসেবে বেশ সুনাম অর্জন করেন। ৫৫ বছর বয়সী কমলা হ্যারিস ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যের অ্যাটর্নি জেনারেল হিসেবে পরিচিত হয়ে ওঠেন।

বিতর্কে ঝানু কমলা হ্যারিসকে ডেমোক্রেটিক পার্টির উদারনৈতিক পক্ষের সঙ্গে বনেদিদের মধ্যে একটা যোগসূত্র হিসেবে দেখা হচ্ছে। সাম্প্রতিক নাগরিক আন্দোলনের সময়ে কমলা হ্যারিসকে অগ্রভাগে দেখা গেছে। এসব বিবেচনায় কমলা হ্যারিসই জো বাইডেনের রানিংমেট হিসেবে আলোচনার শীর্ষে ছিলেন।

যুক্তরাষ্ট্রের বিভিন্ন সংবাদমাধ্যম ও প্রথম আলো ডেমোক্রেটিক পার্টির ভাইস প্রেসিডেন্ট পদে কমলা হ্যারিসের মনোনয়ন পাওয়ার সম্ভাবনা নিয়ে একাধিক আগাম প্রতিবেদন করেছে।

জো বাইডেনের প্রচার শিবির থেকে জানানো হয়েছে, স্থানীয় সময় ১২ আগস্ট জো বাইডেন ও কমলা হ্যারিস ডেলাওয়ারা অঙ্গরাজ্য থেকে তাঁদের প্রথম যৌথ বক্তব্য প্রদান করবেন।

সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা তাৎক্ষণিক টুইটে বলেছেন, কমলা হ্যারিস ভাইস প্রেসিডেন্ট পদের জন্য যোগ্যতার চেয়েও বেশি প্রস্তুত। এমন সিদ্ধান্ত আসায় দিনটিকে আমেরিকার জন্য একটি ভালো দিন হিসেবে উল্লেখ করেছেন ওবামা।

সাবেক প্রেসিডেন্ট প্রার্থী হিলারি ক্লিনটনও কমলা হ্যারিসের মনোনয়নে অভিনন্দন জানিয়েছেন। তাঁকে নির্বাচিত করতে সবার প্রতি আহ্বান জানিয়েছেন তিনি।

রিপাবলিকান প্রেসিডেন্ট ট্রাম্পের প্রচার শিবির থেকে দ্রুত এক টুইট বিজ্ঞাপনে জো বাইডেন ও কমলা হ্যারিসকে আক্রমণ করা হয়েছে। বিজ্ঞাপনে ‘ধীরে চলা’ বাইডেন ও ‘নকল’ কমলা হ্যারিস উল্লেখ করে তাঁদের বিদ্রূপ করা হয়েছে।

কমলা হ্যারিস দলের প্রাইমারিতে জো বাইডেনকে আক্রমণ করে বক্তব্য রেখেছিলেন। ক্যালিফোর্নিয়ার অ্যাটর্নি জেনারেল থাকা অবস্থায় তাঁর নিজের অবস্থানও প্রার্থিতার জন্য বিসর্জন দিয়েছেন বলে ট্রাম্প শিবির থেকে আক্রমণ শুরু হয়েছে।

কমলা হ্যারিসের নাম ঘোষণার আগেই গতকাল মঙ্গলবার সকালে প্রেসিডেন্ট ট্রাম্প এক রেডিও সাক্ষাৎকারে বলেছেন, কোনো নারীকে আমেরিকার ভাইস প্রেসিডেন্ট পদে মনোনয়ন দিলে পুরুষেরা অপমান বোধ করতে পারে।

বিজ্ঞাপন
মন্তব্য পড়ুন 0
বিজ্ঞাপন