যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এয়ারফোর্স ওয়ানের সিঁড়িতে হোঁচট খেয়েছেন।
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এয়ারফোর্স ওয়ানের সিঁড়িতে হোঁচট খেয়েছেন।ছবি: রয়টার্স

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন এয়ারফোর্স ওয়ানের সিঁড়িতে হোঁচট খেয়েছেন। স্থানীয় সময় গতকাল শুক্রবার ওয়াশিংটন ডিসি থেকে মাত্র ১০ মাইল দূরে ভার্জিনিয়া অঙ্গরাজ্যের এন্ড্রু বেস এয়ারপোর্টে এ ঘটনা ঘটেছে। হোয়াইট হাউস বলেছে, বাইডেন সুস্থ আছেন। তিনি কোনো আঘাত পাননি।

বাইডেন আটলান্টায় যাচ্ছিলেন। সেখানে ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস তাঁর জন্য অপেক্ষায় ছিলেন। আটলান্টায় এশীয় আমেরিকান নেতাদের সঙ্গে সভায় যোগ দিতে যাওয়ার পথে এই বিপত্তি ঘটে। বাইডেনকে তাঁর সহকারী উড়োজাহাজের সিঁড়ি পর্যন্ত এগিয়ে দেন।

দূর থেকে সাংবাদিকদের ধারণ করা ভিডিও চিত্রে দেখা যায়, এয়ারফোর্স ওয়ানের সিঁড়ির মাঝপথে প্রেসিডেন্টের পা ফসকে যায়। তিনি হাত দিয়ে সিঁড়ির রেলিং ধরে ছিলেন। তাঁকে তিনবার হোঁচট খেতে দেখা গেছে। একটু পরেই বাইডেন নিজেকে সামলে নেন। উড়োজাহাজের দরজায় পৌঁছে ঘুরে দাঁড়িয়ে রীতিমাফিক বিদায়ী অভিবাদন জানিয়ে ভেতরে ঢোকেন তিনি।

বিজ্ঞাপন

বাইডেন এরপর যথারীতি আটলান্টার সভায় যোগ দেন। তাঁকে শারীরিকভাবে সুস্থ মনে হয়েছে।

default-image

হোয়াইট হাউস বলছে, বাইডেন শতভাগ সুস্থ আছেন। সিঁড়ি টপকাতে ভুলভাবে পা ফেলার (মিস স্টেপ) কারণেই এমন হয়েছে। হোয়াইট হাউসের কমিউনিকেশন ডিরেক্টর কেইট বেডিংফিল্ড জানান, সে সময় দমকা বাতাস বইছিল। সেটা এমন ঘটনার কারণ।

মার্কিন প্রেসিডেন্টরা নিরাপত্তার জন্য এয়ারফোর্স ওয়ান উড়োজাহাজে করে দেশে ও বিদেশে ভ্রমণ করেন। এয়ারফোর্স ওয়ানে প্রবেশের উঁচু সিঁড়ি টপকাতে গিয়ে আছাড় খাওয়ার ঘটনা এর আগেও ঘটেছে। গত বছর এয়ারফোর্স-২ উড়োজাহাজে ওঠার সময় পড়ে গিয়েছিলেন তৎকালীন ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স। ২০১৫ সালে সে সময়ের প্রেসিডেন্ট বারাক ওবামা পড়ে যাচ্ছিলেন। পরে তিনি নিজেকে সামলে নেন। ১৯৭৫ সালে তখনকার মার্কিন প্রেসিডেন্ট জেরাল্ড ফোর্ড এয়ারফোর্স ওয়ানের সিঁড়ি থেকে একদমই গড়িয়ে পড়েছিলেন। গত বছর তৎকালীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পও ওয়েস্ট পয়েন্ট সামরিক একাডেমিতে বক্তব্য দিয়ে ফেরার পথে সিঁড়ি থেকে পড়ে যাচ্ছিলেন।

যুক্তরাষ্ট্র থেকে আরও পড়ুন
মন্তব্য করুন