default-image

অভিশংসন বিচারে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের পক্ষে যুক্তি তুলে ধরেছেন তাঁর আইনজীবীরা। তাঁরা বলেছেন, ক্যাপিটল হিলে হামলার ঘটনায় ট্রাম্পের উসকানি দেওয়ার অভিযোগ ‘ভয়ংকর মিথ্যা’। ট্রাম্পের আইনজীবী মিখাইল ভন দের ভিন অভিশংসনের বিচারকাজকে ডেমোক্র্যাটদের রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলে অভিযোগ করেছেন।

সিনেটে বেশির ভাগ রিপাবলিকান বলেছেন, ট্রাম্পকে দোষী সাব্যস্ত করতে তাঁরা ভোট দেবেন না। ট্রাম্পের পক্ষের আইনজীবীদের জন্য বরাদ্দ ছিল ১৬ ঘণ্টা। নির্ধারিত সময়ের চার ঘণ্টা আগেই তাঁরা ট্রাম্পের পক্ষে যুক্তি তুলে ধরেন। তাঁরা অভিশংসন বিচারকাজ দ্রুত শেষ করার চেষ্টা করেন।

ট্রাম্পের আইনজীবীরা বলেন, সাবেক প্রেসিডেন্টের বিরুদ্ধে আনা কোনো অভিযোগই আমলযোগ্য নয়। ট্রাম্প সহিংসতার জন্য কোনো নির্দেশ দেননি। সশস্ত্র হামলার মধ্য দিয়ে তিনি রাষ্ট্রক্ষমতা দখলের কোনো চেষ্টা করেননি। ট্রাম্প মার্কিন সংবিধানে নিশ্চিত করা মতপ্রকাশের স্বাধীনতার সঠিক ব্যবহার করেছেন। ক্ষমতা থেকে চলে যাওয়ার পর কোনো মার্কিন প্রেসিডেন্টের বিরুদ্ধে অভিশংসন দণ্ড আরোপ করা যায় না।

বিজ্ঞাপন

৬ জানুয়ারি ক্যাপিটল হিলে হামলার ঘটনায় কংগ্রেসে ট্রাম্পের বিরুদ্ধে অভিশংসনের বিচারকাজ চলছে। সিনেটে স্থানীয় সময় গতকাল শুক্রবার দুপুরে চতুর্থ দিনের মতো আদালত শুরু হয়। আগের দুই দিনে ডেমোক্রেটিক পার্টির পক্ষ থেকে ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে অভিযোগ তোলা হয়। গতকাল ট্রাম্পের পক্ষে যুক্তি তুলে ধরেন তাঁর আইনজীবীরা। ট্রাম্প নিজে অভিশংসন আদালতে উপস্থিত হয়ে মামলা মোকাবিলা করবেন না বলে আগেই জানিয়েছেন। তাঁকে আদালতে আনুষ্ঠানিকভাবে তলবও করা হয়নি।

চতুর্থ দিনের আদালত কার্যক্রমে অভিশংসন আদালতের জুরি হিসেবে দায়িত্ব পালনরত সিনেটররা দুই পক্ষকে প্রশ্ন করেন।

ডেমোক্রেটিক পার্টির সিনেটররা ৬ জানুয়ারি কোন সময়টিতে সমাবেশ সহিংস হয়ে উঠেছে বলে ট্রাম্প জানতে পেরেছেন, তা জানতে চান। তিনি সহিংসতা রোধ করার জন্য কী উদ্যোগ নিয়েছেন, তাও জানতে চান। সিনেটরদের পক্ষ থেকে জানতে চাওয়া হয়, ট্রাম্প কখন জানতে পারলেন আইনপ্রণেতা ও তাঁর ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স সহিংস দলের হামলার মুখে। জানার পর ট্রাম্প কতটা দ্রুত ভূমিকা নিয়েছেন, তা জানতে চান।

ট্রাম্পের আইনজীবীরা বলেন, ৬ জানুয়ারির ক্যাপিটল হিলের সমাবেশ একদল উগ্রবাদীর পূর্বপরিকল্পনার অংশ ছিল। তাঁরা আগে থেকেই এমন সহিংসতার জন্য প্রস্তুতি নিয়েছেন। এর সঙ্গে ডোনাল্ড ট্রাম্পের কোনো সম্পৃক্ততা নেই।

উত্তরে ডেমোক্রেটিক পার্টির অভিশংসন ম্যানেজারদের দলনেতা কংগ্রেসম্যান জ্যামি রাস্কিন ট্রাম্পের আইনজীবীদের উদ্দেশ করে বলেন, ‘আপনাদের মক্কেলকে আদালতে নিয়ে আসেন এবং শপথ নিয়ে বক্তব্য রাখার জন্য আমরা আহ্বান জানাচ্ছি।’
জ্যামি রাক্সিন বলেন, ট্রাম্পের বিরুদ্ধে আনা অভিযোগের বিচার হচ্ছে একজন প্রেসিডেন্টের নৈতিকতার মানদণ্ড নির্ধারণ করার জন্য। এমন ঘটনা আর না ঘটার জন্যই এই বিচার জরুরি।

আদালত স্থানীয় সময় আজ শনিবার সকাল ১০টা পর্যন্ত স্থগিত করা হয়েছে। উভয় পক্ষের সমঝোতা অনুযায়ী এ সপ্তাহের শেষে আদালত কার্যক্রম শেষ করে সিদ্ধান্তে পৌঁছানোর জন্য চেষ্টা করা হচ্ছে। অনেকেই মনে করছেন, সিনেটে অভিশংসন আদালতের চূড়ান্ত সিদ্ধান্ত আজকের মধ্যেই চলে আসা সম্ভব।

ট্রাম্পের আরেক আইনজীবী ব্রুস ক্যাস্টর উল্লেখ করেন, আমেরিকার প্রেসিডেন্টকে সাধারণ আদালতে অপরাধী হিসেবে বিচার করা যায় না। ক্ষমতা থেকে সরে গেলেও জানুয়ারি মাসে করা অপরাধ থেকে একজন প্রেসিডেন্ট দায়মুক্তি পাওয়ার কোনো সুযোগ সংবিধান দেয়নি। ডোনাল্ড ট্রাম্প কোনো অপরাধই করেননি বলে তাঁর আইনজীবী আদালতে যুক্তি তুলে ধরেন।

ট্রাম্পের আইনজীবী স্কোহেন বলেছেন, ৬ জানুয়ারি সমর্থকদের উদ্দেশে ডোনাল্ড ট্রাম্প মরিয়া হয়ে লড়াই করার কথা বলেছিলেন। হিলারি ক্লিনটন, এলিজাবেথ ওয়ার্নের মতো শীর্ষ ডেমোক্র্যাটরা এমন বক্তব্য বারবার দিয়েছেন। প্রমাণ হিসেবে তাঁরা এ নিয়ে একাধিক ভিডিওচিত্র আদালতে উপস্থাপন করেছেন।

বিজ্ঞাপন

নির্বাচনে কারচুপি নিয়ে কী মনে করেন, তা ট্রাম্পের আইনজীবীর কাছে জানতে চান প্রবীণ ডেমোক্র্যাট সিনেটর বার্নি স্যান্ডার্স। জবাবে মিখাইল ভন দের ভিন বলেন, আইনজীবী হিসেবে তিনি কী মনে করেন, তা অভিশংসন আদালতের বিচারাধীন বিষয় নয়। তিনি প্রশ্নটিকে অপ্রাসঙ্গিক বলেন। সরাসরি উত্তর দেওয়া থেকে বিরত থাকেন। তিনি বলেন, রাজনৈতিক সহিংসতাকে রাজনৈতিকভাবে মোকাবিলা না করে ডেমোক্রেটিক পার্টি সংবিধানের বাইরে প্রতিহিংসার প্রয়াস চালাচ্ছে।

আদালত স্থানীয় সময় আজ শনিবার সকাল ১০টা পর্যন্ত স্থগিত করা হয়েছে। উভয় পক্ষের সমঝোতা অনুযায়ী এ সপ্তাহের শেষে আদালত কার্যক্রম শেষ করে সিদ্ধান্তে পৌঁছানোর জন্য চেষ্টা করা হচ্ছে। অনেকেই মনে করছেন, সিনেটে অভিশংসন আদালতের চূড়ান্ত সিদ্ধান্ত আজকের মধ্যেই চলে আসা সম্ভব।

যুক্তরাষ্ট্র থেকে আরও পড়ুন
মন্তব্য করুন