যুক্তরাষ্ট্রে করদাতা নাগরিকদের বার্ষিক করবিবরণী জমা দেওয়ার মেয়াদ ১৭ মে পর্যন্ত বাড়ানো হয়েছে। কোনো জরিমানা ছাড়াই এই সময়ের মধ্যে আয়কর দাখিল করা যাবে। তবে এই বর্ধিত সময় সবার ক্ষেত্রে প্রযোজ্য নয়।

মার্কিন কর বিভাগ (আইআরএস) কোভিড-১৯ মহামারির কারণে এই ব্যবস্থা গ্রহণ করেছে। কর আইনের কোনো পরিবর্তন না হলেও কিছু নীতিগত পরিবর্তন আসায় করবিবরণী জমা দেওয়ার জন্য আয়করদাতাদের প্রস্তুত হতে সময় লাগছে। আয়কর পেশাজীবীরাও নিজেদের গুছিয়ে নিয়ে সব নিয়মনীতি মেনে করদাতাদের সঠিক ফাইলিং নিশ্চিত করার চেষ্টা করছেন।

তবে আইআরএসের এই বর্ধিত সময় সব করদাতার জন্য প্রযোজ্য নয়। জরিমানা এড়াতে বেশির ভাগ মার্কিন করদাতাদের ১৫ এপ্রিলের মধ্যেই তাদের আয়কর দাখিল দিতে হবে। আইআরএস জানিয়েছে, স্বয়ংক্রিয়ভাবে ২০২০ সালের আয়কর প্রদানের এই বর্ধিত সময় ব্যক্তিগত আয়কর দাখিলের ক্ষেত্রে প্রযোজ্য হবে। যারা অনুমেয় কর (এস্টিমেটেড ট্যাক্স) প্রদান করে থাকেন, তাদের জন্য এই বর্ধিত সময় প্রযোজ্য নয়। ২০২১ সালের এস্টিমেটেড ট্যাক্স প্রদানের ক্ষেত্রে, আয়ের ওপর ত্রৈমাসিক কিস্তিতে যে কর পরিশোধ করতে হয়, তার ওপর এই সময় বাড়ানোর কোনো প্রভাব ফেলবে না।

বিজ্ঞাপন

এই সময় বাড়ানো বেশির ভাগ ফ্রিল্যান্সার, প্রযুক্তি কর্মী ও সেল্ফ এমপ্লয়েড ব্যক্তিদের পাশাপাশি একক মালিকানাধীন, অংশীদার এবং এস-করপোরেশন শেয়ারহোল্ডারসহ ছোট ব্যবসা প্রতিষ্ঠানের ওপর প্রভাব ফেলবে। আমেরিকান ইনস্টিটিউট অফ সার্টিফায়েড পাবলিক অ্যাকাউনট্যান্টসের দেওয়া তথ্য অনুসারে, ২০১৮ সালের ট্যাক্স বছরের সময়কালে ৯ দশমিক ৫ মিলিয়নের বেশি রিটার্নে ‘এস্টিমেটেড ট্যাক্স’ প্রদান অন্তর্ভুক্ত রয়েছে।

এআইসিপির প্রধান নির্বাহী কর্মকর্তা ও প্রেসিডেন্ট ব্যারি মেলানকন এক বিবৃতিতে বলেছেন, আমরা আইআরএসের কর প্রদানের সময়সীমা বাড়ানোর প্রশংসা করছি। তবে যা দরকার ছিল, তবে কারা এই বর্ধিত সময়ে সুবিধা পাচ্ছে, সে বিষয়টি আরও পরিস্কার করতে হবে। তিনি বলেন, প্রকৃতপক্ষে বর্ধিত সময়সীমা থেকে সবাই উপকৃত হবে না।

ইনডিভিজুয়্যাল রিটার্ন ও কর প্রদানের জন্য আইআরএস গত বছরের ১৫ এপ্রিল থেকে ১৫ জুলাই পর্যন্ত ট্যাক্স-ফাইলিংয়ের সময়সীমা বাড়িয়েছিল। প্রথম দিকের চারটি এস্টিমেটেড পেমেন্টের জন্যও ১৫ জুলাই পর্যন্ত সময়সীমা বাড়ানোর কথা বলেছিল। তবে প্রথম অর্থ প্রদানের পর সংস্থাটি বাকি তিনটির সময়সীমা বাড়ায়নি, অর্থাৎ করদাতাদের ১৫ জুলাই দুই ত্রৈমাসিক অর্থ প্রদান করতে হয়েছিল।

এআইপিএসির যুক্তি হচ্ছে, এস্টিমেটেড ট্যাক্স প্রদান অন্তর্ভুক্ত না করে আইআরএস মূলত লাখ লাখ আয়করদাতা মার্কিনের জন্য বর্ধিত সময় বৃদ্ধির সুবিধাটি বাতিল করে দিয়েছে। আইআরএসের এই সিদ্ধান্ত দুর্ভাগ্যক্রমে দায়িত্বরত সরকারি কর্মকর্তাদের মধ্যে বিভ্রান্তি তৈরি করেছে। শুধু তাই নয়, করদাতা, কর পেশাজীবী ও ছোট ব্যবসায়ীদের চাপে ফেলেছে।

আইআরএস বলছে, বেশির ভাগ আয়করদাতা, যারা তাদের উইদহোল্ডিং ও ক্রেডিটগুলো যাচাই করার পর এক হাজারের ১০০০ ডলারের কম ঋণ হবে, তারা জরিমানা এড়াতে পারবেন। যেসব ব্যক্তির এর বেশি ঋণ হবে, তাদের অবশ্যই চলতি বছরের জন্য কমপক্ষে ৯০ শতাংশ কর বা পূর্ববর্তী বছরের জন্য ১০০ শতাংশ কর আইআরএসকে দিতে হবে।

বিজ্ঞাপন
যুক্তরাষ্ট্র থেকে আরও পড়ুন
মন্তব্য করুন