default-image

মার্কিন অভিবাসন বিভাগ বা সীমান্ত কর্তৃপক্ষ এখন থেকে আর অবৈধ অভিবাসী শব্দ ব্যবহার করবে না। নেতিবাচক এই শব্দের পরিবর্তে এখন নথিপত্রহীন অভিবাসী বলা হবে। ইমিগ্রেশন ও সীমান্ত বিভাগকে বাইডেন প্রশাসন থেকে এ সংক্রান্ত একটি নির্দেশনা দেওয়া হয়েছে। ১৯ এপ্রিল ওয়াশিংটন পোস্টের এক সংবাদে এ তথ্য জানানো হয়েছে।

বিভাগীয় নির্দেশনায় বলা হয়েছে, প্রেসিডেন্ট জো বাইডেনের মানবিক অভিবাসনব্যবস্থা গড়ে তোলার অংশ হিসেবে এ পদক্ষেপ নেওয়া হয়েছে। এখন থেকে এলিয়েন শব্দের পরিবর্তে মাইগ্রেন্ট বা নন সিটিজেন শব্দ ব্যবহারেরও নির্দেশ দেওয়া হয়েছে। একইভাবে অবৈধ অভিবাসীর পরিবর্তে নথিপত্রহীন অভিবাসী বলা হবে।

বিভাগীয় নির্দেশনায় আরও বলা হয়েছে, অভিবাসীদের ক্ষেত্রে সম্মানজনক শব্দ ব্যবহার করতে হবে। বিবরণী প্রকাশ বা অভিবাসীদের ফরম পূরণের ক্ষেত্রেও যেকোনো অসম্মানজনক শব্দ পরিহার করার নির্দেশ দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন
আমরা আইনের প্রয়োগ করব, পাশাপাশি প্রতিটি মানুষের মর্যাদা অক্ষুণ্ন রাখার জন্য যথাযথ শব্দের ব্যবহার করে দৃষ্টান্ত সৃষ্টি করব। অভিবাসীদের মর্যাদা দেওয়ার জন্য যথাযথ শব্দের ব্যবহার জরুরি
ট্রয় মিলার, কাস্টমস ও বর্ডার বিভাগের প্রধান

কাস্টমস ও বর্ডার বিভাগের প্রধান ট্রয় মিলার বলেছেন, যুক্তরাষ্ট্রের অগ্রসর একটি সরকারি বিভাগ হিসেবে আমরা উদাহরণ সৃষ্টি করতে চাই। অভিবাসীদের নিয়ে এমন ইতিবাচক দৃষ্টিভঙ্গি শুধু দেশেই নয় বাইরের দেশেও ইতিবাচক বার্তা দেবে। আমরা আইনের প্রয়োগ করব, পাশাপাশি প্রতিটি মানুষের মর্যাদা অক্ষুণ্ন রাখার জন্য যথাযথ শব্দের ব্যবহার করে দৃষ্টান্ত সৃষ্টি করব। অভিবাসীদের মর্যাদা দেওয়ার জন্য যথাযথ শব্দের ব্যবহার জরুরি বলে তিনি উল্লেখ করেন।

ইমিগ্রেশন অ্যান্ড কাস্টম এনফোর্সমেন্ট বিভাগের ভারপ্রাপ্ত পরিচালক টায় ডি. জনসন বলেছেন, অভিবাসন নিয়ে বাইডেন প্রশাসনের সুদূরপ্রসারী দৃষ্টিভঙ্গির প্রতিফলন থেকে এসব সিদ্ধান্ত নেওয়া হয়েছে। একটি মানবিক ও মর্যাদাপূর্ণ আচরণের মাধ্যমে অভিবাসীদের সঙ্গে সব ধরনের সংযোগ সৃষ্টি করে উদাহরণ সৃষ্টি করার জন্য তিনি বিভাগের লোকজনকে নির্দেশ দিয়েছেন।

যুক্তরাষ্ট্রের উদারনৈতিক মহল আগে থেকেই অবৈধ অভিবাসী শব্দের ব্যবহার নিয়ে আপত্তি জানিয়ে আসছে। উদারনৈতিক রাজ্যগুলোতে নথিপত্রহীন অভিবাসী হিসেবে উল্লেখ করা হয়। নিউইয়র্কে এ নিয়ে আগেই আইন প্রণয়ন করা হয়েছে। সরকারি কোনো নথিপত্রে প্রযোজ্য ক্ষেত্রে অবৈধ অভিবাসী না বলে নথিপত্রহীন (আনডকুমেন্টেড) অভিবাসী বলা হয়ে থাকে। নাগরিক সংগঠন ও অভিবাসী গ্রুপগুলোও অভিবাসীদের জন্য অসম্মানের এমন শব্দ ব্যবহার না করার জন্য দীর্ঘদিন থেকে প্রচার চালিয়ে আসছে।

যুক্তরাষ্ট্র থেকে আরও পড়ুন
মন্তব্য করুন