খাবারদাবার

সুশি

রসনা নয়, জীবদর্শন

সহজ ও সুপাচ্য। স্বাস্থ্যকর ও সুস্বাদু। রসনা মাত্রাময় হয়ে ওঠে কালোত্তীর্ণ শিল্পসুষমায়। সংস্কৃতির অংশ হয়ে সেই পদ ভুবনাদৃত হয়েছে। প্রচার করে চলেছে জাপানিদের খাদ্যাভ্যাস ও জীবনাচারণের মাহাত্ম্য।

সুশি

ইফতারে আয়োজন হোক একটু অন্যরকম

ইফতারে ঐতিহ্যগতভাবে আমরা বিভিন্ন ধরনের খাবার খাই। সেসব খাবারেই আমরা অভ্যস্ত। তবে একটু অন্যরকম আয়োজন হলেও কিন্তু খারাপ হয় না। ইফতারে প্রতিদিন মূল খাবারের পাশে ভিন্ন স্বাদের খাবার রাখা যেতে পারে। এতে ...

ইফতারে আয়োজন হোক একটু অন্যরকম

মুরগি বিদায় নেবে, ডিম থাকবে

ভবিষ্যতে আর মুরগি ডিম পারবে না! অবাক হওয়ার কিছু নেই। ইতিমধ্যে কিছু প্রতিষ্ঠান বিকল্প ডিম উৎপন্ন করে বাজারজাতও করতে শুরু করেছে। আর বিকল্প হিসেবে ডিমের উৎস খুঁজছেন বিজ্ঞানীরা।

মুরগি বিদায় নেবে, ডিম থাকবে

ঘোলেই মেটান দুধের সব পুষ্টিগুণ

আমাদের আবহমান খাদ্যসংস্কৃতিতে ঘোলের চিরন্তন এক আবেদন আছে। গ্রীষ্মপ্রধান এই অঞ্চলের মানুষের কাছে এক দিকে হজমে সহায়ক, আরেক দিকে প্রশান্তিদায়ক ঠান্ডা পানীয় হিসেবে ঘোল খুবই জনপ্রিয়।

ঘোলেই মেটান দুধের সব পুষ্টিগুণ

গরমে ক্লান্তিহরা ডাবের পানি

ডাবের পানি অত্যন্ত উপকারী ও জনপ্রিয় একটি পানীয়। বিভিন্ন প্রাকৃতিক এনজাইম ও খনিজ উপাদানে ভরপুর এ পানীয়। এটি শরীরে পানির অভাব পূরণ করতে ও খনিজ পদার্থের ভারসাম্য রক্ষা করতে সাহায্য করে।

গরমে ক্লান্তিহরা ডাবের পানি

শরবতে শীতল পরশ

পয়লা বৈশাখ আসছে। তার আগেই গরমের আঁচ পাওয়া যাচ্ছে। তৃষ্ণা মেটাতে শরবত সব সময়ই এগিয়ে। বাড়িতে খুব সহজেই বানানো যায় শরবত। কয়েকটি শরবতের রেসিপি দিয়েছেন অসিত কর্মকার।

শরবতে শীতল পরশ

উৎসব

চৈত্রসংক্রান্তির খাবার

বছরের শেষ হোক বা শুরু, উৎসব হবে আর খাওয়া হবে না বাংলাদেশে, এটা ভাবা যায় না। নাচুনি বুড়ির নাচার জন্য যেমন ঢাকের শব্দই যথেষ্ট, বাহারি খাবার রান্নার জন্য বাঙালির তেমন একটা দিন হলেই হলো। তবে হ্যাঁ, ...

ভর্তা, তেতো খাবার চৈত্রসংক্রান্তিতে খাওয়া হয়ে থাকে।

করোনা প্রতিরোধে যে খাবারগুলো প্রয়োজন

শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ানোর জন্য বেশি পরিমাণে অ্যান্টি-অক্সিডেন্টসমৃদ্ধ খাবার খেতে হবে প্রতিদিন।

ছবি: আনফিসা ইরেমিনা, পেকজেলস ডট কম

ঝাল কোনো স্বাদ নয়

ঝালের স্বাদ মরিচ ছাড়া অন্য কিছু দিয়ে মেটানো দায়। এই ঝাল আসলে কোনো স্বাদ নয়। ঝাল এক ধরনের অনুভূতি। ঝাল অনুভূতি তৈরি হয় একধরনের জ্বালাপোড়া ও উষ্ণতা থেকে।

ঝাল কোনো স্বাদ নয়

শিশুকে কেন খিচুড়ি খাওয়াবেন

ছয় মাস নিবিড়ভাবে মায়ের দুধ খাওয়ানোর পরে যখন শিশুকে নতুন খাবারের সঙ্গে পরিচয় করানো হয়, সেসব খাবারের মধ্যে খিচুড়ি থাকা বেশ জরুরি। এটা শিশুদের বেড়ে ওঠার, এ সময় শিশুদের ব্যালান্স ডায়েট খুব জরুরি।

শিশুকে কেন খিচুড়ি খাওয়াবেন
আরও