default-image

স্বাধীনতার ৫০ বছর পূর্তি উপলক্ষে যুক্তরাষ্ট্র শাখা বিএনপির সুবর্ণজয়ন্তী কমিটি গঠন নিয়ে দলের নেতাদের মধ্যে বিভক্তি দেখা দিয়েছে। এক পক্ষ এই কমিটি গঠনের বিরুদ্ধে ২৫ এপ্রিল প্রতিবাদ সমাবেশ ডেকেছেন। তাঁদের অভিযোগ, এই কমিটি গঠনের ক্ষেত্রে যথাযথ প্রক্রিয়া অনুসরণ করা হয়নি।

এক যুগের বেশি সময় ধরে যুক্তরাষ্ট্র শাখা বিএনপির কোনো কমিটি নেই। সম্প্রতি স্বাধীনতার ৫০ বছর পূর্তি উপলক্ষে সুবর্ণজয়ন্তী কমিটি গঠন করা হয়েছে। নতুন এই কমিটি পেয়ে খুশি এক পক্ষ, আরেক পক্ষ তখনই এই কমিটি গঠন নিয়ে অসন্তোষ প্রকাশ করে।

কমিটির বিরোধিতা করে ১৮ এপ্রিল উডসাইডে যুক্তরাষ্ট্র শাখা বিএনপির এক নেতার বাসায় বৈঠক হয়। বৈঠকে সুবর্ণজয়ন্তী কমিটি সুষ্ঠুভাবে হয়নি বলে অভিযোগ করেন বিএনপির সাবেক যুগ্ম আহ্বায়ক কাজী আযম। এ সময় উপস্থিত ছিলেন বিএনপির নেতা গিয়াস উদ্দিন, আবুল কাশেম, সোহরাব হোসেন, জাকির হাওলাদার, সাইদুল হক।

ওই সভায় ২৫ এপ্রিল সুবর্ণজয়ন্তী উদ্‌যাপন কমিটি গঠনের প্রতিবাদে পালকি সেন্টারে বিকেল পাঁচটায় সমাবেশের ডাক দেওয়া হয়েছে। সমাবেশে বিভিন্ন স্তরের নেতা-কর্মীরা উপস্থিত থাকবেন বলে জানা গেছে। সভায় বিএনপি নেত্রী বেগম খালেদা জিয়ার সুস্থতা কামনা করে দোয়া করা হয়।

১২ এপ্রিল বিএনপির কেন্দ্রীয় কমিটির পক্ষ থেকে যুক্তরাষ্ট্র শাখা বিএনপির নেতাদের নিয়ে ৫০১ সদস্যবিশিষ্ট সুবর্ণজয়ন্তী কমিটি ঘোষণা করা হয়। এতে খালেদা জিয়ার উপদেষ্টা আবদুস সালাম ভার্চ্যুয়াল মাধ্যমে যোগ দেন। অনুষ্ঠানে তিনি স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদ্‌যাপন কমিটি ঘোষণা দেন।

বিজ্ঞাপন

কমিটি ঘোষণার অনুষ্ঠানে যুক্তরাষ্ট্র শাখা বিএনপির বিভিন্ন স্তরের নেতা-কর্মীরা উডসাইডের কুইন্স প্যালেসে উপস্থিত ছিলেন। এ সময় তিনি যথাযথ মর্যাদায় সুবর্ণজয়ন্তী পালনের জন্য সব নেতা-কর্মীর প্রতি আহ্বান জানান।

৫০১ সদস্যবিশিষ্ট কমিটি ঘোষণা করা হলেও অনুষ্ঠানস্থলে কমিটির ৬ সদস্যের নাম ঘোষণা করেন আবদুস সালাম। এঁরা হলেন—সুবর্ণজয়ন্তী উদ্‌যাপন কমিটির প্রধান সমন্বয়ক বিএনপির কেন্দ্রীয় কমিটির সহ আন্তর্জাতিক সম্পাদক আনোয়ার হোসেন, সহ আন্তর্জাতিক সম্পাদিকা কণ্ঠশিল্পী বেবী নাজনীন।

আহ্বায়ক হিসেবে যুক্তরাষ্ট্র বিএনপির সাবেক সাধারণ সম্পাদক জিল্লুর রহমান, সদস্যসচিব হিসেবে সাদেক হোসেন খোকা স্মৃতি সংসদের প্রধান উপদেষ্টা মিজানুর রহমান ভূঁইয়া, সিনিয়র যুগ্ম আহ্বায়ক হিসেবে সাবেক আন্তর্জাতিক সম্পর্ক বিষয়ক সম্পাদক গিয়াস আহমেদ ও অপর যুগ্ম আহ্বায়ক শারাফাত হোসেন দায়িত্ব পেয়েছেন।

কমিটি ঘোষণার আগে বিএনপির নেত্রী বেগম খালেদা জিয়ার করোনা থেকে রোগমুক্তি কামনা করে দোয়া ও মোনাজাত করা হয়।

আবদুস সালাম উদ্‌যাপন কমিটির ৬ সদস্যর নাম ঘোষণা করলেও বাকি কমিটির নাম পরে নেতা-কর্মীদের কাছে পাঠানো হয়েছে। হাতে তালিকা পেয়ে সিনিয়র-জুনিয়র অনুযায়ী কমিটি গঠন করা হয়নি বলে একাধিক নেতা অভিযোগ করেন।

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদ্‌যাপন কমিটি প্রসঙ্গে যুক্তরাষ্ট্র শাখা বিএনপির প্রতিষ্ঠাতা সাংগঠনিক সম্পাদক আকতার হোসেন অভিযোগ করেন, কমিটি গঠন প্রক্রিয়া সঠিকভাবে হয়নি। অনেক নেতা কমিটি থেকে বাদ পড়েছেন। তিনি কমিটি পুনর্গঠনের দাবি জানান।

কমিটি গঠনের সময় হলের ভেতরেই অনেককে মন্তব্য করতে শোনা যায়, ত্যাগী নেতা-কর্মীদের যথাযথ মূল্যায়ন না করলে বা কমিটিতে রাখা না হলে এই আহ্বায়ক কমিটি মানবেন না।

আর কমিটিতে যাদের নাম ঘোষণা করা হয়, তারা বিজয় চিহ্ন দেখিয়ে সাংবাদিকদের সামনে নিজেদের উচ্ছ্বাস প্রকাশ করেন। এক বিএনপি নেতা বলেন, কোনো কমিটি না থাকার চেয়ে সুবর্ণজয়ন্তী কমিটিও মন্দ নয়। তাঁর মন্তব্য, নাই মামার চেয়ে কানা মামা অনেক ভালো।

এদিকে সুবর্ণজয়ন্তী উদ্‌যাপন কমিটি গঠনের আগে যুক্তরাষ্ট্র শাখা বিএনপির দুই প্রতিষ্ঠাতা ডা. মুজিবুর রহমান মজুমদার ও আবদুল লতিফ কেন্দ্রীয় নেতাদের কাছে অনুরোধ করেন, বর্তমান কমিটিতে তাদের কোনো দায়িত্ব না দিয়ে নতুনদের সুযোগ করে দেওয়া হোক।

বিষয়টি নিয়ে বেগম খালেদা জিয়ার উপদেষ্টা আবদুস সালাম বলেন, তাঁরা দুজন উদারতার পরিচয় দিয়েছেন। দল তাদের এই ত্যাগ সব সময় স্মরণ করবে।

বিজ্ঞাপন
নিউইয়র্ক থেকে আরও পড়ুন
মন্তব্য করুন