শিক্ষক ইউনিয়ন ও নির্বাচিত কর্মকর্তাদের চাপে মেয়র ডি ব্লাজিও নিউইয়র্ক নগরের স্কুলগুলোতে শিক্ষার্থীদের সশরীরে উপস্থিতির তারিখ পরিবর্তন করেছেন। নতুন তারিখ নির্ধারণ করা হয়েছে ২১ সেপ্টেম্বর। থ্রি-কে, প্রি-কে থেকে শুরু করে সব গ্রেডের শিক্ষার্থীদের জন্যই এ নতুন তারিখ প্রযোজ্য হবে। সিটি হলে আয়োজিত এক সংবাদ সম্মেলনে গতকাল ১৭ সেপ্টেম্বর তিনি এ ঘোষণা দেন।

ঘোষণায় ডি ব্লাজিও বলেন, ২১ সেপ্টেম্বর থেকে থ্রি-কে, প্রি-কে ও ডিস্ট্রিক্ট সেভেন্টি ফাইভের বিশেষ চাহিদাসম্পন্ন শিক্ষার্থীরা স্কুল ভবনে সশরীরে উপস্থিত হয়ে শিক্ষা কার্যক্রমে ‌‌অংশ নেবে। এ ছাড়া এলিমেন্টারি বা কিন্ডারগার্টেন পর্যায় থেকে পঞ্চম শ্রেণি পর্যন্ত শিক্ষার্থীরা ২৯ সেপ্টেম্বর থেকে শ্রেণিকক্ষগুলোতে শিক্ষাগ্রহণ শুরু করবে। মধ্য ও উচ্চবিদ্যালয়ের শিক্ষার্থীরা আগামী ১ অক্টোবর থেকে শ্রেণিকক্ষে উপস্থিত হয়ে শিক্ষা কার্যক্রমে অংশ নেবে।

সংবাদ সম্মেলনে উপস্থিত শিক্ষকেরা পরীক্ষার প্রোটোকল ও সুরক্ষা বিধানগুলো নিয়ে প্রশ্ন তোলেন। ইউনিয়ন কর্মকর্তারা কর্মী সংকটের বিষয়টিও তুলে ধরেন। অধ্যক্ষদের ইউনিয়নের প্রধান মার্ক ক্যানিজারো বলেন, ‘আগামী সোমবার (২১ সেপ্টেম্বর) স্কুল খোলার বিষয়টি আমাদের কারও কাছেই শিক্ষার্থীদের জন্য নিরাপদ বলে হচ্ছে না। রয়েছে কর্মী সংকট। এই ঘাটতি পূরণে আরও ১০ হাজার শিক্ষককে নিয়োগ দেওয়া প্রয়োজন।

বিজ্ঞাপন

ইউনাইটেড ফেডারেশন অব টিচার্সের প্রেসিডেন্ট মাইকেল মালগ্রো বলেন, ‘আমরা আমাদের স্কুল ব্যবস্থা চালু এবং নিরাপদ রাখতে চাই।’

মেয়র জানান, বিদ্যালয়গুলো চালুর ক্ষেত্রে বিলম্ব হওয়ার মূল কারণগুলোর মধ্যে অন্যতম ছিল ডিওই স্কুল ব্যবস্থায় কর্মী সংকট। নিউইয়র্ক নগরে আগে যে ২ হাজার শিক্ষক নিয়োগের ঘোষণা করেছিলেন তিনি, তা বাস্তবায়ন করা হবে। একই সঙ্গে আরও ২ হাজার ৫০০ শিক্ষক নিয়োগ করা হবে।

মেয়র ডি ব্লাজিও স্কুলগুলো পুনরায় খোলার ঘোষণা দেওয়ার পর থেকেই শিক্ষক ইউনিয়ন, শিক্ষক ও অভিভাবকদের মধ্যে চলছিল নানা সমালোচনা। করোনাভাইরাস সংকটের মধ্যে নগরীর স্কুল ভবনগুলো চালুর জন্য শিক্ষা বিভাগ প্রস্তুত নয় বলে তাঁদের অভিমত। এই একই সমালোচনা এখনো রয়েছে।

মন্তব্য পড়ুন 0