default-image

নিউইয়র্কের লং আইল্যান্ডের ওকডাল এলাকায় ফ্রেশ ফুড সুপার মার্কেট ট্রাম্প সমর্থকদের জন্য মূল্যছাড়ের ঘোষণা দিয়েছে। এ নিয়ে শুরু হয়েছে রাজনৈতিক বিতর্ক।

সুপারমার্কেটটি সাইনবোর্ড ঝুলিয়ে বলছে, ট্রাম্প সমর্থকদের ২০ শতাংশ মূল্যছাড় দেওয়া হবে। তাদের এমন প্রচারে ক্ষুব্ধ প্রতিক্রিয়া জানিয়েছে বাইডেন সমর্থকেরা। অন্যদিকে ট্রাম্প সমর্থকেরা খুশি, ফেসবুকে স্ট্যাটাস দিয়ে ট্রাম্পের সমর্থকদের অনেককে উল্লাস প্রকাশ করতে দেখা যায়।

২১ অক্টোবর রাতে নগরের সাফোক কান্ট্রির ওকডেলের একটি সুপার মার্কেটের মালিক হোজে কোলন বিয়ার ছাড়া অন্য সব পণ্যের ওপর ২০ শতাংশ মূল্যছাড়ের ঘোষণা দিয়ে ফেসবুকে বিজ্ঞাপন দেন। গ্রাহকদের উদ্দেশ্যে তিনি বলেন, শুধু ট্রাম্পের সমর্থক হলেই তারা মূল্যছাড়ের সুযোগ নিতে পারবেন। কেনাকাটার মূল্য পরিশোধের সময় শুধু নিজেকে ট্রাম্প সমর্থক বলতে হবে।

সুপার মার্কেটের স্বত্বাধিকারী হোজে কোলন নিজেই একজন ট্রাম্প সমর্থক। তিনি বলেন, প্রতিপক্ষ এ নিয়ে ক্ষুব্ধ প্রতিক্রিয়া দেখিয়েছে। অনেকেই বলেছে, এমন রাজনৈতিক প্রচারের কারণে তারা সুপারমার্কেটটি বর্জন করবে। এ নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমেও অনেক বার্তা আসছে তাঁর কাছে।

বিজ্ঞাপন
ট্রাম্প সমর্থকদের ছাড় দেওয়া বন্ধ করার কোন পরিকল্পনা আমার নেই। এমনকি আমি গ্রাহক হারানো নিয়েও উদ্বিগ্ন নই
হোজে কোলন, ফ্রেশ ফুড সুপার মার্কেটের মালিক

বিষয়টি গ্রাহকদের বিচ্ছিন্ন করার প্রয়াস বলে ফেসবুক পোস্টে একজন মন্তব্যকারী লিখেছেন। বলেছেন, তিনি নিশ্চিত করবেন, তাঁর বন্ধুরাও যেন এ দোকান থেকে কোন কেনাকাটা না করে।

অন্যদিকে হোজেকে আবার অনেকে সমর্থন জানাচ্ছে। অবশ্য এসব মন্তব্যকারী আবার ট্রাম্প সমর্থক বলে নিজেদের পরিচয় দিয়েছে। তারা বলছে, ‘আমরা তোমার বাণিজ্যকে সমর্থন জানাচ্ছি। স্রষ্টা যুক্তরাষ্ট্রকে মহিমান্বিত করুন।’

পক্ষে–বিপক্ষে নানা প্রতিক্রিয়া সত্ত্বেও হোজে কোলন বলেন, ট্রাম্প সমর্থকদের ছাড় দেওয়া বন্ধ করার কোন পরিকল্পনা আমার নেই। এমনকি আমি গ্রাহক হারানো নিয়েও উদ্বিগ্ন নই।

হোজে কোলন বলেন, ‘আমরা একটি স্বাধীন দেশের নাগরিক। আমি বিশ্বাস করি, এ দেশের স্বার্থে যেকোনো প্রার্থীকেই আমি সমর্থন করার সিদ্ধান্ত নিতে পারি।’

জনগণকে ভোট দেওয়ায় উৎসাহিত করতে হোজে এখন তাঁর দোকানে জো বাইডেনের সমর্থকদেরও শিগগিরই ২০ শতাংশ ছাড় দেওয়ার ঘোষণা দেবেন বলে জানান।

মন্তব্য পড়ুন 0