বিজ্ঞাপন
বিজ্ঞাপন

গভর্নর ক্যাথি হকুল বলেছেন, নিউইয়র্কবাসী তাদের বিমানবন্দর থেকে বিশ্বমানের যোগাযোগব্যবস্থা পাওয়ার দাবি রাখে। পোর্ট অথোরিটি কর্তৃপক্ষকে তিনি এয়ার ট্রেনের বিকল্প খুঁজে দেখার পরামর্শ দিয়েছেন বলে জানিয়েছেন।

৪ অক্টোবর দেওয়া বক্তৃতায় গভর্নর হকুল বলেছেন, বিকল্প প্রকল্প গ্রহণ করে সর্বাধুনিক যোগাযোগব্যবস্থা নিশ্চিত করতে হবে। শুধু লাগার্ডিয়া নয় কুইন্সের জেএফকে বিমানবন্দর থেকেও একই যোগাযোগব্যবস্থার মধ্য দিয়ে নিউইয়র্ক আগামী দিনের কথা মাথায় রেখে প্রকল্প বাস্তবায়নের জন্য তিনি পরামর্শ দেওয়ার কথা জানিয়েছেন। যোগাযোগব্যবস্থার আধুনিক প্রকল্প গ্রহণ করে কর্মসংস্থান সৃষ্টি করা এবং অবকাঠামো দীর্ঘস্থায়ী চিন্তার মাধ্যমে গ্রহণ করার জন্য তাগিদ দিয়েছেন গভর্নর।

নগরের বিমানবন্দর থেকে যোগাযোগব্যবস্থার কর্তৃপক্ষ পোর্ট অথোরিটির নির্বাহী প্রধান রিক কটন বলেছেন, এয়ার ট্রেনই সবচেয়ে ভালো বিকল্প বলেই তাঁরা মনে করেছিলেন। এ প্রকল্প বাস্তবায়নের জন্য নগরের কোনো বাসিন্দাকে বাস্তুচ্যুত করতে হবে না এবং আধুনিক ট্রেন যোগাযোগের মধ্য দিয়ে নগরের সর্বত্র যাত্রীদের প্রবেশ নিশ্চিত হবে। এরপরও রাজ্য গভর্নর ক্যাথি হকুল প্রকল্পটি নিয়ে পুনর্মূল্যায়নের নির্দেশ তাঁরা পরখ করে দেখবেন বলে জানিয়েছেন।

এয়ার ট্রেনের বিকল্প হিসেবে নগরের বাস সার্ভিসকে উন্নত করা এবং বিমানবন্দর থেকে সরাসরি বিভিন্ন এলাকায় আধুনিক বাস চলাচলের যোগাযোগকে উন্নত করার জন্য কেউ কেউ পরামর্শ দিচ্ছেন। যুক্তরাষ্ট্রের সর্বত্র কোনো নির্মাণ প্রকল্প গ্রহণের জন্য এখন পরিবেশ বিভাগের ছাড়পত্র নেওয়া কঠিন হয়ে দাঁড়িয়েছে। যেসব প্রকল্প বাস্তবায়িত হলে পরিবেশ ও জলবায়ুর ওপর বিরূপ প্রভাব পড়বে, সেসব প্রকল্পকে সহজে ছাড় দেওয়া হচ্ছে না। এ নিয়ে পরিবেশবাদীরা আদালতে দাঁড়াচ্ছেন। ক্ষমতা গ্রহণের পর প্রেসিডেন্ট জো বাইডেন এমন উন্নয়ন পরিকল্পনাকে পরিবেশবান্ধব হিসেবে নিশ্চিত করার নির্দেশ দিয়েছেন।

নিউইয়র্ক থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন