default-image

প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আইনজীবী রুডি জুলিয়ানির বিরুদ্ধে তদন্ত এবং তাঁকে অযোগ্য ঘোষণার দাবি জানিয়েছে নিউইয়র্ক স্টেট বার অ্যাসোসিয়েশন। ক্যাপিটল হিল হামলার আগে ট্রাম্প সমর্থকদের উসকানিমূলক বক্তব্য দেওয়ার অভিযোগে এমন পদক্ষেপের দাবি জানিয়েছে তারা।

মার্কিন সংবাদমাধ্যম নিউজউইকের প্রতিবেদনে বলা হয়, গত শুক্রবার নিউইয়র্ক স্টেট বার বরাবর একটি চিঠি পাঠান প্রতিনিধি পরিষদের ডেমোক্র্যাট দুই সদস্য টেড লিউ ও মনডায়ের জোনস। ওই চিঠিতে তাঁরা ডোনাল্ড ট্রাম্পের আইনজীবী নিউইয়র্ক নগরের সাবেক মেয়র রুডি জুলিয়ানির বিরুদ্ধে তদন্ত ও তাঁকে অযোগ্য ঘোষণার দাবি জানান।

ওই চিঠিতে বলা হয়, ‘আমাদের অনুরোধ, আপনার কার্যালয় থেকে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের আইনজীবী রুডি জুলিয়ানির বিরুদ্ধে যেন তদন্ত শুরু করা হয়। তিনি ট্রাম্প সমর্থকদের “যুদ্ধের মাধ্যমে বিচার” করার আহ্বান জানিয়েছিলেন, যা ক্যাপিটল হিলে হামলা ও পাঁচজন মানুষকে হত্যার জ্বালানি হিসেবে কাজ করেছে। এই ঘটনায় একজন ক্যাপিটল পুলিশ কর্মকর্তা নিহত হয়েছেন। একই সঙ্গে এটি এমন এক সহিংসতার জন্ম দিয়েছে, যা কংগ্রেসের সদস্যদের ও ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের প্রাণসংশয় সৃষ্টি করেছিল। রুডি জুলিয়ানি যে ভূমিকা রেখেছেন, তাতে তিনি নিউইয়র্ক স্টেট বারের মতো একটি প্রতিষ্ঠানের সদস্য হওয়ার যোগ্যতা হারিয়েছেন বলে আমরা বিশ্বাস করি।’

বিজ্ঞাপন

উল্লেখ্য, ৬ জানুয়ারি ওয়াশিংটন ডিসিতে অনুষ্ঠিত ‘স্টেপ দ্য স্টিল’ শীর্ষক সমাবেশে জুলিয়ানি ভিত্তিহীনভাবে দাবি করেন, ভোট জালিয়াতির মাধ্যমে তাদের কাছ থেকে নির্বাচন চুরি করা হয়েছে। একই সঙ্গে তিনি ট্রাম্প সমর্থকদের এই ফলের বিরোধিতা করতে লড়াইয়ের আহ্বান জানান। ওই সমাবেশে জুলিয়ানি বলেন, ‘পরবর্তী ১০ দিন আমরা ভোটগ্রহণ যন্ত্র ও জাল ব্যালটগুলো পরীক্ষা করব। আমরা যদি ভুল হই, তবে তা স্বীকার করব। আর যদি ঠিক হই, তবে তাদের অনেককে জেলে পাঠাব। চলুন যুদ্ধের মাধ্যমে বিচার করি।’ তিনি আরও বলেন, ‘এখানে ঘটানো যেকোনো অপরাধ শনাক্তের জন্য আমি আমার সুনামকে ঝুঁকিতে ফেলতে রাজি, ঠিক যেমনটা রাজি প্রেসিডেন্টও তাঁর সুনামকে ঝুঁকিতে ফেলতে।

রুডি জিলিয়ানির এই বক্তব্যের কিছুক্ষণ পরই প্রেসিডেন্ট ট্রাম্পের উগ্র সমর্থকদের একটি সহিংস দল মার্কিন ক্যাপিটল হিলে হামলা চালায়। এতে পাঁচজন মারা যায়, যার মধ্যে একজন ক্যাপিটল পুলিশ কর্মকর্তা।

মন্তব্য করুন