default-image

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১০১তম জন্মবার্ষিকী উপলক্ষে মুক্তধারা নিউইয়র্ক অন্যরকম এক জন্মদিনের আয়োজন করেছে। এ উপলক্ষে ৭ মার্চ থেকে শুরু হয়েছে মুক্তধারার উদ্যোগে মাসব্যাপী বঙ্গবন্ধুর ১০০ দুর্লভ ছবির প্রদর্শনী। এ ছাড়া বঙ্গবন্ধুকে শ্রদ্ধা জানিয়ে নিউইয়র্কের আইন পরিষদে একটি প্রস্তাব উঠেছে।

এর আগে মুক্তধারা ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা বিশ্বজিত সাহা প্রস্তাবটি আইন পরিষদে তোলার আবেদন জানিয়েছিলেন। অভিবাসী বাংলাদেশি সমাজের বিশেষ বন্ধু স্টেট সিনেটর জন ল্যু বিলটি সিনেটে উত্থাপন করেন।

১৭ মার্চ উপলক্ষে মুক্তধারা নিউইয়র্ক আয়োজন করছে নতুন প্রজন্মদের নিয়ে বঙ্গবন্ধুর ওপর বিশেষ অনুষ্ঠানমালা। জ্যাকসন হাইটসের আইএসপি ভবনের দোতলায় বঙ্গবন্ধুর ছবি নিয়ে আলোকচিত্র প্রদর্শনীর লাগোয়া কক্ষে ১৭ মার্চ সন্ধ্যা ছয়টায় অনুষ্ঠানটি শুরু হবে। যুক্তরাষ্ট্রে বেড়ে ওঠা নতুন প্রজন্ম বঙ্গবন্ধুকে কীভাবে তা দেখে এই অনুষ্ঠানের মাধ্যমে তুলে ধরার চেষ্টা করছে আয়োজকেরা। অনুষ্ঠানটি সরাসরি দেখা যাবে ১৭ মার্চ স্থানীয় সময় সন্ধ্যা ছয়টায় www.facebook.com/newyorkboimela ঠিকানায়।

বিজ্ঞাপন

এ ছাড়া ওই দিন বেলা ১১টা থেকেই বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে পুষ্পার্ঘ্য অর্পণের ব্যবস্থা থাকবে। আগামী ৩১ মার্চ রাত নয়টা পর্যন্ত চলবে প্রদর্শনী।

অন্য দিকে বঙ্গবন্ধুর জন্মদিন উপলক্ষে মুক্তধারা ফাউন্ডেশন আয়োজিত পঞ্চম শিশু-কিশোর মেলা ২০ মার্চ ভার্চ্যুয়ালি অনুষ্ঠিত হবে।

উৎসবের যুগ্ম আহ্বায়ক সুশনা চৌধুরী ও চন্দ্রিমা দে জানিয়েছেন, এ বছরের অনুষ্ঠান অন্য বছরের থেকে ব্যতিক্রমী হবে। পুরো অনুষ্ঠানটি সাজানো হয়েছে বঙ্গবন্ধু ও বাংলাদেশের স্বাধীনতার ৫০ বছরকে মাথায় রেখে। অনুষ্ঠানটি সরাসরি ফেসবুকের মাধ্যমে দেখা যাবে ২০ মার্চ স্থানীয় সময় বেলা ১১টা থেকে www.facebook.com/youngpeoplesfestival ঠিকানায়।

নিউইয়র্ক থেকে আরও পড়ুন
মন্তব্য করুন