বিজ্ঞাপন

এ পদ্ধতিতে একজন ভোটার তাঁর পছন্দের পাঁচজন প্রার্থীকে প্রথম পছন্দ থেকে শুরু করে পরপর পাঁচটি ভোট দিতে পারবেন। চূড়ান্ত ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে চলতি বছরের আগামী ২ নভেম্বর। নিউইয়র্কে ডেমোক্রেটিক দলের প্রাইমারিতে জয়ী হওয়া মানেই মূল নির্বাচনে জয়ী হওয়া বলে ধরে নেওয়া হয়। নির্বাচনকে সামনে রেখে রিপাবলিকান দলের কোনো তৎপরতা এখনো দৃশ্যমান হয়নি।

এ বছর ডেমোক্র্যাট দলীয় প্রাইমারি নির্বাচনে মেয়র পদে নয়জন প্রার্থীসহ মোট ৫২৯ জন প্রার্থী বিভিন্ন পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন। আগাম ভোট, মেইল ভোট এবং ভোটের দিন ভোট এই তিন পদ্ধতিতে ভোট দেওয়া যাবে। ১২ জুন থেকে শুরু হচ্ছে অগ্রিম ভোট প্রদান, চলবে ২০ জুন পর্যন্ত। মেইল ভোট চলবে জুন মাসজুড়ে। ভোটের দিন ২২ জুন মঙ্গলবার কেন্দ্রে কেন্দ্রে বিরতিহীন ভোটগ্রহণ চলবে সকাল ছয়টা থেকে রাত নয়টা পর্যন্ত।

নিউইয়র্ক সিটির পাঁচ বরোর ৫১টি ডিস্ট্রিক্ট কাউন্সিলের মধ্যে বাংলাদেশি প্রার্থী হিসেবে ব্রঙ্কস বরোর কাউন্সিল ডিস্ট্রিক্ট-১৮ থেকে মোহাম্মদ এন মজুমদার ও মির্জা মামুন রশীদ, কুইন্স বরোর কাউন্সিল ডিস্ট্রিক্ট-২৪ থেকে মৌমিতা আহমেদ, সাবুল উদ্দিন ও সাইফুর খান, কাউন্সিল ডিস্ট্রিক্ট-২৬ থেকে বদরুন খান ও সুলতান মারুফ, ব্রুকলিন বরোর কাউন্সিল ডিস্ট্রিক্ট-৩২ থেকে শেখ হেলাল, কাউন্সিল ডিস্ট্রিক্ট-৩৭ থেকে মিসবা আবদীন এবং কাউন্সিল ডিস্ট্রিক্ট-৩৯ থেকে শাহানা হানিফ ও মামনুন হক প্রতিদ্বন্দ্বিতা করছেন। কুইন্স কাউন্টি জজ পদে অ্যাটর্নি সোমা সাঈদ প্রতিদ্বন্দ্বিতা করছেন। বিচারিক পদে সোমা সাঈদই প্রথমবারের মতো একজন বাংলাদেশি প্রার্থী হিসেবে নির্বাচন করছেন।

উল্লেখিত প্রার্থীদের মধ্যে ইতিপূর্বে বিভিন্ন পদে মির্জা মামুন রশীদ, মৌমিতা আহমেদ, সাবুল উদ্দিন, বদরুন খান ও হেলাল শেখের আগে নির্বাচন করার অভিজ্ঞতা রয়েছে। এঁদের মধ্যে বদরুন খান ছাড়া অন্য সবাই সিটি কাউন্সিল মেম্বার পদে প্রতিদ্বন্দ্বিতা করে পরাজিত হন। মিতা ইউএস কংগ্রেসে প্রতিদ্বন্দ্বিতা করে পরাজিত হন। আর অ্যাটর্নি সোমা সাঈদ গত নির্বাচনে সিটি কাউন্সিল মেম্বার পদে প্রতিদ্বন্দ্বিতা করার পর এবার কাউন্টি জজ পদে প্রতিদ্বন্দ্বিতা করছেন। মোহাম্মদ এন মজুমদার, সাইফুর খান, মিসবা আবদীন, শাহানা হানিফ ও মামনুন হক নির্বাচনে নতুন।

বাংলাদেশিরা কোনো এলাকায় ঐক্যবদ্ধভাবে কোনো স্বদেশি প্রার্থীর পেছনে নেই। মেয়র পদের কোনো প্রার্থীকেও বাংলাদেশিদের পক্ষ থেকে ঐক্যবদ্ধভাবে কোনো সমর্থন জানানোর চেষ্টা করা হয়নি।

নিউইয়র্ক থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন