default-image

যুক্তরাষ্ট্রের উত্তর-পূর্বাঞ্চলে তীব্র শৈত্যপ্রবাহ চলছে। ধেয়ে আসছে তুষারপাত আর দমকা হাওয়া। ওয়াশিংটন ডিসি থেকে শুরু করে, নিউজার্সি ও নিউইয়র্কে সপ্তাহান্তে ১০ ইঞ্চি পর্যন্ত তুষারপাত হতে পারে বলে আবহাওয়ার পূর্বাভাসে বলা হয়েছে।

গত এক সপ্তাহ থেকেই এ অঞ্চলে তাপমাত্রা হিমাঙ্কের নিচে অবস্থান করছে। শীতের তীব্রতায় দুর্ভোগে পড়েছে মানুষ।

আবহাওয়া বিভাগের পূর্বাভাসে বলা হয়েছে, ৩১ জানুয়ারি সকাল থেকেই প্রচণ্ড শীতের সঙ্গে বাতাস বইতে থাকবে। তাপমাত্রা ২৮ ডিগ্রি ফারেনহাইটে থাকলেও বাতাসের কারণে তা অনেক কম অনুভূত হবে। ওই দিন বিকেল থেকে ১ ফেব্রুয়ারির মধ্যে কোনো কোনো এলাকায় ৬ থেকে ১০ ইঞ্চি পর্যন্ত তুষারপাত হতে পারে বলে জনগণকে সতর্ক করে দেওয়া হচ্ছে। ১ ফেব্রুয়ারি তুষারপাতের সঙ্গে ঘণ্টায় ৪০ থেকে ৫০ মাইল বেগে দমকা বাতাস শুরু হবে বলে জানানো হয়েছে।

নিউইয়র্ক ও নিউজার্সিতে রাজ্য সরকারের পক্ষ থেকে জরুরি আবহাওয়া সতর্কতা বার্তা জারি করা হয়েছে। তুষার জমার আগেই পরিচ্ছন্ন করার জন্য রাজ্যের সংশ্লিষ্ট সংস্থাকে প্রস্তুতি নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

বিজ্ঞাপন
default-image

নিউইয়র্কের রাজ্য গভর্নর অ্যান্ড্রু কুমো তুষারপাতে সৃষ্ট সমস্যা মোকাবিলার জন্য আগাম প্রস্তুতি নেওয়ার আহ্বান জানিয়েছেন।

তুষারপাতের সঙ্গে দমকা বাতাস শুরু হলে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে পড়তে পারে। বিদ্যুৎ বিভাগ এই পরিস্থিতি মোকাবিলার জন্য অতিরিক্ত প্রস্তুতি গ্রহণ করেছে। লোকজনকে জরুরি সামগ্রী কিনতে শপিং সেন্টারে ভিড় করতে দেখা গেছে।

আবহাওয়া বিভাগ আরও জানিয়েছে, ২ ফেব্রুয়ারি পর্যন্ত নাজুক আবহাওয়ার পরই ৩ ফেব্রুয়ারি রোদেলা দিন এবং তাপমাত্রা ৪০ ডিগ্রি ফারেনহাইটে থাকবে।

নিউইয়র্ক থেকে আরও পড়ুন
মন্তব্য করুন