default-image

যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক নগরে এখন আগে থেকে নিবন্ধন ছাড়াই কেন্দ্রে উপস্থিত হয়ে সরাসরি করোনার টিকা নেওয়া যাবে। ১৬ বছরের ঊর্ধ্বে যে কেউ নগর কর্তৃপক্ষ নিয়ন্ত্রিত টিকাদান কেন্দ্রে উপস্থিত হয়ে এই টিকা নিতে পারবে।

নিউইয়র্কের মেয়র বিল ডি ব্লাজিও ২৩ এপ্রিল জানিয়েছেন, এখন থেকে নগরীর যেকোনো এলাকায় বাস করা লোকজন নগর কর্তৃপক্ষ নিয়ন্ত্রিত যেকোনো কেন্দ্রে উপস্থিত হয়ে টিকা গ্রহণ করতে পারবেন। এ জন্য আগে থেকে তাঁদের আর তালিকাভুক্তির প্রয়োজন হবে না।

নিউইয়র্কে ১৬ বছরের বেশি বয়সীদের ফাইজার এবং ১৮ বছরের বেশি বয়সীদের মর্ডানার টিকা দেওয়া হচ্ছে।

বিজ্ঞাপন
default-image

মেয়র ব্লাজিও জানিয়েছেন, তিনি আশা করছেন, তালিকাভুক্তি ছাড়াই টিকা দিতে আগ্রহীদের সামাল দিতে সক্ষম হবে নগর কর্তৃক চালু করা টিকাদান কেন্দ্রগুলো। নিউইয়র্ক নগরে ২৩ এপ্রিল পর্যন্ত ৬০ লাখ ডোজের বেশি টিকা দেওয়া হয়ে গেছে বলে মেয়র ব্লাজিও জানিয়েছেন।

গত বছরের মার্চ মাসের দিকে যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক নগরী শুরুতেই কোভিড-১৮ সংক্রমণের বড় ধাক্কায় পড়ে। হাসপাতালগুলো করোনা রোগীতে ভরে উঠলে দ্রুততার সঙ্গে ফিল্ড হাসপাতাল স্থাপন করতে হয়। নগরীর মর্গে মৃতদেহ রাখার জন্য স্থান সংকুলান না হলে ফ্রিজার ট্রাকে মরদেহ রাখতে হয়েছে। করোনায় মৃত বহু লোকজনকে গণকবর দেওয়া হয়েছে নিউইয়র্কে।

সংক্রমণ নিয়ন্ত্রণের জন্য নিউইয়র্ক নগরী তাই আগ্রাসী পদক্ষেপ নিয়েছে। দ্রুততার সঙ্গে টিকা দেওয়া হচ্ছে। টিকা নিলেও লোকজন এখন ব্যাপকভাবে মাস্ক ব্যবহার করছে। যুক্তরাষ্ট্রের অন্য নগরী থেকে নিউইয়র্কে সংক্রমণ পরিস্থিতি এখন অনেকটাই ভালো। সংক্রমণের হার এখন ৩ শতাংশের নিচে নেমে এসেছে এবং হাসপাতালে ভর্তি ও করোনায় মৃত্যুর খবরও এখন কদাচিৎ পাওয়া যাচ্ছে।

নিউইয়র্ক থেকে আরও পড়ুন
মন্তব্য করুন