default-image

নিউইয়র্ক অঙ্গরাজ্যে করোনার সংক্রমণ কমে আসছে। গত পাঁচ মাসে কোভিড-১৯ সংক্রমণে সবচেয়ে কম মৃত্যু হয়েছে এই রাজ্যে। নগরে করোনা সংক্রমণের হার ৫ শতাংশের নিচে নেমে এসেছে। গত নভেম্বরের পর এই হারই নিউইয়র্কে সর্বনিম্ন। এ কারণে এখন রাজ্যের কঠোর বিধিনিষেধ শিথিল করে আবার অনেক কিছুই চালুর ঘোষণা দিয়েছেন রাজ্য গভর্নর অ্যান্ড্রু কুমো। নিউইয়র্ক ডেইলি নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, ১৯ এপ্রিল তিনি এই ঘোষণা দিয়েছেন।

গভর্নর বলেছেন, আগামী সপ্তাহ থেকে রাজ্যের জাদুঘর ও চিড়িয়াখানা ধারণ ক্ষমতার ৫০ শতাংশ দর্শনার্থী নিয়ে চালু হতে পারে। আর ধারণ ক্ষমতার ১০ থেকে ২৫ শতাংশ মানুষ নিয়ে আগামী ১৯ মে থেকে ইনডোর স্পোর্টসের ভেন্যুগুলো খুলে দেওয়া যাবে।

করোনা পরিস্থিতির অব্যাহত উন্নতির কথা মাথায় রেখে ১৪ এপ্রিল গভর্নর ১৯ এপ্রিল থেকে নিউইয়র্ক নগরের সব রেস্তোরাঁ ও পানশালা মধ্যরাত পর্যন্ত খোলা রাখার অনুমতি দেন।

এক সংবাদ সম্মেলনে নিউইয়র্ক নগরের মেয়র বিল ডি ব্লাজিও বলেছেন, পাঁচ বরোতেই গত সাত দিনের করোনা সংক্রমণের হার ৪ দশমিক ৯১ শতাংশের মধ্যেই আছে। এটা খুবই ভালো লক্ষণ। তিনি বলেন, সবাই সব দিক থেকে কঠোর পরিশ্রম করছেন। এটা ধরে রাখতে হবে।

ম্যানহাটনের কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে রাজ্য গভর্নর অ্যান্ড্রু কুমো বলেন, করোনার সংক্রমণ কমে আসায় সামনের সপ্তাহ থেকে বিধিনিষেধ কিছুটা কমিয়ে দেওয়া হতে পারে। রাজ্যে ১৮ এপ্রিল পর্যন্ত গত সাত দিনে করোনা সংক্রমণের হার ২ দশমিক ৮৫ শতাংশ, যা গত ১৩ নভেম্বরের পর সর্বনিম্ন। কুমো বলেন, আমরা ধীরে ধীরে পূর্বের অবস্থায় ফিরে যাচ্ছি। এটা খুবই ভালো খবর।

বিজ্ঞাপন
রাজ্যে ১৮ এপ্রিল পর্যন্ত গত সাত দিনে করোনা সংক্রমণের হার ২ দশমিক ৮৫ শতাংশ, যা গত ১৩ নভেম্বরের পর সর্বনিম্ন

প্রতিবেদনে বলা হয়েছে, রাজ্যজুড়ে হাসপাতালে ভর্তি ও ইনটেনসিভ কেয়ারে থাকা রোগীর সংখ্যাও কমে এসেছে। ১৮ এপ্রিল রাজ্যে ৮৩৬ জনকে আইসিইউ সেবাসহ ৩ হাজার ৭৮৩ জন করোনা সংক্রমিত রোগীকে হাসপাতালে চিকিৎসা দেওয়া হয়েছে, যা গত ৪ ডিসেম্বরের পর সর্বনিম্ন সংখ্যা। ১৮ এপ্রিল রাজ্যে ৪৪ জনের মৃত্যু হয়েছে।

রাজ্যের তথ্য অনুযায়ী, এখন পর্যন্ত রাজ্যের প্রায় ২৮ শতাংশ মানুষ পূর্ণ টিকার ডোজ গ্রহণ করেছেন।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, নিউইয়র্কসহ পুরো যুক্তরাষ্ট্রেই মানুষকে করোনার টিকা নেওয়ার জন্য উৎসাহ দেওয়া হচ্ছে। অনেকে টিকা দানকেন্দ্রে গিয়ে অ্যাপয়েন্টমেন্ট নিতে পারছেন। নগরের মেয়র নিবন্ধন ছাড়াই টিকাদান কেন্দ্রে গিয়ে টিকা দেওয়ার ব্যবস্থা করার সুপারিশ করেছেন।

এদিকে চলতি সপ্তাহের শেষে নগরের ম্যানহাটনে আমেরিকান মিউজিয়াম অব ন্যাচারাল হিস্ট্রি ভবনে একটি নতুন টিকা দানকেন্দ্র খোলার ঘোষণা দিয়েছেন সিটি মেয়র ব্লাজিও। এই কেন্দ্রে সরকারি হাউজিংয়ের বাসিন্দা ও কালচারাল ইনস্টিটিউশনের কর্মীরা অগ্রাধিকার পাবেন। তবে নগরের সবার জন্যই উন্মুক্ত থাকবে এই কেন্দ্র।

নিউইয়র্ক থেকে আরও পড়ুন
মন্তব্য করুন