default-image

যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক অঙ্গরাজ্যে প্রথমবারের মতো এক ব্যক্তি ব্রাজিলে শনাক্ত হওয়া করোনার নতুন ধরনে সংক্রমিত হয়েছেন।

নিউইয়র্কের গভর্নর অ্যান্ড্রু কুমো ২০ মার্চ বলেছেন, নিউইয়র্কের ব্রুকলিনে ৯০ বছর বয়স্ক এক ব্যক্তি ব্রাজিলে শনাক্ত হওয়া করোনার নতুন ধরনে সংক্রমিত হয়েছেন। নিউইয়র্কে করোনার এই নতুন ধরনে সংক্রমণের ঘটনা এটাই প্রথম। ওই বৃদ্ধ সম্প্রতি কোথাও ভ্রমণ করেননি। বর্তমানে তিনি মাউন্ট সিনাই হাসপাতালে চিকিৎসাধীন রয়েছেন।

গবেষকের বরাত দিয়ে নিউইয়র্ক ডেইলি নিউজের প্রতিবেদনে বলা হয়েছে, ব্রাজিলে শনাক্ত হওয়া করোনার নতুন ধরন খুব দ্রুত সংক্রমণ ঘটায়। আর এই ধরনটি রোগীকে গুরুতর অসুস্থ করে দিতে পারে।

প্রতিবেদনে বলা হয়েছে, ব্রুকলিনের ওই ব্যক্তির সংস্পর্শে এসেছিলেন এমন ব্যক্তিদের খোঁজ করছেন রাজ্য ও নিউইয়র্ক নগরীর স্বাস্থ্য কর্মকর্তারা।

বিজ্ঞাপন
গত জানুয়ারির শেষের দিকে যুক্তরাষ্ট্রে করোনার এই ব্রাজিলিয়ান ধরনটি শনাক্ত হয়। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের একটি নতুন গবেষণায় দেখা গেছে, বিশ্বে এখন করোনার যেসব টিকা দেওয়া হচ্ছে, সেগুলো পি.১ ধরনটিকে খুব বেশি প্রতিরোধ করতে পারবে না

যুক্তরাষ্ট্রের সেন্টারস ফর ডিজিজ কন্ট্রোল অ্যান্ড প্রিভেনশনের (সিডিসি) তথ্য অনুযায়ী, এ নিয়ে ব্রাজিলে শনাক্ত হওয়া করোনার নতুন ধরনে যুক্তরাষ্ট্রে ৪৮ জন সংক্রমিত হলেন। এই ধরনটি পি.১ নামে পরিচিত।

গত জানুয়ারির শেষের দিকে যুক্তরাষ্ট্রে করোনার এই ব্রাজিলিয়ান ধরনটি শনাক্ত হয়। অক্সফোর্ড বিশ্ববিদ্যালয়ের একটি নতুন গবেষণায় দেখা গেছে, বিশ্বে এখন করোনার যেসব টিকা দেওয়া হচ্ছে, সেগুলো পি.১ ধরনটিকে খুব বেশি প্রতিরোধ করতে পারবে না।

রাজ্যের স্বাস্থ্য কমিশনার হাওয়ার্ড জাকার বলেছেন, বর্তমানে করোনার টিকা ও নতুন ধরনগুলোর মধ্যে প্রতিযোগিতা চলছে। তারপরও আমরা অধিক সংখ্যক মানুষকে টিকা দিয়ে যাচ্ছি।

সিডিসি বলছে, করোনার পি.১ ধরনটি গত বছরের প্রথমবারের মতো ব্রাজিলের চারজনের শরীরে শনাক্ত হয়। আর গত জানুয়ারির শেষের দিকে যুক্তরাষ্ট্রে করোনার এই ব্রাজিলিয়ান ধরনটি শনাক্ত হয়। গত বছরের সেপ্টেম্বরে যুক্তরাজ্যে করোনার আরেকটি ভয়ংকর ধরন শনাক্ত হয়। যুক্তরাজ্যে শনাক্ত হওয়া ধরনটি গত ডিসেম্বরের শেষের দিকে যুক্তরাষ্ট্রে শনাক্ত হয়। এরপরে বিশ্বের নানা দেশে দক্ষিণ আফ্রিকার একটি ধরন শনাক্ত হয়। যা যুক্তরাষ্ট্রে শনাক্ত হয় জানুয়ারির শেষের দিকে।

নিউইয়র্ক থেকে আরও পড়ুন
মন্তব্য করুন