default-image

নিউইয়র্ক নগরে করোনাভাইরাসের ভ্যাকসিনের স্বল্পতা দেখা দিয়েছে। দিনে পাঁচ লাখ মানুষকে টিকা দেওয়ার সক্ষমতা রয়েছে এই নগরের স্বাস্থ্য বিভাগের। কিন্তু টিকার সংকটের কারণে এখন দৈনিক ৩০ হাজার মানুষকেও টিকা দেওয়া যাচ্ছে না।

নিউইয়র্ক নগরের মেয়র বিল ডি ব্লাজিও বিষয়টি স্বীকারও করেছেন। বলেছেন, টিকার সরবরাহে স্বল্পতার কারণে পর্যাপ্ত টিকা দেওয়া যাচ্ছে না। হাজার হাজার মানুষ টিকা গ্রহণের সময়সূচি পাওয়ার চেষ্টা করে ব্যর্থ হচ্ছেন।

নিউইয়র্ক রাজ্যের গভর্নর অ্যান্ড্রু কুমো বলেছেন, বিরূপ আবহাওয়ার কারণে টিকার সরবরাহ পৌঁছাতে বিলম্ব হচ্ছে।

নিউইয়র্ক নগরে ১৭ ফেব্রুয়ারি সকাল পর্যন্ত প্রায় ১৩ লাখ ৬৬ হাজার মানুষকে

করোনার টিকা দেওয়া হয়ে গেছে। নগরের মেয়র বলেছেন, আরও প্রায় ৩৫ হাজার মানুষের জন্য টিকা গ্রহণের সময়সূচি নির্ধারণ করা থাকলেও নগরের টিকা কেন্দ্রগুলোতে মাত্র ৩০ হাজারের প্রথম ডোজ মজুত রয়েছে। সময়সূচি দেওয়ার পর টিকার সরবরাহ অপ্রতুলতা হওয়ায় অনেকেরই সময়সূচি বাতিল করা হচ্ছে।

নগরের ওয়েবসাইটে টিকা গ্রহণের জন্য তালিকাভুক্ত বা সময়সূচি চেয়ে যোগাযোগ করা হলে অপেক্ষা করার কথা বলা হচ্ছে। নগর বা রাজ্য কর্তৃপক্ষের কেউ বলতে পারছেন না, কবে টিকার সরবরাহ পাওয়া যাবে।

বিজ্ঞাপন

গত সপ্তাহজুড়ে যুক্তরাষ্ট্রের সর্বত্র বিরূপ আবহাওয়ার কারণে পরিবহন সমস্যা প্রকট হয়ে উঠে। উত্তর পূর্বাঞ্চলে আবহাওয়া পরিস্থিতি ভালো হয়ে উঠলেও পরিবহনের জন্য গুরুত্বপূর্ণ আন্তঃরাজ্য মহাসড়কে এখনো পরিস্থিতি নাজুক। ফলে দেশের এক এলাকা থেকে আরেক এলাকায় সরবরাহ বিঘ্নিত হচ্ছে।

মেয়র ডি ব্লাজিও জনগণকে ধৈর্য ধরার আহ্বান জানিয়ে বলেছেন, টিকা সরবরাহে সমস্যা জাতীয়ভাবে হচ্ছে। পরিস্থিতির ওপর সার্বক্ষণিক নজর রাখা হচ্ছে। টিকার সরবরাহ নিশ্চিত হলেই বিষয়টি জনগণকে জানানো হবে।

গত মার্চ মাস থেকে যুক্তরাষ্ট্রে কোভিড-১৯–এর ব্যাপক সংক্রমণ শুরু হলে নিউইয়র্ক নগর প্রথম মহামারির কবলে পড়ে। নগরের অভিবাসীবহুল এলাকায় কোভিড-১৯–এ সবচেয়ে বেশি মানুষের মৃত্যু হয়েছে। শুধু নিউইয়র্ক নগরেই প্রায় ৩৫ হাজার মানুষ করোনায় মারা গেছে।

যুক্তরাষ্ট্রে করোনার টিকা দেওয়া শুরু হলে নিউইয়র্ক নগরকে অগ্রাধিকার দেওয়া হয়। নগরের বিভিন্ন এলাকায় টিকাকেন্দ্র প্রস্তুত রাখা হয়। প্রথমদিকে মানুষের মধ্যে টিকা নেওয়ার ব্যাপারে সংশয় থাকলেও এখন পরিস্থিতি ভিন্ন।

কাছে থেকে হাজার হাজার মৃত্যুর ঘটনা দেখা নিউইয়র্কের মানুষের মধ্যে টিকা গ্রহণের উৎসাহ ব্যাপক। সরবরাহ অপ্রতুল থাকায় এখন টিকা দেওয়ার পরিকল্পনা ব্যাহত হচ্ছে। গ্রীষ্মের আগেই অধিকাংশ মানুষকে ভ্যাকসিনের আওতায় আনা আসা সম্ভব হবে বলে আশা করা হচ্ছিল। কিন্তু এখন টিকার সরবরাহ কমে যাওয়ায় এই পরিকল্পনা ব্যাহত হতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।

বিজ্ঞাপন
নিউইয়র্ক থেকে আরও পড়ুন
মন্তব্য করুন