default-image

নিউইয়র্ক নগরীতে সহিংস ঘটনা বেড়েই চলেছে। চলতি বছরের জানুয়ারি থেকে আগস্ট পর্যন্ত নগরীতে এক হাজার ১৪টি গোলাগুলির ঘটনা ঘটেছে। এই সময়ে সহিংস ঘটনায় ২৯১ জন খুন হয়েছে। ২ সেপ্টেম্বর নগরীর পুলিশ বিভাগ এ তথ্য প্রকাশ করেছে।

নগরীর পুলিশ বিভাগ বলছে, শুধু আগস্ট মাসেই এনওয়াইপিডি ৫৪১টি গোলাগুলির ঘটনা রেকর্ড করেছে। যুক্তরাষ্ট্রের নিরাপদ নগরী হিসেবে খ্যাত নিউইয়র্কে আগের বছরের চেয়ে গোলাগুলির ঘটনা বেড়েছে ১৬৬ শতাংশ। আর খুনের ঘটনা বেড়েছে প্রায় ৫০ শতাংশ।

বিজ্ঞাপন
চলতি বছরের আট মাসে নগরীতে ২৯১টি খুনের ঘটনা ঘটেছে। এর মধ্যে গত এক মাসে ৫৩ জন খুন হয়েছে। এর আগের বছরে একই মাসে নগরীতে ৩৬ জন খুন হয়েছিল

প্রকাশিত তথ্য অনুযায়ী, চলতি বছরের আট মাসে নগরীতে ২৯১টি খুনের ঘটনা ঘটেছে। এর মধ্যে গত এক মাসে ৫৩ জন খুন হয়েছে। এর আগের বছরে একই মাসে নগরীতে ৩৬ জন খুন হয়েছিল।

খুন ও সহিংসতা ছাড়াও নিউইয়র্কে ছিনতাই বেড়েছে। গত জানুয়ারি থেকে আগস্ট পর্যন্ত নগরীতে সাত হাজারের বেশি ছিনতাইয়ের ঘটনা ঘটেছে। যা আগের বছরের তুলনায় ৪২ শতাংশ বেশি।

আগস্টে নিউইয়র্কে ১৬০টি ধর্ষণের ঘটনা ঘটেছে। আগের বছরে এই মাসে ১৬৩টি ধর্ষণের ঘটনা ঘটে। গোলাগুলি ও সহিংসতা বাড়লেও নগরীতে ধর্ষণের ঘটনা আগের বছরের তুলনায় কমেছে বলে পুলিশের রিপোর্টে দেখা যাচ্ছে।

গোলাগুলি ও সহিংসতা বাড়লেও নগরীতে ধর্ষণের ঘটনা আগের বছরের তুলনায় কমেছে

নিউইয়র্ক নগরীর পুলিশ কমিশনার ডারমট শিয়া বলেছেন, নানা চ্যালেঞ্জ সামনে নিয়েও নিউইয়র্ক পুলিশ নগরীর প্রতিটি এলাকায় মানুষের জীবন ও সম্পদ রক্ষার কাজ করে যাচ্ছে, একটা নিরাপদ জনবসতির জন্য প্রয়াস চালিয়ে যাচ্ছে।

করোনা মহামারির কবলে নাজুক হওয়া নিউইয়র্ক প্রায় পাঁচ মাস লকডাউনে ছিল। ভাইরাস নিয়ন্ত্রিত হওয়ার পর সবকিছু আবার ক্রমশ স্বাভাবিক হচ্ছে। যদিও সাম্প্রতিক সময়ে নগরীর আইনশৃঙ্খলা পরিস্থিতির মারাত্মক অবনতি ঘটেছে বলে নাগরিকেরা অভিযোগ করছেন। প্রতিদিন নগরীতে গোলাগুলি, ছিনতাই ও সহিংস ঘটনা ঘটছে।

নানা চ্যালেঞ্জ সামনে নিয়েও নিউইয়র্ক পুলিশ নগরীর প্রতিটি এলাকায় মানুষের জীবন ও সম্পদ রক্ষার কাজ করে যাচ্ছে, একটা নিরাপদ জনবসতির জন্য প্রয়াস চালিয়ে যাচ্ছে
নিউইয়র্ক নগরীর পুলিশ কমিশনার ডারমট শিয়া
বিজ্ঞাপন

সম্প্রতি পুলিশ সংস্কার আইন পাস হয়েছে। নগরীর পুলিশ বিভাগ নতুন করে সাজানো হয়েছে। তহবিল সংকটের কারণে পুলিশের ওভারটাইম কমিয়ে আনা হয়েছে। নাগরিকেরা অভিযোগ করছেন, অপরাধ নিয়ন্ত্রণের জন্য পুলিশ আগের মতো দক্ষতা দেখাতে পারছে না। নিউইয়র্কের নাগরিক জীবনে নিরাপদ নগরীর দাবি এখন প্রকট হয়ে উঠেছে।

নিউইয়র্ক থেকে আরও পড়ুন
মন্তব্য করুন