আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে নিউইয়র্কে আগাম ভোট দেওয়ার সময় বাড়ানো হয়েছে। ২৭ অক্টোবর রাজ্যের নির্বাচন বোর্ড জানিয়েছে, স্থানীয় সময় আগামী শুক্র থেকে রোববার পর্যন্ত নিউইয়র্কে আগাম ভোট দেওয়া যাবে।

শুক্র ও শনিবার সকাল সাতটা থেকে বিকেল পাঁচটা পর্যন্ত এবং রোববার সকাল সাতটা থেকে বিকেল চারটা পর্যন্ত আগাম ভোটের জন্য ভোটকেন্দ্র খোলা থাকবে।

প্রথমবারের মতো জাতীয় নির্বাচনে আগাম ভোট দেওয়ার সুযোগ পাওয়ায় নিউইয়র্কে ভোটারদের মধ্যে ব্যাপক উৎসাহ দেখা দিয়েছে। নগরীর কোনো কোনো কেন্দ্রে ভোটারদের দুই ঘণ্টা পর্যন্ত লাইনে দাঁড়িয়ে ভোট দিতে দেখা গেছে। কোভিড-১৯ সতর্কতার জন্য সামাজিক দূরত্ব বজায় রেখে লাইনে দাঁড়াতে হচ্ছে।

আগাম ভোট দেওয়ার জন্য দীর্ঘ লাইন সামাল দিতে রাজ্যের বোর্ড অব ইলেকশন জরুরি সভা করে নতুন এ সময়সূচির কথা জানিয়েছে।

বিজ্ঞাপন

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে এবার সবচেয়ে বেশি আগাম ভোট পড়বে—এমন অনুমান আগে থেকেই করা হচ্ছিল। আদতে হচ্ছেও তাই। নির্বাচনের এখনো সাত দিন বাকি। অথচ ২৭ অক্টোবর পর্যন্ত ৬ কোটি ৪০ লাখের বেশি আগাম ভোট পড়েছে, যা এর আগের রেকর্ড ভেঙে ফেলেছে। আগামী ৩ নভেম্বরের আগে আরও ভোট পড়বে নিশ্চিতভাবেই।

আগামী ১ নভেম্বর পর্যন্ত নিউইয়র্কে আগাম ভোট গ্রহণ করা হবে। এর পর একদিন বিরতি। জাতীয় নির্বাচনের পূর্বনির্ধারিত তারিখ অনুযায়ী ৩ নভেম্বর আবার ভোটগ্রহণ করা হবে। করোনা মহামারির কারণে এবার ডাকযোগে ও আগাম ভোট বেশি পড়ছে। ডাকযোগে ভোট গ্রহণের জন্য নগরকেন্দ্রের বিভিন্ন এলাকায় ভোটের বাক্স রাখা হয়েছে। ডাকযোগে আসা ব্যালটে ভোট দিয়ে তাতে স্বাক্ষর করে তা আবার ডাকে ফেরত দেওয়া যাচ্ছে। নিজে গিয়ে ভোটের বাক্সে ফেলার সুযোগও রাখা হয়েছে।

মন্তব্য পড়ুন 0