default-image

নিউইয়র্কে সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নামে হওয়া স্থাপনা থেকে নাম সরিয়ে নেওয়ার দাবি উঠেছে। রাজ্যের ওয়েস্টচেস্টার এলাকায় ডোনাল্ড জে. ট্রাম্প স্টেট পার্ক নামের পার্ক থেকে নাম সরিয়ে নেওয়ার জোর দাবি উঠেছে।

ওয়েস্টচেস্টারের ৪৩৬ একরের খালি জায়গায় গলফ ক্লাব করার অনুমতি নেওয়ার চেষ্টা করেছিলেন ডোনাল্ড ট্রাম্প। ১৪ বছর আগে রাজ্য সরকার তাঁর এমন আবেদন খারিজ করে দিয়েছিল। পরে জায়গাটি পার্কের জন্য দান করার বিনিময়ে বিপুল অঙ্কের কর সুবিধা নিয়েছেন ট্রাম্প। তখন সম্পাদিত এক চুক্তিতে নিজের নামে পার্কের নামকরণ করার জন্য রাজ্য সরকারের সঙ্গে চুক্তিও করেন ট্রাম্প।

নিউইয়র্ক রাজ্যের পার্ক কমিশনার এরিক কুলেসেইড গত সপ্তাহে জানিয়েছেন, ২০০৬ সালে ট্রাম্পের সঙ্গে হওয়া চুক্তিটি পরীক্ষা করে দেখা হচ্ছে। জনগণের পক্ষ থেকে ট্রাম্পের নাম পার্ক থেকে অপসারণের দাবি উঠেছে। ট্রাম্পের শর্ত মেনে চলার বাধ্যবাধকতা চুক্তিতে নেই।

বিজ্ঞাপন
২০১৫ সালে পার্কটির নাম পরিবর্তনের কথা জানানো হলে পার্কের জন্য দান করা জমি ফিরিয়ে নেওয়ার হুমকি দিয়েছিলেন ডোনাল্ড ট্রাম্প

জানা গেছে, ট্রাম্পের নামের বদলে ‘চেঞ্জ ডট অর্গ’ নামের একটি সংগঠনের পক্ষ থেকে নারী নেত্রী সোজর্নার ট্রুথের নামে পার্কটির নামকরণের প্রস্তাব করা হয়েছে। যুক্তরাষ্ট্রের নারী অধিকার আন্দোলনের নেতৃত্ব দিয়েছিলেন সোজর্নার ট্রুথ। এ ছাড়া নাগরিক অধিকার আন্দোলনে নিহত হেইদার হেয়ারের নামে পার্কটির নামকরণের আরেকটি পৃথক প্রস্তাব নিউইয়র্ক রাজ্যের আইন সভায় উপস্থাপন করা হয়েছে।

এর আগে ২০১৫ সালে পার্কটির নাম পরিবর্তনের কথা জানানো হলে পার্কের জন্য দান করা জমি ফিরিয়ে নেওয়ার হুমকি দিয়েছিলেন ডোনাল্ড ট্রাম্প।

নিউইয়র্ক থেকে আরও পড়ুন
মন্তব্য করুন