default-image

নিউইয়র্ক নগরে করোনা মহামারিতে বিপর্যয়ে পড়া হলুদ ক্যাব মেডেলিয়ানের মালিক ও চালকদের জন্য ৬৫ মিলিয়ন ডলারের সহযোগিতা কর্মসূচি ঘোষণা করা হয়েছে। ৯ মার্চ নগর কর্তৃপক্ষ এই ঘোষণা দিয়েছে।

ট্যাক্সি ওয়ার্কার্স অ্যালায়েন্স এক বিবৃতিতে বলেছে, নগর কর্তৃপক্ষ ঘোষিত সহযোগিতা ক্যাবচালক ও মেডেলিয়ান মালিকদের সঙ্গে অনেকটা উপহাসের শামিল। তারা বলেছেন, রক্তচোষা নিউইয়র্ক নগরের মেয়রের ঘোষণা দেওয়া এই সহযোগিতা কর্মসূচি তাদের কোনোই উপকারে আসবে না।

৯ মার্চ নিউইয়র্ক নগরের মেয়র বিল ডি ব্লাজিও মেডেলিয়ানের মালিক–চালকদের সহযোগিতা ঘোষণা করতে গিয়ে বলেন, মেডেলিয়ানের চালক ও মালিকদের নিয়ে অনেক দুঃখজনক ঘটনা ঘটেছে। মেডেলিয়ান মালিকদের প্রতি ঋণদাতা প্রতিষ্ঠানগুলো অনেক অবিচার করেছে।

মেয়র বলেন, ফেডারেল প্রণোদনার অর্থ থেকে নিউইয়র্কের মেডেলিয়ানের মালিক-চালকদের সহযোগিতার জন্য ৬৫ মিলিয়ন ডলারের তহবিল তৈরি করা হয়েছে। নগরের ক্যাবচালকদের প্রতি সহানুভূতি জানিয়ে তিনি বলেন, করোনা মহামারির সময় ক্যাব চালকেরা নিজেদের জীবনকে ঝুঁকিতে ফেলে জনসমাজের পাশে থেকেছেন। সহযোগিতা কর্মসূচির মাধ্যমে চালকেরা সরাসরি অর্থ সহযোগিতা পাবেন। এর মাধ্যমে তাদের মেডেলিয়ানের ঋণের কিস্তি পুনর্বিন্যাস করতে পারবেন।

বিজ্ঞাপন

ট্যাক্সি ও লিমোজিন কমিশনের (টিএলসি) কমিশনার আলসি হেরেদিয়া জারমসজুক বলেন, অনেক মেডেলিয়ান মালিক তাদের সাহায্য করার জন্য নগর কর্তৃপক্ষের কাছে আবেদন জানিয়ে আসছিলেন। অর্থ সহযোগিতা তহবিল সেসব চালক–মালিকদের জন্য সুবিধা নিয়ে আসবে।

ঘোষিত কর্মসূচি অনুযায়ী, মেডেলিয়ানে মালিকদের ঋণ পুনর্বিন্যাস করার জন্য ২০ হাজার ডলারের বিনা সুদে ঋণ দেওয়া হবে। এর অতিরিক্ত আরও ৯ হাজার ডলার দেওয়া হবে ঋণের বকেয়া পরিশোধ করার জন্য। কোনো সুদ ছাড়াই নিজেদের সামর্থ্য অনুযায়ী এই অর্থ মেডেলিয়ানের চালক ও মালিকেরা সময়ে সময়ে ফেরত দিতে পারবেন।

সহযোগিতা প্রত্যাশী মেডেলিয়ানের মালিকেরা [email protected]—এই ই–মেইল ঠিকানায় আবেদন করতে পারবেন বলে জানানো হয়েছে।

নগর কর্তৃপক্ষের সহযোগিতা ঘোষণা পরপরই নিজেদের অস্তিত্ব নিয়ে সংগ্রাম করা নিউইয়র্ক ট্যাক্সি ওয়ার্কার অ্যালায়েন্স দ্রুত এক বিবৃতিতে বলেছে, মেয়রের ঘোষণা করা সহযোগিতা তাদের কোনো কাজে আসবে না। এ নিয়ে আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছে ট্যাক্সি ওয়ার্কার অ্যালায়েন্স।

নিউইয়র্ক থেকে আরও পড়ুন
মন্তব্য করুন