default-image

যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক নগরীতে ভারী তুষারপাত শুরু হয়েছে। গত ৩১ জানুয়ারি সন্ধ্যায় শুরু হওয়া তুষারপাতের সঙ্গে দমকা হাওয়াও বইতে শুরু করেছে। হিমাঙ্কের নিচে তাপমাত্রা থাকায় জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। তুষারপাতের কারণে ট্রেন, বাসসহ গণপরিবহন বন্ধ করে দেওয়া হয়েছে।

ভারী তুষারপাতের কারণে নিউইয়র্ক, নিউজার্সি ও কানেকটিকাটে জরুরি অবস্থা জারি করা হয়েছে। ১ ফেব্রুয়ারি থেকে রাজ্যের প্রায় সবকিছু বন্ধ করে দেওয়া হয়েছে। এ সময় কোভিড-১৯ টিকাদান কেন্দ্র বন্ধ থাকবে বলেও জানানো হয়েছে। কানেকটিকাটে ৩ ফেব্রুয়ারি পর্যন্ত জরুরি অবস্থা জারি থাকবে।

নিউইয়র্কে এক ফুট এবং নিউজার্সির কোথাও কোথাও দেড় ফুট পর্যন্ত তুষারপাত হতে পারে বলে আবহাওয়া বিভাগ জানিয়েছে। নিউইয়র্কের নাসাউ কাউন্টি এলাকা, নিউজার্সির উত্তরাঞ্চল এবং কানেকটিকাটের দক্ষিণাঞ্চলে দুই ফুট পর্যন্ত তুষারপাত হতে পারে। প্রতি ঘণ্টায় এক থেকে দুই ইঞ্চি করে বরফ পড়তে শুরু করেছে।

বিজ্ঞাপন
default-image

তুষারপাতের কারণে ৩১ জানুয়ারি বিকেল থেকেই সড়ক পথে যান চলাচল বন্ধ হয়ে যায়। থেমে থেমে জরুরি বিভাগ ও পুলিশের গাড়ি চলাচল করছে। পরিচ্ছন্নতা কর্মীদের কাজে নামানো হয়েছে। নিউইয়র্কেই পাঁচ হাজার পরিচ্ছন্নতা কর্মীকে কাজে লাগানো হয়েছে।

সড়ক পথে বরফ জমা না হওয়ার জন্য ৩১ জানুয়ারি দুপুর থেকে লবণ ছড়ানো হচ্ছে। স্কুলগুলোতে ইনপারসন শিক্ষাদান ১ ফেব্রুয়ারি বন্ধ করে দেওয়া হয়েছে। নগরীর তাপমাত্রা ৩১ জানুয়ারি বিকেলে ২৬ ডিগ্রি ফারেনহাইটে (মাইনাস ৩ দশমিক ৩৩ সেলসিয়াস) নেমে গেছে। উত্তর-পূর্বাঞ্চলের রাজ্যগুলোতে জনগণকে প্রচণ্ড শীত থেকে নিজেকে রক্ষার জন্য সতর্ক করে দেওয়া হয়েছে। জরুরি প্রয়োজনে নগরীর সার্বক্ষণিক কন্ট্রোল রুমে ফোনে সাহায্য চাওয়ার জন্যও নির্দেশ দেওয়া হয়েছে।

আবহাওয়া বিভাগ জানিয়েছে, ১ ফেব্রুয়ারি বিকেল থেকে তাপমাত্রা কিছুটা বাড়বে। ৩ ফেব্রুয়ারি তাপমাত্রা ৪০ ডিগ্রি ফারেনহাইটে পৌঁছাবে।

৩১ জানুয়ারি সকালে নিউইয়র্ক, নিউজার্সি ও কানেকটিকাটে লোকজনকে জরুরি সামগ্রী কিনতে শপিং সেন্টারে ভিড় করতে দেখা গেছে। ওই সব এলাকায় দুপুরের মধ্যে দুধ, ডিম, রুটি ও মোমবাতিসহ নিত্য প্রয়োজনীয় সামগ্রীর মজুত শেষ হয়ে গেছে। যায়। তুষারপাতের কারণে পুরো সপ্তাহই যুক্তরাষ্ট্রের উত্তর-পূর্বাঞ্চলের এলাকাগুলোর জনজীবন বিপর্যস্ত থাকবে বলে আশঙ্কা করা হচ্ছে।

নিউইয়র্ক থেকে আরও পড়ুন
মন্তব্য করুন