default-image

প্রতি বছরের মতো এবারও জাতিসংঘের সামনের শহীদ বেদিতে বাংলাদেশে একুশের প্রথম প্রহরের সময় অনুযায়ী ২০ ফেব্রুয়ারি দুপুর একটা এক মিনিটে পুষ্পাঞ্জলি অর্পণ করা হবে। প্রবাসী বাঙালিদের এই পুষ্পাঞ্জলিতে অংশগ্রহণের আহ্বান জানানো হয়েছে।

করোনার কারণে নিউইয়র্ক সিটির স্বাস্থ্যবিধি মেনে সবাই পুষ্পাঞ্জলি প্রদানে অংশ নিতে পারবেন। প্রতি বছরের মতো এ বছরও উপস্থিত সর্বকনিষ্ঠ শিশু প্রথমে পুষ্পার্ঘ্য অর্পণ করবে।

পরদিন ২১ ফেব্রুয়ারি মুক্তধারা আয়োজন করবে একুশ স্মরণে বিশেষ স্মারক অনুষ্ঠান। অনলাইনে প্রচারিত এই ভার্চ্যুয়াল অনুষ্ঠানে থাকবে অমর একুশের গানের রচয়িতা আবদুল গাফফার চৌধুরীর সঙ্গে নতুন প্রজন্মের প্রতিনিধিদের আলাপচারিতা, একুশ থেকে একাত্তর। আবদুল গাফফার চৌধুরী লন্ডন থেকে এই অনুষ্ঠানে যুক্ত থাকবেন। হাসান ফেরদৌসের সঞ্চালনায় নতুন প্রজন্মের প্রতিনিধি সুশনা চৌধুরী, চন্দ্রিমা দে ও নাফিউল বারী থাকবে।

বিজ্ঞাপন

অনুষ্ঠানে আরও থাকবে ১৯৯২ সাল থেকে গত ৩০ বছর একটানা মুক্তধারা ফাউন্ডেশন ও বাঙালির চেতনা মঞ্চ জাতিসংঘের সামনে একুশে ফেব্রুয়ারি ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উদ্‌যাপনে যে আয়োজন করেছে তার ওপর ভিত্তি করে একটি প্রামাণ্য চিত্র; ‘কৃষ্ণচূড়ার গান’-এর লেখক ও গায়ক তাজুল ইমামের সঙ্গে আলাপচারিতা। অনুষ্ঠানটি সঞ্চালন করবেন সালমা বাণী; থাকবে মনিজা রহমানের সঞ্চালনায় একুশের স্বরচিত কবিতা পাঠের অনুষ্ঠান। এতে অংশগ্রহণ করবেন আসাদ চৌধুরী, দিলারা হাফিজ, ইকবাল হাসান, তমিজ উদদীন লোদী, শামস আল মমীন, ফারহানা ইলিয়াস তুলি, আনিস আহমেদ, কাজী আতিক, রওশন হাসান, শাহীন দিলওয়ার, মনযুর কাদের, এ বি এম সালেহউদ্দীন, নুপুর কান্তি দাস, শামস চৌধুরী, শামীম রেজা, সোনিয়া কাদের ও জেবুন্নেছা জ্যোৎস্না; রানু ফেরদৌসের সঞ্চালনায় একুশের সংগীতানুষ্ঠানে থাকবেন শ্রেয়া গুহ ঠাকুরতা, শাহ মাহববু ও তমাল হোসেন। আবৃত্তিতে রয়েছেন ভাস্বর বন্দ্যোপাধ্যায়; মনযুর কাদেরের সঞ্চালনায় যুক্তরাষ্ট্রে বেড়ে ওঠা নবীন প্রজন্মের শিশু-কিশোরদের কণ্ঠে একুশের কবিতা পাঠ ও আবৃত্তি অনুষ্ঠান। এতে অংশগ্রহণ নেবেন নাহরীন ইসলাম, গুঞ্জরী সাহা, প্রিয়ন্তি পাল, লাম মীম, রীহান চৌধুরী, ইজদিয়ান মো. বোরহান, সামিয়া ইসলাম, রিতিকা দেব, লিউনা মুহিত, রাইসা জেরীন, ফাসির কবির ও নূহা কাওসার। অনুষ্ঠানটি দেখা যাবে https://www.facebook.com/newyorkboimela এই ঠিকানায়।

নিউইয়র্ক থেকে আরও পড়ুন
মন্তব্য করুন