default-image

যুক্তরাষ্ট্রের নিউইয়র্ক অঙ্গরাজ্যের গভর্নর অ্যান্ড্রু কুমোর বিরুদ্ধে সম্প্রতি দ্বিতীয় দফা যৌন হয়রানির অভিযোগ উঠতে না উঠতেই আবারও একই অভিযোগ তুলেছেন একজন নারী। নিউইয়র্ক টাইমস ১ মার্চ বিকেলে অনলাইন সংস্করণে এ সংক্রান্ত একটি প্রতিবেদন প্রকাশ করেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, এনা রাচ নামের ৩৩ বছর বয়সী এক নারী অভিযোগ করেছেন, একটি বিয়ের অনুষ্ঠানে গভর্নর কুমো তাঁকে অশালীনভাবে স্পর্শ করেছেন এবং চুমু দিতে চেয়েছেন।

এনা রাচের অভিযোগ, ২০১৯ সালের সেপ্টেম্বরে নিউইয়র্কে এক বিয়ের অনুষ্ঠানে তাঁর সঙ্গে গভর্নর কুমোর দেখা হয়। সেখানে একপর্যায়ে কুমো তাঁর শরীরে অশালীনভাবে স্পর্শ করেন। এ সময় কুমোর হাত সরিয়ে দেন এনা। পরে কুমো আবারও এনার মুখে হাত দেন এবং তাঁকে চুম্বন করার অনুমতি চান। মোবাইল ফোনে তোলা এমন একটি ছবিও প্রকাশ করেছেন এনা।

বিষয়টি এনা রাচের জন্য খুবই বিব্রতকর হয়ে উঠেছিল। সাক্ষাৎকারে তিনি বলেছেন, বিষয়টি গভর্নর কুমোর জন্যও বিব্রতকর হওয়ার কথা ছিল।

বিজ্ঞাপন

এর একদিন আগে শার্লট ব্যানেট (২৫) নামের একজন কর্মী কুমোর বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ তোলেন। তিনি গত নভেম্বর মাস পর্যন্ত রাজ্য সরকারের স্বাস্থ্য বিষয়ক নীতিমালা উপদেষ্টা হিসেবে কাজ করেছেন। কোভিড-১৯ মহামারির শুরু দিকে গভর্নর অ্যান্ড্রু কুমোর সঙ্গে কাজ করেছেন তিনি। ২৭ ফেব্রুয়ারি নিউইয়র্ক টাইমসের কাছে ব্যানেট অভিযোগ করেছেন, গভর্নর তাঁকে অফিসে একা পেয়ে ‘কোনো বয়স্ক পুরুষের সঙ্গে কখনো সম্পর্ক করেছেন কি না’—এ কথা জিজ্ঞেস করেন। গভর্নর তাঁর যৌন জীবন নিয়েও কথা বলেন। বেনেট কি একগামী? অর্থাৎ শুধু কি এক পুরুষের সঙ্গে যৌন সম্পর্ক করেন? এমন প্রশ্নও করেছেন। কোনো বয়স্ক পুরুষের সঙ্গে কখনো যৌন সম্পর্ক করেছেন কি না, এ প্রশ্নও কুমো তাঁকে জিজ্ঞেস করেছেন বলে বেনেট তাঁর অভিযোগে বলেছেন।

শার্লট ব্যানেট অভিযোগ করার পর অ্যান্ড্রু কুমো এক বিবৃতিতে বিষয়টি অস্বীকার করে বলেছেন, ব্যানেট একজন পরিশ্রমী কর্মী। তিনি কোভিড-১৯ মোকাবিলায় গুরুত্বপূর্ণ কাজ করেছেন। যেকোনো বিষয়ে তাঁর কথা বলার অধিকার রয়েছে। তিনি বলেন, তিনি কখনো ব্যানেটের সঙ্গে অশালীন আচরণ করেননি। এমন অভিযোগের ব্যাপারে নিজের বিরুদ্ধেই তদন্ত করার ঘোষণা দিয়েছেন কুমো। তদন্ত না শেষ হওয়া পর্যন্ত এ নিয়ে অপেক্ষা করার জন্য নিউইয়র্কবাসীর প্রতি অনুরোধ জানিয়েছেন গভর্নর।

নিউইয়র্কের গভর্নর অ্যান্ড্রু কুমো তোপের মুখে দ্বিতীয় দফা এক বিবৃতিতে বলেছেন, অশালীনভাবে তিনি কাউকে স্পর্শ করেননি। তবে অনিচ্ছাকৃতভাবে কিছু বলে ফেললে, তাঁর কোনো কথায় কেউ ভুল বুঝে থাকলে তাঁর জন্য তিনি আন্তরিকভাবে দুঃখিত

এর আগে লিন্ডসে বয়লান নামের আরেকজন রাজ্য কর্মী গভর্নর অ্যান্ড্রু কুমোর বিরুদ্ধে একই ধরনের অভিযোগ তুলেছিলেন। ইচ্ছার বিরুদ্ধে কুমো তাঁকে চুমু দিতে চেয়েছিলেন বলে অভিযোগ করেছেন তিনি। তখনো গভর্নর কুমো ওই অভিযোগ অস্বীকার করেছিলেন।

শার্লট ব্যানেট অভিযোগ করার পর নিউইয়র্কের গভর্নর অ্যান্ড্রু কুমো তোপের মুখে দ্বিতীয় দফা এক বিবৃতিতে বলেছেন, অশালীনভাবে তিনি কাউকে স্পর্শ করেননি। তবে অনিচ্ছাকৃতভাবে কিছু বলে ফেললে, তাঁর কোনো কথায় কেউ ভুল বুঝে থাকলে তাঁর জন্য তিনি আন্তরিকভাবে দুঃখিত।

গত ২৮ ফেব্রুয়ারি বিকেলে দেওয়া এক বিবৃতিতে গভর্নর কুমো বলেন, কাজের সময় তিনি হাসির ছলে অনেক কিছুই বলে থাকেন, কৌতুক করে থাকেন। তবে কাউকে উত্ত্যক্ত বা হয়রানি করতে তিনি কিছু করেননি।

গভর্নর কুমো স্বীকার করেন, তাঁর অনেক কথা নিয়ে ভুল বোঝার অবকাশ রয়েছে। অনিচ্ছাকৃত এসব কথা কাউকে আহত করার জন্য তিনি বলেননি। বিবৃতিতে এসবের জন্য তিনি আন্তরিকভাবে দুঃখ প্রকাশ করেন।

বিজ্ঞাপন

এবারে এনা রাচের অভিযোগ পর আগের দেওয়া বিবৃতি কুমোর পক্ষ থেকে প্রচার করা হয়েছে। গভর্নর কুমো বলেন, তিনি রাজ্যের অ্যাটর্নি জেনারেল লেটিশিয়া জেমসকে বিষয়টি তদন্ত করার জন্য আমন্ত্রণ জানিয়েছেন।

অ্যাটর্নি জেনারেল জেমস জানিয়েছেন, তাঁর অফিস এ নিয়ে তদন্ত শুরু করেছে।

গভর্নর কুমোর বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগের বিষয়টি আর নিউইয়র্কে সীমাবদ্ধ নেই। হোয়াইট হাউসের ১ মার্চের প্রেস কনফারেন্সে বিষয়টি উঠেছে। সাবেক ফার্স্ট লেডি হিলারি ক্লিনটনসহ ডেমোক্রেটিক দলের নেতারা সুষ্ঠু তদন্তের মাধ্যমে সত্য বেরিয়ে আসার পক্ষে তাঁদের মতামত তুলে ধরেছেন।

নিউইয়র্ক থেকে আরও পড়ুন
মন্তব্য করুন