করোনাভাইরাসে সর্বোচ্চ মৃত্যুর নগর নিউইয়র্কে এ ভাইরাস নির্মূলের কথা বলে ভুয়া সরঞ্জাম বিক্রি করেছে একদল প্রতারক। পোকা মারার ওষুধের মিশ্রণ দিয়ে তৈরি ‘ভাইরাস শাট আউট’ নামের এক ধরনের ভুয়া কার্ড বিক্রির দায়ে নিউইয়র্কের কুইন্সে দুই ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছে।

গ্রেপ্তার হওয়া ব্যক্তিরা হলেন নগরের ফ্লাশিং এলাকার পও শান অং (৫৫) ও জেন উ (৩৫)। কোভিড-১৯ নিয়ন্ত্রণে ৯৯ শতাংশ কার্যকর দাবি করে ‘ভাইরাস শাট আউট’ নামের কার্ড বিক্রি করেছিলেন তাঁরা। সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুকসহ অনলাইন প্ল্যাটফর্মে ও ফ্লাশিং এলাকার দোকান থেকে বিজ্ঞাপন দিয়ে ব্যাপকভাবে বিক্রীত এ কার্ড মে মাস থেকে ব্যাপক জনপ্রিয় হয়ে ওঠে। গ্রেপ্তার দুজনের বিচারে এক বছরের কারাদণ্ড হতে পারে।

বিজ্ঞাপন

গ্রেপ্তার দুজন নগরের কলেজ পয়েন্টের জেসিডি ডিস্ট্রিবিউশন ইনক নামের একটি কোম্পানির ব্যবস্থাপক বলে নিউইয়র্কের পূর্বাঞ্চলীয় ডিস্ট্রিক্ট অ্যাটর্নি অফিস থেকে জানানো হয়েছে।

তাদের বিক্রি করা করোনাপ্রতিরোধী কার্ডগুলো পরীক্ষা করে দেখা গেছে, এসব কার্ডে ক্ষতিকর মাত্রায় রাসায়নিক রয়েছে। এসব রাসায়নিকের সংস্পর্শে এলে শ্বাসকষ্টসহ নানা শারীরিক সমস্যা হতে পারে বলে সতর্ক করে দিয়েছেন স্বাস্থ্য বিশেষজ্ঞরা।

এ সম্পর্কিত এক বিবৃতিতে ভারপ্রাপ্ত ইউএস অ্যাটর্নি শেথ ডাচারম্যান বলেন, এসব লোক কোভিড নিয়ন্ত্রণে তাদের পণ্য কার্যকর বলে মিথ্যা দাবিই শুধু করেনি, তারা জনস্বাস্থ্যের জন্য ক্ষতিকর কাজ করেছে। ভুয়া ও ক্ষতিকর পণ্য বিক্রি করে জনস্বাস্থ্যকে বিপন্ন করার মতো অপরাধ করেছে।

মন্তব্য পড়ুন 0