default-image

নিউইয়র্কে স্বদেশিদের অনন্য সেবা দিতে চালু হয়েছে এমঅ্যান্ডএন হোমকেয়ার এজেন্সি নামের একটি প্রতিষ্ঠান। বাংলাদেশি অধ্যুষিত এলাকায় তিনটি অফিসের মাধ্যমে এই হোমকেয়ার এজেন্সি ইতিমধ্যে বাংলাদেশি কমিউনিটির কাছে পরিচিত হয়ে উঠেছে।

প্রবাসে যাপিত জীবনের একটি গুরুত্বপূর্ণ বিষয় হচ্ছে পরিবার। প্রতিটি পরিবারের গঠন প্রক্রিয়ার কয়েকটি ধাপের একটি হলো পরিবারের বয়স্কদের প্রতি মনোযোগ দেওয়া। লাখ লাখ প্রবাসীদের বড় অংশই চান, পরিবারের বয়োজ্যেষ্ঠ নিজের কাছে রাখতে। সারা জীবন কর্মব্যস্ত থাকার পর অবসর জীবন যেন উদ্বেগহীন ও নিরাপদ হয়। কারও কারও প্রয়োজন হয় উন্নত চিকিৎসার।

তবে অবসরে থাকা বাবা–মায়ের চিকিৎসাসহ নানা সেবায় দরকার অর্থের। সে জন্য পাশে আছে বর্তমানে ব্যাপকভাবে চালু হোম কেয়ার। আর বয়োজ্যেষ্ঠদের যথোপযুক্ত সেবা প্রদানসহ দেখভাল নিজ ঘরের কারও মাধ্যমে দেওয়াটাই শ্রেয়। সেবা বিষয়ে নতুন এক মানসিক পরিতৃপ্তির মাত্রা লক্ষ্য করে বিষয়টি ভাবতে শুরু করেন দুজন তরুণ অভিবাসী। সেই ভাবনাকে সামনে রেখে দুজনের হাতে সদ্য প্রতিষ্ঠিত ব্যতিক্রমী হোম কেয়ার এম অ্যান্ড এন।

বিজ্ঞাপন

তরুণ দুজনের পারিবারিক পরিচয় টেনে আনা বিষয় সংশ্লিষ্ট হতে পারে আমাদের বিশ্বাস। যাদের একজন বৃহত্তর সিলেটের শ্রীমঙ্গল শহর তথা সিলেটের কৃতি সন্তান গীতিকার সাংস্কৃতিক ব্যক্তিত্ব প্রয়াত আনাম চৌধুরীর সন্তান সামিউল চৌধুরী। আরেক উদ্যোক্তা ইমতিয়াজুল ইসলামের পরিচয় হলো, একসময়ের নামকরা শিক্ষাবিদ সিলেট মহিলা কলেজের উপাধ্যক্ষ প্রয়াত ফয়জুল ইসলাম আহমদের সন্তান তিনি। দুজনই সিলেট অঞ্চলের ঐতিহ্যবাহী দুই পরিবারের সন্তান। সেবামূলক প্রতিষ্ঠানে নিজেদের সম্পৃক্ত রেখে আরও এগিয়ে যেতে চান তাঁরা।

গৃহসেবায় পরিবারভুক্ত কাউকেই সম্পৃক্ত করলে বয়োজ্যেষ্ঠ সেবায় ফল বেশি আসে বলে দুজনের অভিমত। তবে ক্ষেত্র বিশেষে অভিজ্ঞ ও প্রশিক্ষণ প্রাপ্তদের দ্বারা সেবা প্রদানে আধুনিক নজরদারি রাখতে কোন গাফিলতি করা উচিত নয়। অভিবাসী জীবনে নিজেদের কাল ও শ্রম দিয়ে তিলে তিলে গড়ে তোলা অভিবাসী বয়োজ্যেষ্ঠদের সঠিক সেবা প্রদানে নিজেদের ব্রতী করে ২০১৬ সালে প্রতিষ্ঠিত করেন এম অ্যান্ড এন হোমকেয়ার এজেন্সি। পারিবারিক আবহে সেবা নিতে আগ্রহীদের সঠিক ও গুরুত্বপূর্ণ সেবা দেওয়ার অঙ্গীকার নিয়ে ব্রঙ্কস, রিচমন্ড হিল ও জ্যামাইকায় তিনটি শাখা অফিস পরিচালনা করে বৃহৎ পরিসরে।

প্রতিটি পরিবারে পারিবারিক সেবা যত্ন আর সব সদস্যের মানসিক সেবা প্রচেষ্টায় ঐতিহ্যগত পারিবারিক মূল্যবোধ ফিরে আসার লক্ষ্য নিয়ে মূলত দুই তরুণের সার্বিক প্রচেষ্টা। এ ক্ষেত্রে সেবা গ্রহণে ইচ্ছুক বয়োজ্যেষ্ঠ নারী ও পুরুষদের শারীরিক ও মানসিক সহায়তায় দেওয়া হয় সর্বোচ্চ অগ্রাধিকার।

বিজ্ঞাপন

হোমকেয়ারের নতুন ধারায় নিজেদের ঐতিহ্য পারিবারিক সংস্কৃতি ও মূল্যবোধকে ধারণ করে থাকে এম অ্যান্ড এন হোমকেয়ার এজেন্সি। এজেন্সির কর্তাদের সঙ্গে আলাপ করে জানা গেল, যেকোনো ব্যক্তি বা পরিবারের পাশে দাঁড়ানোর সব ধরনের প্রয়াস তাড়া করে থাকেন। নিউইয়র্কে নাগরিকদের বহু সামাজিক নিরাপত্তা আছে। এসব সামাজিক নিরাপত্তার মধ্যে এসএসআই, ফুড স্ট্যাম্পসহ সব ধরনের সহযোগিতা গ্রহণে গড়ে তোলা হয়েছে এমঅ্যান্ডএন হোমকেয়ার এজেন্সি।

স্বদেশিদের হোমকেয়ারসহ এসব নানাবিধ প্রয়োজনে যেকোনো অফিসে যোগাযোগ করতে এম অ্যান্ড এন হোমকেয়ার এজেন্সির পক্ষ থেকে অনুরোধ জানানো হয়েছে।

নিউইয়র্ক থেকে আরও পড়ুন
মন্তব্য করুন