default-image

নিউইয়র্কের হলুদ ট্যাক্সিক্যাবের ব্যয়বহুল মেডেলিয়ান লাইসেন্সের ঋণ মওকুফের দাবিতে ১৭ সেপ্টেম্বর হলুদ ক্যাবচালকেরা কুইন্স বরো ব্রিজ ও ব্রুকলিন ব্রিজে অবস্থান নেন। এ সময় দুই সেতুতে চলাচল বন্ধ হয়ে যায়।

কয়েক বছর ধরে নিউইয়র্ক নগরের যানবাহনের ঐতিহ্যবাহী হলুদ ক্যাব ব্যবসায মন্দা যাচ্ছে। বিশেষ করে লিমোজিন, ট্যাক্সি, উবার, লিফটসহ বিভিন্ন প্রতিষ্ঠানের গাড়ি রাস্তায় চলাচল শুরুর পর থেকেই সব বদলে গেছে।

হলুদ ক্যাব চালকরা বেলা পৌনে ১টার দিকে ব্রুকলিন ব্রিজের ম্যানহাটানের বাউন্ড সাইটে গাড়ি নিয়ে অবস্থান নেন। এ সময় কয়েক মিনিটের জন্য ওই সেতুতে তাঁরা যান চলাচল বন্ধ করে দেন।

বিজ্ঞাপন
২০১৩ সালের একই সময়ের তুলনায় গত বছরের মার্চে হলুদ ক্যাব থেকে আয় কমেছে প্রায় ৪৪ শতাংশ। ২০১৩ সালের মার্চে এই ক্যাব থেকে আয় হয়েছিল ১৯ কোটি ৩৯ লাখ ৯১ হাজার ৭৮৬ ডলার, যা ২০১৯ সালের মার্চে কমে ১০ কোটি ৮৮ লাখ ৪৭ হাজার ৮১৪ ডলারে ঠেকেছে

এ ব্যাপারে নিউইয়র্ক ট্যাক্সি ওয়ার্কার্স ইউনিয়ন তাদের টুইটারের এক পোস্ট বলেন, ‘আমরা কুইন্স বরো সেতুটি বন্ধ করে দিয়েছি, কারণ হলুদ ক্যাবচালকদের প্রতি নগর কর্তৃপক্ষ বিশ্বাসঘাতকতা করেছে। চালকদের প্রতারিত করা হয়েছে। ৮০ শতাংশের বেশি ট্যাক্সি চালক এখন খাদ্য নিরাপত্তাহীনতার মুখোমুখি।’

পোস্টে আরও বলা হয়, ‘বর্তমান পরিস্থিতি আমাদের জন্য বড় একটি সংকট। এখন আমাদের ত্রাণ দরকার। এ জন্য আমরা এটি বন্ধ করে দেব।’

টিএলসির তথ্যমতে, ২০১৩ সালের একই সময়ের তুলনায় গত বছরের মার্চে হলুদ ক্যাব থেকে আয় কমেছে প্রায় ৪৪ শতাংশ। ২০১৩ সালের মার্চে এই ক্যাব থেকে আয় হয়েছিল ১৯ কোটি ৩৯ লাখ ৯১ হাজার ৭৮৬ ডলার, যা ২০১৯ সালের মার্চে কমে ১০ কোটি ৮৮ লাখ ৪৭ হাজার ৮১৪ ডলারে ঠেকেছে।

বিজ্ঞাপন

মেডেলিয়ান লাইসেন্সপ্রতি ২০১৩ সালের মার্চে মাসিক ভাড়া ১৪ হাজার ৪৩২ ডলার আয় হতো। ২০১৯ সালের মার্চে এই আয় ৯ হাজার ১২৭ ডলারে নেমে এসেছে। অর্থাৎ গত ছয় বছরে হলুদ ক্যাবে ভাড়া থেকে মাসিক আয় কমেছে প্রায় ৩৬ শতাংশ।

২০১৩ সালের দিকে একেকটি মেডেলিয়ান লাইসেন্সের দাম এক মিলিয়ন ডলারের কাছাকাছি ছিল। ২০১৪ থেকে ২০১৫ সালের মধ্যে নিউইয়র্ক নগরেরর নন-করপোরেট মেডেলিয়ানগুলোর দাম ৪৫ শতাংশ কমে গেছে।

নিউইয়র্ক নগরের হলুদ ক্যাব ট্যাক্সির মেডেলিয়ান লাইসেন্সের ঋণ এখন একটি বড় সমস্যা। নতুন করে করোনাভাইরাস মারামারির কারণে যাত্রীর পরিমাণ কমে যাওয়ায় হাজার হাজার চালকের জীবনযাপন কঠিন হয়ে দাঁড়িয়েছে।

বিজ্ঞাপন

মার্বব্লিগেট অ্যাসেট ম্যানেজমেন্ট এলএলসি, গ্রিনউইচ বিনিয়োগ সংস্থা মার্চ মাসের মাঝামাঝি থেকে প্রায় ২০০০ মেডেলিয়ান মালিক ও চালকদের ঋণ প্রদান থেকে অব্যাহতি দিয়েছে।

মার্বব্লিগেট বিনিয়োগ সংস্থাটি নগরের ১৩ হাজার ৫০০ মেডেলিয়ানের মধ্যে ৪ হাজার মেডেলিয়ান লাইসেন্সের মালিক ও কিছু ক্ষেত্রে আর্থিক সংকটে থাকা চালকদের সর্বোচ্চ ৩ ডলার পর্যন্ত ঋণ কমানোর প্রস্তাব দিয়েছে।

মন্তব্য পড়ুন 0